× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ঢাকায় গান করে আনন্দ পাই: অনুপম রায়

মহিউদ্দিন মাহি

প্রকাশ : ০৪ জুলাই ২০২৩ ১২:৩৯ পিএম

ঢাকায় গান করে আনন্দ পাই: অনুপম রায়

ভারতের জনপ্রিয় সংগীতশিল্পী অনুপম রায়। আগামী ৬ জুলাই ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) আয়োজিত ‘ম্যাজিক্যাল নাইট’ শীর্ষক কনসার্টে গাইবেন তিনি। এর আগে ২০ বার বাংলাদেশে গান করতে এসেছেন। এবারের ঢাকা সফর নিয়ে প্রতিদিনের বাংলাদেশের সঙ্গে কথা হয় তার। লিখেছেন মহিউদ্দিন মাহি...

ঢাকায় আসার সব প্রস্তুতি কি সম্পন্ন?

না, এখনও পুরোপুরি সম্পন্ন হয়নি। সামান্য কিছু কাজ বাকি আছে। যেগুলো খুব দ্রুত সম্পন্ন হবে বলে আশাবাদী। সেগুলো শেষ হলেই আগামী ৫ জুলাই ঢাকায় থাকব।

এ নিয়ে কতবার ঢাকায় এসেছেন?

এবারের সফর নিয়ে মোট ২১ বার ঢাকায় আসা হবে। এই শহর আমাকে টানে। এখানের মানুষ আমায় টানে। এখানে গান করতে আমি আনন্দ পাই। তাই ঢাকা থেকে ডাক পেলে আমি কখনও মিস করতে চাই না। তাই এবারও মিস করছি না।

আপনি তো দুই বাংলাতেই জনপ্রিয়। এপারের শ্রোতাদের নিয়ে কিছু বলুন 

একজন শিল্পীর কোনো দেশ হয় না। এ ছাড়া দুই বাংলার ভাষা যেহেতু এক, সেহেতু আমরা ভাষার দিক থেকে একই জাতি। শুধু আমাদের জাতীয়তাবাদ আলাদা। কিন্তু আমি কখনও আলাদা করে দুই বাংলার কথা ভাবিনি। আমি মনে করি, আমি বাংলার মানুষ। তাই আমার কাছে দুই বাংলার শ্রোতারাই মূল্যবান। এ ছাড়া জনপ্রিয়তার কথা মাথায় নিয়ে আমি কখনও গান করি না। গান হচ্ছে শিল্পীর আত্মার খোরাক, আর শ্রোতার হৃদয়ের। সেদিক থেকে আমি আত্মার শান্তির জন্য গান করি। সেই গান যদি কারও হৃদয়ে শান্তি এনে দেয় এটাই আমার সফলতা।

আপনি তো বিশ্বের অনেক শহরে গান করেছেন। ঢাকার শ্রোতারা সেদিক থেকে আপনার কাছে কতটা প্রিয়?

ঢাকায় গান করার অনুভূতি সব সময় আলাদা। এর কারণ হচ্ছে, এখানের শ্রোতাদের আমার সব গানই মুখস্থ বলতে গেলে। আমি এর আগে যতবার এখানে গান করতে এসছি আমি শুধু শুরু করতাম, বাকি গান স্টেজে দাঁড়িয়ে শুধু গিটার বাজাতাম। সামনে উপস্থিত থাকা শ্রোতারা পুরো গান গেয়ে ফেলতেন। সেদিক থেকে ঢাকায় গান করার আনন্দ অন্যরকম। এখানে আসলে আমি আমার মাতৃভূমির গন্ধ পাই। কখনও মনেই হয় না এই শহর আমার না। মনে হয় আমি এখানকারই একজন। কলকাতা ও ঢাকার বৃষ্টি-রোদ সব আমার কাছে একই। 

এক মঞ্চে আপনি, অর্ণব, তালপাতার সেপাই, মেঘদল ও হাতিরপুল সিজনস পারফর্ম করবেন। কেমন অনুভব করছেন?

এটিও আমার জন্য রোমাঞ্চকর অনুভূতি হতে যাচ্ছে। এর আগে আমি অর্ণব দাদার সঙ্গে স্টেজ শেয়ার করেছি। তিনি অসম্ভব মেধাসম্পন্ন একজন শিল্পী। তার গানের ভক্ত কলকাতায় ছড়িয়ে আছে। তার মধ্যে আমি অন্যতম একজন। তার সঙ্গে গান করাটা সব সময় স্পেশাল। এ ছাড়া তালপাতার সেপাই কলকাতায় ভীষণ জনপ্রিয় একটি ব্যান্ড। মেঘদল ও হাতিরপুল সিজনসের সঙ্গে এর আগে আমার কখনও দেখা হয়নি। তবে তাদের গান সম্পর্কে আমার ধারণা রয়েছে। বিশেষ করে মেঘদলের অনেক গান আমাদের কলকাতায় বেশ জনপ্রিয়। সেদিক থেকে মনে হচ্ছে অসম্ভব সুন্দর একটি সন্ধ্যা কাটতে যাচ্ছে আগামী ৬ জুলাই। সবাই আসুন আমরা একসঙ্গে আনন্দ করব।

বাংলাদেশের সংগীতের খবর রাখা হয়?

এখন ডিজিটাল যুগ। এ সময় সব দেশের সংগীতের খবরই আমি রাখি। এর আগেও আমি বাংলাদেশের সংগীতের খবর রাখতাম এবং এখনও রাখি। আমাদের সময় জেমস, আইয়ুব বাচ্চু, মাইলস ভীষণ জনপ্রিয় ছিল, এখনও আছে। সেদিক থেকে বাংলাদেশের সংগীত আমাদের জন্য অনেক বড় একটি মিউজিক্যাল মার্কেট। তবে আগের থেকে এখন বাংলাদেশের গানে অনেক পরিবর্তন এসেছে। সেই পরিবর্তনগুলো এখনই বলা যাবে না।

এই সফরে ঢাকায় কয়দিন থাকা হবে?

এবার একটি কনসার্টের জন্যই যাচ্ছি। কনসার্ট শেষ করে ঢাকায় ফিরব। মনে হয় এক রাত দুই দিন থাকা হবে।

বর্তমান ব্যস্ততা নিয়ে যদি একটু বলতেন?

বর্তমানে বেশকিছু কাজ হাতে রয়েছে। তার মধ্যে সিনেমার কাজ বেশি। এগুলো সিনেমাসংক্রান্ত দেখে গানগুলো সম্পর্কে আমি কিছু বলতে পারব না। সময় হলে প্রোডাকশন থেকেই জানিয়ে দেওয়া হবে।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা