× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

এনিক্কি ফেস্টায় রঙিন শিল্পকলা

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৬ জুলাই ২০২৩ ১৩:০২ পিএম

আপডেট : ২৬ জুলাই ২০২৩ ১৩:০৯ পিএম

এনিক্কি ফেস্টায় রঙিন শিল্পকলা

বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে চারুকলা বিভাগের ব্যবস্থাপনায় অনুষ্ঠিত হয়ে গেল মিতসুবিশি এশীয় শিশুদের সচিত্র দিনলিপি (এনিক্কি ফেস্টা) প্রদর্শনী, সনদপত্র বিতরণ সাংস্কৃতিক পরিবেশনা। ২৪ জুলাই বিকালে জাতীয় নাট্যশালা মিলনায়তনে বিজয়ী শিশুদের পুরস্কার সনদপত্র তুলে দেওয়া হয়।

বিকাল ৪টায় প্রধান অতিথি হিসেবে মিতসুবিশি এশীয় শিশুদের সচিত্র দিনলিপি (এনিক্কি ফেস্টা) বাংলাদেশের চিত্রকর্ম প্রদর্শনীর উদ্বোধন করেন বরেণ্য চিত্রশিল্পী মুস্তাফা মনোয়ার। বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনের নম্বর গ্যালারিতে প্রদর্শনীর উদ্বোধন করা হয়। সময় আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, একাডেমির সচিব সালাহউদ্দিন আহাম্মদ চারুকলা বিভাগের পরিচালক সৈয়দা মাহবুবা করিম। প্রদর্শনী চলবে আগস্ট পর্যন্ত, প্রতিদিন বেলা ১১টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত।

মিতসুবিশি এশীয় শিশুদের সচিত্র দিনলিপি এনিক্কি ফেস্টা এশিয়ার ২৪টি দেশের -১২ বছর বয়সি শিশুদের পারস্পরিক সাংস্কৃতিক বিনিময়ের একটি অন্যতম মঞ্চ। আয়োজনের মাধ্যমে বিভিন্ন দেশের শিশুরা তাদের ভিন্ন ভিন্ন রীতি-প্রথা, সমাজব্যবস্থা, পরিবার, শিক্ষা প্রভৃতি বিষয়ের ওপর অঙ্কিত চিত্রকর্ম নিয়ে প্রতিযোগিতায় অংশগ্রহণ করে থাকে। শিশুদের একে অন্যর সংস্কৃতি বুঝতে সম্মান করতে এবং একটি সুন্দর ভবিষ্যৎ গঠনের জন্য একসঙ্গে কাজ করতে সহযোগিতা করার লক্ষ্যেই প্রতিযোগিতার আয়োজন করা হয়। চিত্রকর্মের মাধ্যমে মনের অভিব্যক্তির পরিস্ফুটন ঘটে খুব সহজেই। তাই কোমলমতি শিশুদের তাদের দৈনন্দিন কর্মকাণ্ডগুলো চিত্রাঙ্কনের মাধ্যমে প্রকাশ করার সহজ মাধ্যম হিসেবে উদ্যোগ গ্রহণ করেছে মিতসুবিশি পাবলিক অ্যাফেয়ার্স কমিটি, এশিয়ান প্যাসিফিক ফেডারেশন অব ইউনেস্কো ক্লাব অ্যান্ড অ্যাসোসিয়েশন্স এবং জাপানের ন্যাশনাল ফেডারেশন অব ইউনেস্কো অ্যাসোসিয়েশন্স। ১৯৯০ সাল থেকে বিরতিহীনভাবে চলা শিশুদের এই শিক্ষামূলক যাত্রায় বাংলাদেশের পক্ষ থেকে বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজন করে থাকে।

এবারের আয়োজনে সারা দেশ থেকে হাজার ৬৮০ শিশুর ১৩ হাজার ৪০০ চিত্রকর্ম জমা পড়ে এবং প্রদর্শনীর জন্য ৩১০ শিশুর চিত্রকর্ম নির্বাচন করেন বিচারকমণ্ডলী। যার মধ্যে প্রতি বছর জাপানে পাঠানোর জন্য সেরা আট শিশু শিল্পীর পাঁচটি করে মোট ৪০টি চিত্রকর্ম নির্বাচন করা হয়।

জাপান আয়োজক সংস্থা আটজনের মধ্যে শ্রেষ্ঠ চিত্রকর্মের জন্য একজনকে গ্র্যান্ড প্রিক্স অ্যাওয়ার্ড, একজনকে মিতসুবিসি পাবলিক অ্যাফেয়ার্স কমিটি অ্যাওয়ার্ড, একজনকে এশিয়ান প্যাসিফিক ফেডারেশন অব ইউনেস্কো ক্লাবস অ্যান্ড অ্যাসোসিয়েশন্স অ্যাওয়ার্ড, একজনকে ন্যাশনাল ফেডারেশন অব ইউনেস্কো অ্যাসোসিয়েশন্স ইন জাপান অ্যাওয়ার্ড এবং চারজনকে এক্সিলেন্স অ্যাওয়ার্ড তিন অর্থবছরে আটজন করে মোট ২৪ শিশু শিল্পীর নাম ঘোষণা করেছে।

২৪ জুলাই বিকাল ৪টা ৩০ মিনিটে সনদপত্র বিতরণ আলোচনা পর্বের অনুষ্ঠান শুরু হয় একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে। অনুষ্ঠানের শুরুতেই অতিথিদের উত্তরীয় পরিয়ে দেন একাডেমির কর্মকর্তারা। আলোচনা পর্বের শুরুতেই স্বাগত বক্তব্য দেন চারুকলা বিভাগের পরিচালক সৈয়দা মাহবুবা করিম।

প্রধান অতিথির বক্তব্যে বরেণ্য চিত্রশিল্পী মুস্তাফা মনোয়ার বলেন, ‘শিশুদের আঁকা চিত্রকর্ম নিয়ে বিশাল এবং গোছানো প্রদর্শনীর আয়োজন দেখে বিস্মিত হয়েছি। বাংলাদেশের এতগুলো শিশু শিল্পী বিদেশে যাচ্ছে, যা বাংলাদেশের জন্য সুনামের।

শিল্পীমনই মানুষকে মানুষ হিসেবে তৈরি করে বলেও উল্লেখ করেন তিনি।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীশিল্পসংস্কৃতির আলো সবখানে ছড়িয়ে দিতে বাংলাদেশ শিল্পকলা একাডেমির কার্যক্রম আরও বিস্তৃত করা হয়েছেউল্লেখ করে একাডেমিতে শিশু বিভাগ, সংখ্যালঘু জাতিসত্তা বিভাগ, বিশেষ চাহিদাসম্পন্ন শিশু বিভাগ খোলার ঘোষণা দেন। সবশেষে ধন্যবাদ জ্ঞাপন করে বক্তব্য উপস্থাপন করেন একাডেমির সচিব সালাহউদ্দিন আহাম্মদ।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে চারুকলা বিভাগের ব্যবস্থাপনায় মিতসুবিশি এশীয় শিশুদের সচিত্র দিনলিপি (এনিক্কি ফেস্টা) ২০১৭-২০১৮, ২০১৯-২০২২ ২০২১-২০২২-এর পুরস্কার সনদপত্র প্রদান করেন প্রধান অতিথি শিল্পী মুস্তাফা মনোয়ার। অনুষ্ঠানে নিজেদের অনুভূক্তির কথা জানায় গ্র্যান্ড প্রিক্স পুরস্কারপ্রাপ্ত তিন শিশু শিল্পী মো. শিমুল, শেখ সামিয়া ইমরানা দিশা সানজিদা তাবাচ্ছুম।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা