× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আদিপুরুষ দেখতে গিয়ে গ্রেপ্তার দর্শক!

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৮ জুন ২০২৩ ১৩:৪৫ পিএম

আদিপুরুষ দেখতে গিয়ে গ্রেপ্তার দর্শক!

চলতি বছরে অন্যতম আলোচিত সিনেমা ‘আদিপুরুষ’। মুক্তির প্রথম দিন ছবিটিকে ঘিরে সকাল থেকেই উন্মাদনা লক্ষ করা গেছে ভারতের বিভিন্ন প্রান্তে। ৫০০ কোটি টাকা বাজেটের এই ছবি রামায়ণ মহাকাব্যের ওপর নির্মিত। যদিও নির্মাতাদের দাবি, প্রায় ৪৫০ কোটি টাকা নাকি অগ্রিম বুকিংয়েই তুলে নিয়েছে সিনেমাটি। এর শুটিং করার সময় থেকেই একে অপরের প্রেমে পড়েছেন প্রভাস ও কৃতি শ্যানন, জল্পনা বলিউডে। স্বাভাবিকভাবেই দর্শকদের মধ্যে আদিপুরুষ সিনেমা ঘিরে উন্মাদনা লক্ষ করা গিয়েছিল আগেই। কিন্তু প্রথম দিনই ঘটে গেল অঘটন।

সিনেমাটির অগ্রিম টিকিট কাটা নিয়ে কম ভোগান্তিতে পড়তে হয়নি ভক্তদের। কিন্তু প্রথম দিন হায়দরাবাদে একটি সিনেমা হলে যা ঘটেছে, তা ছিল একেবারেই অপ্রত্যাশিত। মুক্তির প্রথম দিন অর্থাৎ জুনের ১৬ তারিখ হায়দরাবাদের একটি হলে সকাল থেকেই ভিড় জমায় ভক্তরা। স্থানীয় একটি টিভির ফুটেজে দেখা যায়, শো শুরু হতে ৪০ মিনিট দেরি করে হল কর্তৃপক্ষ। হঠাৎ করে উপস্থিত দর্শক উত্তেজিত হয়ে পড়ে। শুরু হয় তুমুল মারামারি। এরই মধ্যে সিনেমা হলের দরজা, জানালা ভেঙে ফেলে উত্তেজিত জনতা। 

তবে পুলিশ ঘটনাস্থলে অল্প সময়ের মধ্যেই পৌঁছে যায়। এরই মধ্যে ভাঙচুরে অংশ নেওয়া পাঁচজনকে ভিডিও ফুটেজ দেখে গ্রেপ্তার করা হয়েছে। শুধু তা-ই নয়, তাদের প্রত্যেককে গুনতে হয় ৫০ হাজার রুপি জরিমানা। পাশাপাশি হাজতবাস তো রয়েছেই। 

এদিকে ছবিটি মুক্তি পেতে ফের বিতর্ক মাথাচাড়া দিয়ে উঠেছে। হিন্দু সেনা আদিপুরুষের বিরুদ্ধে দিল্লি হাইকোর্টে পিটিশন দাখিল করেছে। যেখানে দাবি করা হয়েছে, ছবিটিকে যেন প্রদর্শনের অনুমতি না দেওয়া হয়। 

হিন্দু সেনার জাতীয় সভাপতি বিষ্ণু গুপ্ত শুক্রবার আদিপুরুষ-এর বিরুদ্ধে দিল্লি হাইকোর্টে ভারতীয় সংবিধানের ২২৬ ধারায় জনস্বার্থে মামলা করেছেন। লিখিত পিটিশনে দাবি করা হয়েছে, আদিপুরুষ ছবিতে এমন কিছু দৃশ্য আছে, যা আপত্তিকর। সংবিধানের ওই ধারার কথা উল্লেখ করে বলা হয়েছে, কোনো ধর্মীয় নেতা, চরিত্র বা আদর্শকে যদি ছবির কোনো দৃশ্যে অবমাননা করা হয়, তাহলে সেসব দৃশ্য অপসারণ করা উচিত। একই সঙ্গে আদিপুরুষ ছবিটি জনসাধারণকে দেখানোর ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করার আবেদনও করা হয়েছে এই পিটিশনে।

এদিকে নেতিবাচক প্রতিক্রিয়ার পরও প্রথম দিনে বক্স অফিসে ভালোই দাপট দেখিয়েছে আদিপুরুষ। ভারতজুড়ে ছবিটির আয় ১১০ থেকে ১১২ কোটি রুপি। আর বিশ্বের অন্যান্য দেশের আয় হিসাব করলে অঙ্কটা ১৫০ কোটি ছুঁইছুঁই হতে পারে।

প্রথম দিনে শুধু হিন্দি ভার্সনেই আদিপুরুষের আয় প্রায় ৩৮ কোটি রুপি। এর মাধ্যমে গেল বছরের অন্যতম সফল সিনেমা ‘ব্রহ্মাস্ত্র’কে টপকে গেছে এটি। রণবীর-আলিয়ার ছবিটি প্রথম দিন আয় করেছিল ৩৬ কোটি রুপি। যদিও এ বছরের সবচেয়ে বড় হিট ‘পাঠান’র ধারে-কাছে যেতে পারেনি আদিপুরুষ। কেননা শাহরুখের পাঠান প্রথম দিনে হিন্দিতে আয় করেছিল ৫৭ কোটি রুপি।

ছবিটি দেখার পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বলিউডের বাণিজ্য ও সিনেমা বিশ্লেষক তরণ আদর্শ বলেছেন, ‘আদিপুরুষ একটি মহাকাব্যিক নিরাশা! সোজা কথায় প্রত্যাশার ধারে-কাছেও যেতে পারেনি। নির্মাতা ওম রাউত কাঙ্ক্ষিত তারকা এবং বিশাল বাজেট পেয়েছিলেন, কিন্তু বড় ভুল করে ফেললেন!’

প্রসঙ্গত, ওম রাউত পরিচালিত এবং ভূষণ কুমার প্রযোজিত আদিপুরুষ হিন্দু মহাকাব্য রামায়ণের ওপর ভিত্তি করে নির্মিত বলে দাবি করা হয়েছে। এই সিনেমায় প্রভাস প্রভু রাম, সীতা চরিত্রে কৃতি শ্যানন ও লক্ষ্মণ চরিত্রে সানি সিং অভিনয় করেছেন। ছবিতে সাইফ আলি খানকে রাবনের ভূমিকায় দেখা গেছে।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা