× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মা-মেয়ের জন্মদিন

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৮ জুন ২০২৩ ১৩:২১ পিএম

মা-মেয়ের জন্মদিন

থিয়েটার ও নাট্যজনদের কাছে বিশেষ দিন আজ। কেননা ১৯৪৩ সালের এই দিনে জন্মেছেন বাংলা নাট্যজগতের কিংবদন্তি অভিনেত্রী ফেরদৌসী মজুমদার। একুশে পদক এবং সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মান ‘স্বাধীনতা পুরস্কার’প্রাপ্ত এই অভিনয়শিল্পীর এবার ৮০তম জন্মদিন।

কাকতালীয়ভাবে মায়ের মতো একই তারিখে জন্মগ্রহণ করেন অভিনেত্রী ত্রপা মজুমদার। দুই মা-মেয়ের একই দিনে জন্মদিন হওয়াটাকে জীবনের সেরা প্রাপ্তি বলে মানেন ফেরদৌসী ও ত্রপা মজুমদার। তারা দুজনেই চেষ্টা করেন এই দিনে একে অন্যকে খুশি রাখতে। আর প্রতিবছরই দিনটিকে ঘিরে অনেক পরিকল্পনা থাকে তাদের প্রিয়জনদের।

ফেরদৌসী মজুমদারের জন্ম বরিশালে হলেও তিনি বেড়ে উঠেছেন ঢাকায়। তার বাবা খান বাহাদুর আব্দুল হালিম চৌধুরী ছিলেন ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেট। তার ভাইবোন ছিল মোট ১৪ জন, যাদের মধ্যে আটজন ভাই ও ছয়জন বোন। সবচেয়ে বড় ভাই প্রয়াত শিক্ষাবিদ কবীর চৌধুরী ও মেজো ভাই শহীদ মুনীর চৌধুরী। তাদের পৈতৃক নিবাস ছিল নোয়াখালীতে। রক্ষণশীল পরিবার থেকে উঠে আসেন তিনি। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়াকালীন খ্যাতিমান অভিনেতা রামেন্দু মজুমদারের সঙ্গে পরিচয় ঘটে। তারপর প্রণয়সূত্রে তাকেই জীবনসঙ্গী হিসেবে বেছে নেন ফেরদৌসী মজুমদার।

ফেরদৌসী মজুমদার বড় ভাই শহীদ বুদ্ধিজীবী মুনীর চৌধুরীর হাত ধরে মঞ্চে জীবনের প্রথম অভিনয় করেন রোবট চরিত্রে। মুনীর চৌধুরী রচিত ‘একতলা দোতলা’ নাটকের মধ্য দিয়ে টেলিভিশনে অভিনয় শুরু। তার মঞ্চের ‘কোকিলারা’ কিংবা টিভি নাটক ‘সংশপ্তক’র হুরমতি চরিত্রের দৃশ্যায়ন দর্শক হৃদয়ে আজও গাঁথা। প্রযোজক আতিকুল হক চৌধুরী প্রযোজিত ‘সারেং’ দিয়ে তার বেতার নাটকের যাত্রা শুরু।

অভিনয়ের নন্দিত ভুবনে ফেরদৌসী মজুমদার আজ জীবন্ত কিংবদন্তি। অভিনয়ের দ্যুতি তিনি ছড়িয়েছেন দেশ থেকে দেশান্তরে। তিনি নারী জাগরণেরও অনন্য উদাহরণ। 

ফেরদৌসী ও রামেন্দু মজুমদার দম্পতির একমাত্র সন্তান ত্রপা মজুমদার। থিয়েটার জগতের তারকা অভিনয়শিল্পীদের অন্যতম একজন ত্রপা। ইলেকট্রনিক মিডিয়ায় কাজ করলেও থিয়েটারই তার ভালো লাগার জায়গা। তাই সক্রিয়ভাবে কাজ করে যাচ্ছেন থিয়েটারে। তার দলের নামও ‘থিয়েটার’। নাট্যচর্চায় অবদানের জন্য ত্রপা মজুমদার ঢাকা থিয়েটার প্রবর্তিত ফওজিয়া ইয়াসমিন শিবলী পদক লাভ করেছেন। তিনি বিয়ে করেছেন অভিনেতা ও নির্মাতা আপন আহসানকে।

ত্রপার কাছে আদর্শ মা ফেরদৌসী মজুমদার। ত্রপা জানান, সত্তরের দশকের শেষে মুক্তি পাওয়া কালজয়ী সিনেমা ‘সূর্যদীঘল বাড়ী’তে অভিনয়ের কথা ছিল ফেরদৌসী মজুমদারের। কিন্তু তিনি শেষ পর্যন্ত কাজটি করেননি। কেন করেননি, সেটাও অনুষ্ঠানে জানালেন ত্রপা। বললেন, ফেরদৌসী মজুমদারের মতো মা হওয়া খুব কঠিন। এটা আমি তার সন্তান হিসেবে বলছি। কারণ আমি যখন ছোট, আমার মা সূর্যদীঘল বাড়ীর মতো ছবি ছেড়ে দিয়েছেন। ত্রপা বলেন, ‘মা তখন বলেছিলেন, “ফিল্ম করার জন্য যে সময় দিতে হয়, আমি আমার সন্তানকে ছেড়ে সেই সময়টুকু দিতে পারব না।” আমি আজও মাকে বলি, এটা মায়ের জীবনে অন্যতম ভুল। এটা ঠিক হয়নি।’

মায়ের এমন ত্যাগের কথা সামনে এনে ত্রপা বলেন, ‘আমার সন্তানের জন্য সেই জায়গা পর্যন্ত আমি যেতে পারব কি না, জানি না। তবে এটাও ঠিক, আমার জীবনের সবচেয়ে ভালোলাগার জায়গা হচ্ছে ‘আমি মা’! আমার সন্তানের জন্য আমি যেকোনো কিছু করতে প্রস্তুত। সে সেভাবেই বাঙালি মনন নিয়ে বিশ্বনাগরিক হিসেবে বেড়ে উঠছে।’


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা