× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কিংবদন্তি আলাউদ্দিন আলীর প্রয়াণের তিন বছর

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৯ আগস্ট ২০২৩ ১৩:৪৬ পিএম

আপডেট : ০৯ আগস্ট ২০২৩ ১৫:০৩ পিএম

কিংবদন্তি আলাউদ্দিন আলীর প্রয়াণের তিন বছর

বরেণ্য সুরকার, সংগীত পরিচালক ও গীতিকার আলাউদ্দিন আলী। ২০২০ সালের ৯ আগস্ট ৬৮ বছর বয়সে চলে যান না ফেরার দেশে। মৃত্যুর আগে দেশের সংগীতকে অসংখ্য কালজয়ী গান উপহার দিয়ে গেছেন তিনি। সুর-স্রষ্টা আলাউদ্দিন আলীর আজ ৯ আগস্ট তৃতীয় মৃত্যুবার্ষিকী।

২০১৫ সালের জুন মাসে আলাউদ্দিন আলীর শরীরে ক্যানসার ধরা পড়ে। এরপর থেকে তিনি কয়েক দফায় বিদেশেও চিকিৎসা নেন। তবে কিংবদন্তি এই সুরকার ও সংগীত পরিচালক আর ফিরতে পারেননি স্বাভাবিক জীবনে।

১৯৫২ সালের ২৪ ডিসেম্বর মুন্সীগঞ্জের টঙ্গীবাড়ি উপজেলার বাঁশবাড়ি গ্রামে তার জন্ম। বাবা ওস্তাদ জাদব আলী। মায়ের নাম জোহরা খাতুন। দেড় বছর বয়সে পরিবারের সঙ্গে ঢাকার মতিঝিলের এজিবি কলোনিতে চলে আসেন আলাউদ্দিন আলী। তিন ভাই ও দুই বোনের সঙ্গে সেই কলোনিতেই বড় হন এই গুণী শিল্পী।

তার বাবা ও কাকা দুজনেই ওস্তাদ। তার কাকা ওস্তাদ সাদেক আলী একটা বেহালা কিনে দেন ছোটবেলায়। তার বোন সেই আমলের একমাত্র মহিলা সেতারবাদক। বিখ্যাত সুরকার আলী আকবর রুপুর মা। তিনি শিখেছেন সব কিছুই। সংগীতে প্রথম হাতেখড়ি ছোট চাচা সাদেক আলীর কাছে। ১৯৬৮ সালে বাদ্যযন্ত্রশিল্পী হিসেবে চলচ্চিত্র জগতে পা রাখেন। শুরুটা শহীদ আলতাফ মাহমুদের সহযোগী হিসেবে, পরে প্রখ্যাত সুরকার আনোয়ার পারভেজের সঙ্গে কাজ করেন দীর্ঘদিন। এসরাজ, পিয়ানো, তবলা অল্প অল্প সবই পারতেন। বিভিন্ন সিনেমার সংগীতায়োজনে বেহালা বাজাতেন। দেশ স্বাধীন হওয়ার পর তিনি তার বন্ধুর জন্য সুর করেন দেশের গান, ‘ও আমার বাংলা মা তোর’। পরে এটা সাবিনা ইয়াসমিনকে দিয়েও গাওয়ান। টিভিতে কাজ করতেন তখন।

জাফর ইকবালকে গান গাওয়ানো পুরোটাই ওনার অবদান। নায়ক জাফর ইকবালের সব গানের সুরকার ও সংগীত পরিচালক তিনি। ‘সন্ধিক্ষণ’ সিনেমা দিয়ে তার কাজ শুরু। পরিচালক আমজাদ হোসেন তাকে ব্রেক দেন। ‘গোলাপি এখন ট্রেনে’ সিনেমা দিয়ে পাল্টে যায় তার সংগীতজীবনের গল্প। ‘ফকির মজনু শাহ’ ছবির কাজ পেয়ে যান। তারপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি। এন্ড্রু কিশোর, সৈয়দ আবদুল হাদী, রুনা লায়লা, শাহনাজ রহমাততুল্লাহ, সাবিনা ইয়াসমিন প্রমুখ শিল্পীর জন্য তৈরি করেছেন অসংখ্য গান। সেই সময়ের ব্যস্ত ও প্রখ্যাত সংগীত পরিচালক সত্য সাহা, সুবল দাস, খান আতা, আলম খানদের সঙ্গে পাল্লা দিয়ে কাজ করে হয়ে যান পরিচিত নাম। তার সুর করা গানের সংখ্যা ৫ হাজারেরও বেশি। পেয়েছেন আটবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার। তার অসংখ্য গান হয়েছে জনপ্রিয়। কথা, সুরে, গানেই বেঁচে থাকবেন আলাউদ্দিন আলী।

উপমহাদেশের অন্যতম শ্রেষ্ঠ সুরস্রষ্টা আলাউদ্দিন আলীর জনপ্রিয় ও কালজয়ী কিছু গানের মধ্যে উল্লেখযোগ্য গান হচ্ছে- ‘একবার যদি কেউ ভালোবাসতো’, ‘যে ছিল দৃষ্টির সীমানায়’, ‘শেষ কোরোনা শুরুতে খেলা’, ‘প্রথম বাংলাদেশ আমার শেষ বাংলাদেশ’, ‘ভালোবাসা যতো বড় জীবন ততো বড় নয়’, ‘দুঃখ ভালোবেসে প্রেমের খেলা খেলতে হয়’, ‘হয় যদি বদনাম হোক আরো’, ‘আছেন আমার মোক্তার আছেন আমার ব্যারিস্টার’, ‘সুখে থাকো ও আমার নন্দিনী’, ‘সূর্যদয়ে তুমি সূর্যাস্তেও তুমি’।  

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা