× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ইতালিতেও প্রশংসিত যুবরাজ শামীমের ‘আদিম’

বিনোদন প্রতিবেদক

প্রকাশ : ২৪ সেপ্টেম্বর ২০২২ ১৪:৪৩ পিএম

আপডেট : ২৪ সেপ্টেম্বর ২০২২ ১৫:২৬ পিএম

ইতালিতেও প্রশংসিত যুবরাজ শামীমের ‘আদিম’

তরুণ নির্মাতা যুবরাজ শামীমের প্রথম পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘আদিম’। ৪৪তম মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রশংসিত হয়েছে ছবিটি। জিতে নিয়েছে সিলভার জর্জ সেন্ট অ্যাওয়ার্ড ও নেটপ্যাক সম্মাননা। এবার ইতালির ২৫তম রিলিজিয়ন টুডে আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবেও দর্শকের প্রশংসা পেয়েছে ‘আদিম’।

পরিচালক যুবরাজ শামীম এই তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, গেল সপ্তাহের রবিবার বাংলাদেশ সময় রাত সাড়ে ১১টায় ইতালির ট্রেন্টো শহরে অনুষ্ঠিত উৎসবটিতে ‘আদিম’ প্রদর্শিত হয়। সেখানে সাধারণ দর্শকরা সিনেমাটি নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করেছেন। 

কথা ছিল ওই উৎসবে অংশ নেবেন শামীম। তবে ভিসা জটিলতায় যোগ দিতে পারেননি। তার পরিবর্তে  উৎসবে ‘আদিম’-এর প্রতিনিধিত্ব করেছেন ছবিটির সহপ্রযোজক ও নেদারল্যান্ডের লোটাস ফিল্মের স্বত্বাধিকারী ক্লিমেনটিনে এডারভিন।

যুবরাজ শামীম বলেন, ‘দর্শক ‘আদিম’ ছবির বিষয়বস্তু ছাড়াও সিনেমার রঙ বিন্যাস নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করেছেন। এর মধ্যে ‘আদিম’ নিয়ে দর্শকের একটি প্রশ্ন আমার মনে ধরেছে। ‘জীবনের আলোর রূপ ফুটিয়ে তুলতেই কি সিনেমাটি একটু ডার্ক?’, ইতালির মতো মস্কোতেও কয়েকজন আদিম নিয়ে এমন মন্তব্য করেছিলেন। ‘আদিম’ যে ধরনের গল্প, এর চরিত্রগুলোর আন্তঃসম্পর্ক নিয়েও নিজেদের দারুণ পর্যবেক্ষণ সম্পর্কে দর্শকের অভিমত জানতে পেরেছি। এগুলো নিঃসন্দেহে ভালো লাগার মতো ব্যাপার।’

নানান দেশ থেকে আগত বিভিন্ন চলচ্চিত্র উৎসব সংশ্লিষ্টরাও ‘আদিম’-এর প্রশংসা করেছেন বলেও শামীমকে জানিয়েছেন ক্লিমেনটিনে। সেই সঙ্গে যুক্তরাজ্যের একটি চলচ্চিত্র উৎসব ‘আদিম’ প্রদর্শনীর জন্য আগ্রহ প্রকাশ করেছেন সংশ্লিষ্ট একজন।

টঙ্গীর একটি বস্তিতে হয়েছে ‘আদিম’-এর শুটিং। ছবির কাহিনিও বস্তিকে কেন্দ্র করেই। ছবির চরিত্ররাও বস্তিতেই বাস করেন। গণঅর্থায়নে নির্মাতার নিজস্ব প্রযোজনা প্রতিষ্ঠান রসায়নের ব্যানারে নির্মিত এবং সহপ্রযোজক হিসেবে সিনেমাকার ও লোটাস ফিল্ম যুক্ত আছে বলেও জানান যুবরাজ।

আদিমের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন বাদশা, দুলাল, সোহাগী, সাদেক প্রমুখ। চলচ্চিত্রটির চিত্রগ্রহণে ছিলেন আমির হামজা এবং সাউন্ড ও কালার করেছেন সুজন মাহমুদ।


প্রবা/এলএ/ এসআর

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা