× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ভারতে নেটফ্লিক্সের পাসওয়ার্ড শেয়ারিং বন্ধ

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২০ জুলাই ২০২৩ ১৮:৪২ পিএম

আপডেট : ২০ জুলাই ২০২৩ ১৮:৪৫ পিএম

ভারতে নেটফ্লিক্সের পাসওয়ার্ড শেয়ারিং বন্ধ

ভারতেও পাসওয়ার্ড শেয়ারিং বন্ধ করে দিল ওটিটি প্ল্যাটফর্ম নেটফ্লিক্স। বৃহস্পতিবার সংস্থার পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, এবার থেকে আর ইচ্ছেখুশিমতো একাধিক পরিচিতকে পাসওয়ার্ড শেয়ার করে ওটিটি প্ল্যাটফর্মে  সিনেমা-ওয়েব সিরিজ দেখার সুযোগ করে দেওয়া যাবে না। মূলত গ্রাহক সংখ্যা বাড়াতেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে নেটফ্লিক্সের এক আধিকারিক জানিয়েছেন।

ওটিটি প্ল্যাটফর্ম সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়েছে, ‘যিনি নেটফ্লিক্সের সাবস্ক্রিপশন নেবেন অর্থা‍ৎ গ্রাহক হবেন তার পরিবারের সদস্যরাই শুধু ওটিটি প্ল্যাটফর্মটি দেখতে পারবেন। গ্রাহক যদি বাড়ির বাইরেও থাকেন তা হলেও এই সুবিধা পাবেন। একটি অ্যাকাউন্টে একটি ডিভাইস দিয়ে লগ ইন করা যাবে।’ পাসওয়ার্ড শেয়ারিং রুখতে একটি নতুন ফিচারও যুক্ত করা হচ্ছে ওটিটি প্ল্যাটফর্মটিতে। ট্রান্সফার প্রোফাইল এবং ম্যানেজ অ্যাকসেস অ্যান্ড ডিভাইসেস নাম দেওয়া হচ্ছে ওই ফিচারের। যে সমস্ত গ্রাহক পাসওয়ার্ড শেয়ার করে থাকেন, তাদেরকে ইমেল পাঠিয়ে এ বিষয়ে সতর্ক করে দেওয়া হবে।

উল্লেখ্য, আয় বাড়াতে চলতি বছরের মে মাসেই মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন, জার্মানি, ফ্রান্স-সহ ১০০টির বেশি দেশে পাসওয়ার্ড শেয়ারিং নিষিদ্ধ করেছিল নেটফ্লিক্স। সংস্থার মূল আয়ের ৮০ শতাংশ রাজস্বই আসে ওই দেশগুলি থেকে। আর এবার ভারতের মতো বিশাল জনসংখ্যার দেশে পাসওয়ার্ড শেয়ারিং বন্ধের পথে হাঁটল জনপ্রিয় ওটিটি প্ল্যাটফর্মটি।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা