× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

‘আদিপুরুষ’-এর রেকর্ড, মুক্তির পর থেকেই জটিলতা শুরু

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২০ জুন ২০২৩ ১৬:০৪ পিএম

আপডেট : ২০ জুন ২০২৩ ১৬:৫০ পিএম

‘আদিপুরুষ’-এর রেকর্ড, মুক্তির পর থেকেই জটিলতা শুরু

রেকর্ড গড়ল ওম রাউত পরিচালিত বিতর্কিত সিনেমা ‘আদিপুরুষ’। মুক্তির প্রথম তিন দিনেই বিশ্বব্যাপী ৩৪০ কোটি রুপি ব্যবসা করে ফেলেছে সিনেমাটি। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৪৫০ কোটি টাকা। মুক্তির প্রথম দিনে বিশ্বব্যাপী সর্বোচ্চ আয় করা ভারতীয় ৫ ছবির তালিকায় স্থান করে নিয়েছে আদিপুরুষ। ছবিটি দেখতে যে দর্শক ভিড় করছেন, এটিকেই ঢাল হিসেবে ধরেছেন নির্মাতা ওম রাউত। ‘আদিপুরুষ’ নিয়ে বিতর্কের শুরু অবশ্য অনেক আগে, ছবিটির প্রথম টিজার মুক্তির পর। 

১৬ জুন মুক্তির পরপরই নতুন করে আইনি ঝামেলায় জড়ায় সিনেমাটি। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগ এনে দিল্লি হাইকোর্টে জনস্বার্থ মামলা করেন হিন্দু সেনা সংগঠনের সভাপতি বিষ্ণু গুপ্ত। অভিযোগে বলা হয়, সিনেমায় বিভিন্ন স্থানে দেবতাদের ভুলভাবে উপস্থাপন করা হয়েছে। এর আগে পোস্টার প্রকাশ্যে আসার পরও একই অভিযোগ এনেছিলেন মুম্বাইয়ের বাসিন্দা সঞ্জয় দীননাথ তিওয়ারি। এ ছাড়া অনেকে হনুমানের ভাষার ব্যবহার নিয়েও আপত্তি তোলেন।

নেপালেও এবার ছড়িয়ে পড়েছে ‘আদিপুরুষ-বিতর্ক’। বিবাদ থামাতে নেপালে শুধু ‘আদিপুরুষ’ নয়, সব হিন্দি ছবি প্রদর্শনের ওপর নিষেধাজ্ঞা জারি করা করেছে।  

কাঠমান্ডুর মেয়র বালেন শাহ টুইটারে জানিয়েছেন, ‘আদিপুরুষ’ থেকে আপত্তিজনক সংলাপ এখনও সরানো হয়নি। তিন দিন আগেই ’সীতা মাতা ভারতের কন্যা’ সংলাপটি সরাতে বলেছিলাম। এ সংলাপ না সরিয়ে ছবিটি প্রদর্শন করলে আমাদের রাষ্ট্র আর সংস্কৃতির অপূরণীয় ক্ষতি হবে। ’ সব বিবাদের শিকড় হলো ছবিতে দেবী সীতাকে ভারতীয় কন্যা বলা হয়েছে। নেপালি সেন্সর বোর্ড এ বিষয়ে আগেই আপত্তি তুলেছিল। তাদের দাবি, দেবী সীতার জন্ম ভারতে নয়, নেপালের জনকপুরে। এ বিবাদের পর নেপালি সেন্সর বোর্ড দেবী সীতার জন্ম ‘ভারতে’ শব্দটি মিউট করে চালানোর অনুমতি দিয়েছিল।

ছবির সংলাপ লেখক মনোজ মুনতাসীর শুক্লা টুইট করে জানিয়েছিলেন, এ ছবির বিতর্কিত সব সংলাপ বদল করে এ সপ্তাহে ছবির সঙ্গে যুক্ত করা হবে নতুন সংলাপ।  

মঙ্গলবার ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে জানিয়েছে, মুম্বাই পুলিশের কাছে নিরাপত্তা চেয়ে আবেদন করেছেন মনোজ মুনতাসির। ছবিটি নিয়ে ক্ষোভ আর বিতর্ক যে তার শঙ্কার কারণ, তা বলার অপেক্ষা রাখে না। তবে ‘আদিপুরুষ’ নিয়ে বিতর্কের ঝড় বয়ে গেলেও ছবির প্রধান তিন অভিনয়শিল্পী প্রভাস, কৃতি শ্যানন ও সাইফ আলি খান এখনও মুখ খোলেননি।

ভারতীয় মহাকাব্য ‘রামায়ণ’-এর কাহিনী অবলম্বনে তৈরি করা হয়েছে ‘আদিপুরুষ’, যা একটি বহুভাষিক সিনেমা। ছবিতে রামচন্দ্রের ভূমিকায় অভিনয় করেছেন প্রভাস এবং সীতার চরিত্রে কৃতি। অপরদিকে লক্ষণের ভূমিকায় সানি সিং এবং রাবণের ভূমিকায় আছেন সাইফ আলি খান।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা