× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

শোক দিবসে ফিল্ম আর্কাইভের আয়োজন

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৫ আগস্ট ২০২৩ ১৬:৩৭ পিএম

শোক দিবসে ফিল্ম আর্কাইভের আয়োজন

স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষ্যে বাংলাদেশ ফিল্ম আর্কাইভ বিভিন্ন কর্মসূচি পালন করেছে। কর্মসূচির মধ্যে ছিল, স্থিরচিত্র প্রদর্শনী, আলোচনাসভা, শিশু-কিশোর অংশগ্রহণে চিত্রাঙ্কন প্রতিযোগিতা, দোয়া ও মিলাদ মাহফিল। 

বাংলাদেশ ফিল্ম আর্কাইভ ভবনে অনুষ্ঠিত এই আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনের ব্যবস্থাপনা পরিচালক নুজহাত ইয়াসমিন। সভাপতিত্ব করেন বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মহাপরিচালক মো. জসীম উদ্দিন। 

অনুষ্ঠানের সার্বিক তত্ত্বাবধায়নে ছিলেন বাংলাদেশ ফিল্ম আর্কাইভের প্রকল্প পরিচালক ড. মো. মোফাকখারুল ইকবাল ও পরিচালক ফারহানা রহমান। 

প্রধান অতিথির বক্তব্যে তথ্য সচিব বলেন, ‘বঙ্গবন্ধু আমাদের আর্দশ। তাঁর জীবন ও কর্ম জানার মাধ্যমে আমাদের ভবিষ্যৎ প্রজন্ম অনেক কিছু শিখতে পারবে এবং নিজেদের সু-নাগরিক হিসাবে গড়ে তুলতে সক্ষম হবে। জাতির পিতার আদর্শকে আমাদের ধারণ করতে হবে।’

চিত্রাঙ্কন প্রতিযোগিতায় ৪১ টি স্কুল ও আর্ট একাডেমির প্রায় তিন শতাধিক শিশু-কিশোর অংশগ্রহণ করে। প্রতিযোগিতার বিচারকের দায়িত্ব পালন করেন রোকেয়া সুলতানা, চেয়ারপার্সন, প্রিন্টমেকিং বিভাগ, চারুকলা অনুষদ, ঢাকা বিশ্ববিদ্যালয়। 

এ সময় সম্মানিত তথ্য সচিব মহোদয় পক্ষকালব্যাপী বঙ্গবন্ধুর জীবন ও কর্মের ওপর স্থিরচিত্র প্রদর্শনী উদ্ভোধন করেন। 

এ ছাড়া বাংলাদেশ ফিল্ম আর্কাইভের প্রজেকশন হলে মুক্তিযুদ্ধভিত্তিক শিশুতোষ পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র আমার বন্ধু রাশেদ, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ওপরে নির্মিত স্টেপ জেনোসাইড, চিরঞ্জিব বঙ্গবন্ধু, বঙ্গবন্ধুর জাপান সফর ও স্বাধীন দেশে ফিরে এলেন বঙ্গবন্ধু প্রামাণ্যচিত্র প্রদর্শিত হয়। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা