× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

শুভ জন্মদিন অমিতাভ রেজা চৌধুরী

বিনোদন প্রতিবেদক

প্রকাশ : ০১ অক্টোবর ২০২২ ১৪:০৩ পিএম

আপডেট : ০১ অক্টোবর ২০২২ ১৫:০২ পিএম

অমিতাভ রেজা চৌধুরী

অমিতাভ রেজা চৌধুরী

‘হাওয়া ঘর’ নামের নাটক পরিচালনার মাধ্যমে ছোটপর্দায় পথচলা শুরু, বড়পর্দায় খ্যাতি পেয়েছেন ‘আয়নাবাজি’ চলচ্চিত্র নির্মাণ করে। হাজারের বেশি টেলিভিশন বিজ্ঞাপন নির্মাণের কৃতিত্ব রয়েছে, যার হাতে তৈরি হয়েছে দেশের নামকরা অসংখ্য তারকা। বলছি, অমিতাভ রেজা চৌধুরীর কথা। আজ ১ অক্টোবর, তার জন্মদিন।

ক্যামেরার পেছনের এই মানুষটির পৈত্রিক বাড়ি কিশোরগঞ্জ। ১৯৭৬ সালের ১ অক্টোবর ব্রাহ্মণবাড়িয়ায় নানাবাড়িতে জন্মগ্রহণ করেন অমিতাভ রেজা চৌধুরী।  

মূলত বিজ্ঞাপন নির্মাণের পাশাপাশি তিনি নাটকও নির্মাণ করেন। তবে ‘আয়নাবাজি’ চলচ্চিত্রের মাধ্যমে তিনি চলচ্চিত্র পরিচালক হিসেবে আত্মপ্রকাশ করেন। অমিতাভ রেজা পড়াশোনার উদ্দেশ্যে ভারতের বিখ্যাত পুনে ইনস্টিটিউটে ভর্তি হয়েছিলেন। কিন্তু চলচ্চিত্রের প্রতি প্রচণ্ড আগ্রহের কারণে তিনি ইকনোমিকসের পরিবর্তে ফিল্ম অ্যান্ড টেলিভিশন নিয়ে পড়াশোনা করেন। তবে গ্র্যাজুয়েশন শেষ করার আগেই তিনি দেশে ফিরে আসেন। ২০০১ সালে ‘হাওয়া ঘর’ নাটকের মাধ্যমে তার নাট্য নির্মাণ শুরু হয়। ‘হাওয়া ঘর’-এর চিত্রনাট্য তিনি পুনেতে থাকাকালীন লিখেছিলেন।

দেশে ফিরে তিনি মাছরাঙা প্রোডাকশন থেকে একুশে টেলিভিশনের জন্য ‘হাওয়া ঘর’ নির্মাণ করেন, যা দর্শক সমাদৃত হয়। ফলে তিনি বিজ্ঞাপন নির্মাণের সুযোগ পান। অবশ্য এ বিজ্ঞাপন নির্মাণের কারণে তাঁর আর চলচ্চিত্র সম্পাদনা বিষয়ে পড়াশোনা করা হয়ে ওঠেনি। তিনি প্রায় আটটি টেলিভিশন নাটক নির্মাণ করেন। ‘হাওয়া ঘর’ এবং ‘একটি ফোন করা যাবে প্লিজ’ নাটকের জন্য তিনি মেরিল-প্রথম আলো শ্রেষ্ঠ চিত্রনাট্য এবং পরিচালনা পুরস্কার অর্জন করেন। অমিতাভ রেজা তার বিজ্ঞাপন নির্মাণের জন্য একটি প্রতিষ্ঠান গড়ে তুলেছেন, এর নাম ‘হাফ স্টপ ডাউন’। অমিতাভ রেজা ২০০৭ সালে ভালোবেসে বিয়ে করেছিলেন মডেল তারকা জেনিকে। কিন্তু তাদের এ সংসার বেশিদিন টেকেনি। তিনি সানফ্লাওয়ার স্কুল থেকে প্রাথমিক শিক্ষা শেষ করার পর ঢাকার বিএএফ শাহিন স্কুল ও কলেজ থেকে এসএসসি এবং এইচএসসি পড়াশোনা সম্পন্ন করেন। রিমাট্যয়াড আথ্রাইটিসে আক্রান্ত হওয়ার কারণে তার পড়াশোনায় যথেষ্ট ব্যাঘাত ঘটলেও চাচা কমরেড আইয়ুব রেজা চৌধুরীর সান্নিধ্যের কারণে বামতান্ত্রিক সাহিত্যের প্রতি তার আগ্রহ বাড়তে থাকে।  

বর্তমানে তিনি ‘ঢাকা মেট্রো গ-৯১০৬’ নামের একটি ওয়েব সিরিজ নির্মাণ নিয়ে ব্যস্ত আছেন। জাজ মাল্টিমিডিয়ার চলচ্চিত্র ‘মাসুদ রানা’য় ক্রিয়েটিভ প্রযোজক হিসেবে দায়িত্ব পালন করবেন তিনি।

আজ এই গুণী মানুষটির জন্মদিন। এ দিনটি বারবার ফিরে আসুক; প্রত্যাশা অমিতাভ আমাদের আরও জীবনঘেঁষা, চিন্তাশীল সব নির্মাণ উপহার দেবেন। প্রতিদিনের বাংলাদেশের পক্ষ থেকে অমিতাভ রেজা চৌধুরীর জন্য রইল জন্মদিনের শুভেচ্ছা।

প্রবা/টিএম/টিই/

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা