× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বলিউডের প্রথম নারী সুপারস্টারের জন্মদিন

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৩ আগস্ট ২০২৩ ১৩:৪৯ পিএম

বলিউডের প্রথম নারী সুপারস্টারের জন্মদিন

শ্রীদেবী। নামটাই যথেষ্ট তাকে পরিচিত করাতে। নামটি নিলেই চোখের সামনে তার চেহারাটা ভেসে ওঠে। প্রয়াত অভিনেত্রীর নামের পাশে যত বিশেষণ ব্যবহার করা যায়, তত কম হবে। বলিউডের এই অভিনেত্রী ৩ শতাধিক ছবিতে অভিনয় করে অনন্য ক্যারিয়ার রেখে গেছেন। ভারতীয় বিনোদনের জগতে শ্রীদেবী নিঃসন্দেহে বড় একটা নাম। তাকে বলিউডের প্রথম নারী সুপারস্টার হিসেবেও অভিহিত করা হয়।

আজ জন্মদিন শ্রীদেবীর। ১৯৬৩ সালের আজকের এই দিনে ভারতের তামিলনাড়ুতে জন্মগ্রহণ করেন তিনি। ২০১৮ সালের ২৪ ফেব্রুয়ারি দুবাইতে মৃত্যুবরণ করেন এই গুণী অভিনেত্রী। তার মায়ের নাম রাজেশ্বরী ইয়াংগার ও বাবার নাম আয়াপ্পাঁ ইয়াংগার। চলচ্চিত্র প্রযোজক বনি কাপুরকে শ্রীদেবী বিয়ে করেন ১৯৯৬ সালে। তাদের সংসারে দুই সন্তান জাহ্নবী কাপুর ও খুশি কাপুর।

শ্রীদেবীর আসল নাম শ্রী আম্মা ইয়াংগার আয়াপ্পাঁ। চলচ্চিত্রে এসে শ্রীদেবী নামে পরিচিতি পান। তামিল ছবি ‘তুনাইভান’ তার প্রথম চলচ্চিত্র। ছবিটিতে শিশুশিল্পী হিসেবে অভিনয় করেছিলেন। নায়িকা হিসেবে বলিউডে শ্রীদেবীর প্রথম ছবি ‘ষোলা সাওয়ান’। ছবিটি মুক্তি পায় ১৯৭৯ সালে।

এই নায়িকার ক্যারিয়ারজুড়ে কিছু চমকপ্রদ তথ্য তুলে ধরা হলো। মাত্র চার বছর বয়সেই অভিনয়ে অভিষেক হয় শ্রীদেবীর। তার যখন মাত্র ১৩ বছর বয়স তখন ‘মুনড্রু মুড়িচু’ ছবিতে রজনীকান্তের সৎমায়ের ভূমিকায় অভিনয় করে নিজের প্রতিভা সবার সামনে তুলে ধরেন। তবে শ্রীদেবীর অভিনয় ক্যারিয়ারের মোড় ঘুরিয়ে দিয়েছিল ‘নাগিনা’ ও ‘চাঁদনি’ চলচ্চিত্র দুটি। কিন্তু মজার বিষয় হচ্ছে, সেই দুটি ছবিতেই শ্রীদেবীর নয়, অভিনয় করার কথা ছিল অন্য নায়িকার। নাগিনায় জয়া প্রদা আর চাঁদনিতে রেখার।

জনপ্রিয় নায়ক মিঠুন চক্রবর্তীর সঙ্গে গভীর প্রেম ছিল শ্রীদেবীর। অনেকের মতে, আশির দশকে গোপনে বিয়ে করেছিলেন মিঠুন-শ্রীদেবী। অভিনয়ের পাশাপাশি কয়েকটি ছবিতে গান গেয়েছেন শ্রীদেবী। এগুলো হলো ‘সাদমা’ (১৯৮৩), ‘চাঁদনি’ (১৯৮৯) ও ‘গারাজনা’ (১৯৯১)।

স্টিভেন স্পিলবার্গের ‘জুরাসিক পার্ক’ ছবিটি দেখেননি এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। কিন্তু এটা কি জানেন, সেই জুরাসিক পার্কেই অভিনয় করার কথা ছিল শ্রীদেবীর? শোনা যায়, জুরাসিক পার্কে একটি ছোট চরিত্রে অভিনয়ের জন্য শ্রীদেবীকে প্রস্তাব দিয়েছিলেন স্টিভেন স্পিলবার্গ। কিন্তু সেই প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন অভিনেত্রী। কারণ হিসেবে তার মনে হয়েছিল, সেই চরিত্রে তার বিশেষ কিছু করার ছিল না।

১০৩ ডিগ্রি জ্বর নিয়ে ‘না জানে কাঁহা সে আয়ি হ্যায়’ ছবির শুটিং করেছিলেন শ্রীদেবী। সেই ছবি ছিল সুপারহিট।

অনিল কাপুর অভিনীত ‘বেটা’ ছবিতে অভিনয় করার প্রস্তাব দেওয়া হয়েছিল শ্রীদেবীকে। কিন্তু সেই অফার তিনি ফিরিয়ে দেন। শোনা যায় অনিল কাপুরের সঙ্গে ততদিনে বহু ছবিতে অভিনয় করে ফেলেছিলেন বলেই এমন সিদ্ধান্ত নিয়েছিলেন।

স্বামী বনি কাপুর প্রযোজিত ছবি ‘জুদাই’ ও ‘হমারা দিল আপকে পাস হ্যায়’-এর চরিত্রের নামে নিজের দুই মেয়ের নামও রেখেছিলেন শ্রীদেবী।

শুধু অভিনয়ই নয়, গানেও সমান পারদর্শী ছিলেন শ্রীদেবী। সাদমা, চাঁদনি প্রভৃতি ছবিতে প্লেব্যাক গায়িকার ভূমিকায়ও দেখা গিয়েছিল শ্রীদেবীকে।

দক্ষিণ ভারতের মানুষ হওয়ায় সঠিকভাবে হিন্দি বলতে বেশ সমস্যায় পড়তেন শ্রীদেবী। ‘আখরি রাস্তা’ ছবিতে শ্রীদেবীর জন্য ডাবিং করেন রেখা। রেখা ছাড়াও শ্রীদেবীর বিভিন্ন ছবিতে তার জন্য ডাবিং করতেন অভিনেত্রী নাজ।

শাহরুখ খান অভিনীত ‘শক্তি : দ্য পাওয়ার’ ছবিটি প্রযোজনা করেন শ্রীদেবী। ছবিতে তারও অভিনয় করার কথা ছিল। কিন্তু তখন তিনি দ্বিতীয়বার মা হতে চলেছেন। তাই এ ছবিতে অভিনয় করা হয়নি শ্রীদেবীর।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা