× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সত্তরে ডলি জহুর

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৭ জুলাই ২০২৩ ১৬:০৪ পিএম

সত্তরে ডলি জহুর

দেশের খ্যাতনামা অভিনেত্রী ডলি জহুরের ৭০তম জন্মদিন আজ। ১৯৫৩ সালের ১৭ জুলাই তিনি কুমিল্লায় জন্মগ্রহণ করেন। এই কিংবদন্তি অভিনয়শিল্পী মঞ্চ, টেলিভিশন এবং চলচ্চিত্রতে সমানভাবে অভিনয় করেন। ১৬০টির বেশি চলচ্চিত্রে অভিনয় করেছেন তিনি।

১৯৭৪-৭৫ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়াকালীন নাট্যদল ‘নাট্যচক্র’তে যুক্ত হন ডলি জহুর। ওখান থেকেই নিয়মিত কাজ শুরু। নিজের অভিনয় নিয়ে এক সাক্ষাৎকারে তিনি বলেছিলেন, “বিশ্ববিদ্যালয়ের এক অনুষ্ঠানে সিদ্ধান্ত হয়, সমাজবিজ্ঞান বিভাগ থেকে নাটক করা হবে। আমি যেহেতু এলাকায় নাটক করতাম, ভাবছিলাম নাটকে নাম লেখাব। তার আগেই শেখ কামাল ভাই (বঙ্গবন্ধুর পুত্র) বললেন, ‘তুই না নাটক করিস, এখানে নাম দে’।” 

বিভাগের এই নাটকের কল্যাণে অভিনেতা ম. হামিদ ডলি জহুরকে নিয়ে আসেন নাট্যচক্রে। দলটির ‘লেট দেয়ার বি লাইট’ নাটকে তিনি প্রথম অভিনয় করেন।

নাট্যচক্র থেকে অভিনেতা জহুরুল ইসলামের সঙ্গে কথক নাট্যগোষ্ঠীতে যান ডলি জহুর। ওখানে মানিক বন্দ্যোপাধ্যায়ের ‘প্রাগৈতিহাসিক’ নাটকে অভিনয় করেন তিনি। তবে কিছু প্রদর্শনীর পর এই নাটক বন্ধ হয়ে যায়। তখন মামুনুর রশীদ তাকে বাংলা থিয়েটারে ‘মানুষ’ নাটকে অভিনয়ের কথা বলেন। এ বিষয়ে ডলি জহুর বলেন, “সে সময় মামুন ভাই জানিয়েছিলেন, আমাকে মাথায় রেখে তিনি স্ক্রিপ্ট তৈরি করেছেন। আমি ‘মানুষ’ নাটকে কাজ শুরু করলাম। নাট্যচক্রের ১০ বছর পূর্তি উপলক্ষে ম. হামিদ ভাই আর ভাবি আমাকে ‘অনুস্বারের পালা’ নাটকে অভিনয় করতে বললেন। এটিও করলাম। তবে মানুষ নাটকে নিয়মিত শো করছিলাম। একবার এটির শো করতে দেশের বাইরে যাই। ওখানে আরণ্যকের ‘ইবলিশ’ নাটকেরও শো হয়। নাজমা ভাবির অবর্তমানে এটিতেও অভিনয় করলাম। পরে দেশে এসে দলটির ‘ময়ূর সিংহাসন’ নাটকে প্রিন্সেস বলাকার চরিত্রে অভিনয় করলাম। এভাবেই আরণ্যকের কর্মী হয়ে গেলাম। তখন অভিনয়ে বেশ নিয়মিত আমি।”

এরপর তিনি যুক্ত হন টিভি নাটকেও। বহু নাটকে তিনি উপহার দিয়েছেন মন ভরানো অভিনয়। সেসবের মধ্যে অনেক চরিত্র আজও দর্শককে নস্টালজিক করে।

ডলি জহুর অভিনীত প্রথম চলচ্চিত্র ‘অসাধারণ’। এরপর অংসখ্য জনপ্রিয় ছবিতে কাজ করেছেন তিনি। তার মধ্যে উল্লেখযোগ্য ‘আগুনের পরশমণি’, ‘বাবা কেন চাকর’, ‘শঙ্খনীল কারাগার’, ‘আনন্দ অশ্রু’, ‘সন্তান যখন শত্রু’, ‘রং নাম্বার’, ‘ঘানি’, ‘দারুচিনি দ্বীপ’, ‘নিরন্তর’, ‘এবাদত’ প্রমুখ।

১৯৭৬ সালের ৫ নভেম্বর অভিনেতা জহুরুল ইসলামের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন ডলি জহুর। বিয়ের ৯ বছর পর তাদের ঘর আলোকিত করে পুত্র রিয়াসাতের জন্ম হয়। ডলি জহুর তার স্বামীকে হারান ২০০৬ সালের ১০ নভেম্বর। সেই থেকে জীবনের কঠিন সংগ্রামের পথ পাড়ি দিয়ে ছেলেকে মানুষ করেছেন। বর্তমানে রিয়াসাত সস্ত্রীক অস্ট্রেলিয়ায় থাকেন। ছেলের সঙ্গেই বছরের বেশিরভাগ সময় কাটে ডলি জহুরের।

চলচ্চিত্রে অনবদ্য অভিনয়ের জন্য দুইবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন তিনি। ১৯৯২ সালে শঙ্খনীল কারাগার ছবির জন্য শ্রেষ্ঠ অভিনেত্রী এবং ২০০৬ সালে ঘানি ছবির জন্য শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেত্রী হন তিনি। এ ছাড়াও ২০২১ সালে আজীবন সম্মাননা পান প্রখ্যাত অভিনয়শিল্পী ডলি জহুর।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা