× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

তারকা সন্তানের তারকা বাবারা

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৮ জুন ২০২৩ ১২:৩০ পিএম

তারকা সন্তানের তারকা বাবারা

এমন অনেক বাবাই আছেন যারা নিজেদের পাশাপাশি সন্তানকেও প্রতিষ্ঠিত শোবিজে। তাদের কেউ গান করেন, কেউ অভিনয়ে সম্পৃক্ত, কেউ আবার হয়েছেন নির্মাতা। এ দেশের শোবিজে সেই তালিকা বেশ দীর্ঘ। একবার চোখ বুলানো যাক...

সত্য সাহা

বাংলাদেশের প্রখ্যাত সুরকার, সংগীত পরিচালক ও সংগীতশিল্পী সত্য সাহা। জনপ্রিয় ‘আমার মন বলে তুমি আসবে’, ‘তুমি কি দেখেছ কভু’, ‘তোমারই পরশে জীবন আমার’, ‘নীল আকাশের নিচে আমি’সহ অনেক গানের সুরকার তিনি। তার ছেলে ইমন সাহাও জনপ্রিয় একজন সুরকার ও সংগীত পরিচালক।

গোলাম মুস্তাফা 

দেশবরেণ্য একজন অভিনেতা গোলাম মুস্তাফা। একজন আবৃত্তিশিল্পী হিসেবেও তিনি ছিলেন সর্বজনশ্রদ্ধেয়। তার কন্যা সুবর্ণা মুস্তাফা দেশের নন্দিত একজন অভিনেত্রী। পরিচালনায়ও তিনি সফল। আজকাল অভিনয়ে নিয়মিত নন। তবে রাজনীতিতে সক্রিয় সুবর্ণা। 

অমলেন্দু বিশ্বাস

বিগত শতাব্দীর কিংবদন্তিতুল্য এক অনন্য যাত্রা-প্রতিভা অমলেন্দু বিশ্বাস। তার হাত ধরেই বাংলা যাত্রাপালার বৈপ্লবিক বিকাশ ঘটেছে। সেই কিংবদন্তির কন্যা অরুণা বিশ্বাস একজন জনপ্রিয় অভিনেত্রী। বেশ কিছু নাটক পরিচালনায় সাফল্য পেয়ে তিনি সিনেমা পরিচালনায় নাম লিখিয়েছেন।

মাহমুদুন্নবী

বাংলা গানের খ্যাতিমান কণ্ঠশিল্পী, গীতিকার ও সুরকার মাহমুদুন্নবী। তার দুই কন্যা সামিনা চৌধুরী ও ফাহমিদা নবী শ্রোতাপ্রিয় দুই কণ্ঠশিল্পী। তাদের ভাই পঞ্চমও একজন জনপ্রিয় শিল্পী। তিন ভাইবোনই বাবার নামের প্রতি সুবিচার করে গানের ভুবনে পথ চলছেন।

বারীণ মজুমদার

বারীণ মজুমদার। শাস্ত্রীয় সংগীতের প্রখ্যাত পণ্ডিত হিসেবে খ্যাত। তার দুই পুত্র পার্থ মজুমদার ও বাপ্পা মজুমদার। দুজনই জনপ্রিয় গায়ক, সুরকার ও সংগীত পরিচালক। দলছুট নামে জনপ্রিয় ব্যান্ডের প্রতিষ্ঠাতাও বাপ্পা মজুমদার। তিনি নিয়মিত গান করে যাচ্ছেন। 

আবুল হায়াত

নন্দিত অভিনেতা, নির্মাতা, লেখক আবুল হায়াত। দীর্ঘ কয়েক দশক ধরেই তিনি অনবদ্য একজন অভিনেতা। লিখেছেন নাটক, করেছেন পরিচালনাও। মঞ্চ, টিভি ও সিনেমার সফল এই তারকার সন্তান অভিনেত্রী বিপাশা হায়াত। বাবার মতো তিনিও লেখালেখি ও পরিচালনায় মুনশিয়ানা দেখিয়েছেন। একজন চিত্রশিল্পী হিসেবেও বিপাশা সমাদৃত।

রামেন্দু মজুমদার

মঞ্চ নাটকের সর্বজনশ্রদ্ধেয় মানুষ রামেন্দু মজুমদার। অভিনয় ও নির্দেশনায় তিনি অনেক জনপ্রিয় নাটক উপহার দিয়েছেন। তার সন্তান ত্রপা মজুমদারও নাট্যচর্চায় জড়িয়ে আছেন। নিয়মিতই তাকে দেখা যায় মঞ্চ নাটকে।

নায়করাজ রাজ্জাক

ঢাকাই সিনেমার নায়কদের রাজা রাজ্জাক। প্রয়াত কিংবদন্তি এই তারকা একাধারে অভিনেতা, প্রযোজক, পরিচালক হিসেবে শ্রদ্ধেয়। তার দুই পুত্র বাপ্পারাজ ও সম্রাটও নিজেদের জনপ্রিয় করেছেন অভিনয়ে। বিশেষ করে বাপ্পারাজ উপহার দিয়েছেন অনেক জনপ্রিয় সিনেমা। 

আলমগীর

দেশের সিনেমায় একজন আদর্শ বাবা হিসেবে সব সময়ই দর্শকের সেরা পছন্দ অভিনেতা আলমগীর। কয়েক দশক ধরে অভিনয় করে পেয়েছেন কোটি মানুষের ভালোবাসা ও একাধিকবার রাষ্ট্রীয় স্বীকৃতি। আলমগীরের কন্যা আঁখি আলমগীর একজন গায়িকা হিসেবে সুপরিচিত। শৈশবে তিনি ‘ভাত দে’ সিনেমায় অভিনয় করে শিশুশিল্পী হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কারও জয় করেছেন। 

বুলবুল আহমেদ

কোটি দর্শকের কাছে আজও প্রিয় এক অভিনেতা বুলবুল আহমেদ। টিভি ও সিনেমায় তার অনেক চরিত্রই কালজয়ী হয়ে আছে। একজন পরিচালক হিসেবেও তিনি সাফল্য পেয়েছেন। তার মেয়ে ঐন্দ্রিলাও একজন জনপ্রিয় মডেল ও অভিনেত্রী। 

ড. ইনামুল হক

প্রয়াত অভিনেতা ড. ইনামুল হক চিরকাল একজন সু-অভিনেতা হিসেবে শ্রদ্ধার আসনে থাকবেন। তার কন্যা হৃদি হকও বাবার মতোই সুপরিচিত নাম শোবিজে। হৃদি অভিনয়ের পাশাপাশি পরিচালনাও করেন। সম্প্রতি বানিয়েছেন সরকারি অনুদানের সিনেমা। এটি মুক্তি পাবে আসছে আগস্টে।

আলাউদ্দিন আলী

প্রয়াত আলাউদ্দিন আলী ছিলেন নন্দিত সুরকার, বেহালাবাদক, সংগীতজ্ঞ, গীতিকার ও সংগীত পরিচালক। তার মেয়ে আলিফ আলাউদ্দিন বর্তমান সময়ের সংগীতশিল্পীদের মধ্যে অন্যতম জনপ্রিয় নাম। এ ছাড়া উপস্থাপনা ও মডেলিং দিয়েও সুনাম কুড়িয়েছেন তিনি।

আলী যাকের 

এ দেশের অভিনয়ের আঙিনায় জনপ্রিয় নাম আলী যাকের। বহু নাটক তিনি উপহার দিয়েছেন যেখানে তার চরিত্রগুলো আজও দর্শককে মুগ্ধ করে। তার পুত্র ইরেশ যাকেরও একজন জনপ্রিয় অভিনেতা। প্রযোজক হিসেবেও নিয়মিত ইরেশ। 

ফেরদৌস ওয়াহিদ

বাংলাদেশে পপসংগীতের ইতিহাসে অঙ্গাঙ্গিভাবে জড়িত একটি নাম ফেরদৌস ওয়াহিদ। পপসংগীতকে সদ্যঃস্বাধীন বাংলাদেশে পরিচিত এবং জনপ্রিয় করায় রেখেছেন অনবদ্য অবদান। চার দশকের সংগীত ক্যারিয়ারে গেয়েছেন অসংখ্য জনপ্রিয় গান। তার ছেলে হাবিব ওয়াহিদ সময়ের জনপ্রিয় একজন গায়ক, সুরকার, সংগীত পরিচালক।

হ‍ুমায়ূন আহমেদ

নন্দিত কথাসাহিত্যিক ও নির্মাতা হ‍ুমায়ূন আহমেদ। বহু কালজয়ী নাটক ও সিনেমা তিনি উপহার দিয়েছেন। তার কন্যা শিলা আহমেদও শোবিজের পরিচিত নাম। তিনি একজন অভিনেত্রী। হ‍ুমায়ূনের পুত্র নুহাশ হ‍ুমায়ূন বর্তমানে নির্মাতা হিসেবে নিয়মিত। 

খালেদ খান

মঞ্চের তুখোড় অভিনেতা খালেদ খানকে ভালোবেসে তার প্রিয়জনরা নাম দিয়েছিলেন যুবরাজ। চোখের দেখায় তিনি নেই। তবে তার অভিনয় থেকে গেছে দর্শকের অন্তরে। তিনিও একজন তারকা সন্তানের তারকা বাবা। তার কন্যা ফারহিন খান জয়িতা রবীন্দ্রসংগীত শিল্পী হিসেবে সমাদৃত। 

জসিম

একসময়ের প্রতাপশালী অভিনেতা জসিম। এ ছাড়াও একাধারে চলচ্চিত্র প্রযোজক, ফাইট পরিচালক ও একজন মুক্তিযোদ্ধাও। তিনি বাংলা চলচ্চিত্রের একজন পথ প্রদর্শকও। তার তিন ছেলে রাতুল, সামী ও রাহুল সংগীতের সঙ্গে সম্পৃক্ত।

তারিক আনাম খান

দেশের বরেণ্য অভিনেতা তারিক আনাম খান। প্রযোজক, পরিচালক হিসেবেও সফল তিনি। মঞ্চ, টিভি ও সিনেমায় আজও সমানতালে কাজ করে যাচ্ছেন। তার পুত্র আরিক আনাম খান। তিনিও একজন নাট্যকর্মী হিসেবে সুপরিচিত। 

খালিদ হাসান মিলু

‘অনেক সাধনার পরে আমি’, ‘কতদিন দেহি না মায়ের মুখ’, ‘যে প্রেম স্বর্গ থেকে এসে’ এমন অসংখ্য কালজয়ী গানের শিল্পী খালিদ হাসান মিলু। প্রয়াত এই গায়কের দুই পুত্র আজ গানের ভুবনে জনপ্রিয় নাম। তারা হলেন প্রতীক হাসান ও প্রীতম হাসান।

রিপন খান

স্বনামধন্য একজন সুরকার, সংগীত পরিচালক রিপন খান। জিঙ্গেল তৈরির জন্য তিনি সফল একজন। তার দুই পুত্র হৃদয় খান ও প্রত্যয় খানও গানের সঙ্গে জড়িত। তবে হৃদয় খান নতুন প্রজন্মের কাছে দারুণ জনপ্রিয় একজন গায়ক।

এ ছাড়াও দুই তরুণ অভিনেতা দিব্য ও সৌম্যর বাবা বৃন্দাবন দাশ, নির্মাতা কৃষ্ণেন্দু চট্টোপাধ্যায়ের বাবা অভিনেতা জয়ন্ত চট্টোপাধ্যায়, অভিনেত্রী দিঘীর বাবা সুব্রতও তারকা সন্তানের তারকা বাবা।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা