× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

রাশিয়ায় পুরস্কৃত ‘আম কাঁঠালের ছুটি’

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০২ জুন ২০২৩ ১৫:৫৬ পিএম

রাশিয়ায় পুরস্কৃত ‘আম কাঁঠালের ছুটি’

রাশিয়ার ‘চেবাক্সারি আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভাল’ এর ১৬তম আসরের পর্দা নামলো গত ১ জুন। এবারের আসরে স্পেশাল জুরি পুরস্কার পেয়েছে বাংলাদেশি ছবি ‘আম কাঁঠালের ছুটি’। যার ইংরেজি নাম ‘সামার হলিডে’। এটি মোহাম্মদ নূরুজ্জামান পরিচালিত প্রথম পূর্ণদৈর্ঘ্য ছবি। 

তিনি জানান, ছবিটি মূল প্রতিযোগিতা বিভাগে ছিলো। উৎসবে ‘আম কাঁঠালের ছুটি’র দুটি শো হয়েছে। দুটি শো’তেই দর্শক ছবিটির প্রশংসা করেছেন। ছবিটির নাম কেন ‘সামার হলিডে’, ছবির মিউজিক, অ্যাম্বিয়েন্স- এসব কিছু নিয়ে অনেকেই আগ্রহ নিয়ে বিস্তারিত কথা বলেছেন। যা সত্যিই আমাকে মুগ্ধ করেছে।

শরীফ উদ্দিন সবুজের ছোটগল্প অবলম্বনে শিশুতোষ ঘরানার ছবি ‘আম-কাঁঠালের ছুটি’। গত শতাব্দীর সত্তর-আশি কিংবা মধ্য নব্বইয়ের দশকে যারা শৈশব-কৈশোর পার করেছেন তারা তাদের সেই বয়সের যাপিত জীবনকে নস্টালজিক আবহে তৈরি এই চলচ্চিত্রে দেখতে পাবেন বলে মনে করেন নির্মাতা। সেই সাথে হারিয়ে যাওয়া কিংবা হারাতে বসা প্রাকৃতিক পরিবেশ আর আমাদের নিজস্ব লোকজ সংস্কৃতির সাথে পরিচিত হবে নতুন প্রজন্মের শিশু-কিশোররা।

কারো সাথে মিশতে না পারা আট বছর বয়সী একটি শহুরে ছেলে গ্রীষ্মের ছুটিতে গ্রামে বেড়াতে এসে কীভাবে নতুন এক জগৎ আবিষ্কার করে, খুঁজে পায় বন্ধুত্বতা আর রোমাঞ্চের স্বাদ তারই আখ্যান এই পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র।

এরআগে গত বছর নভেম্বরে ইন্দোনেশিয়ার জাকার্তায় অনুষ্ঠিত ‘জগজা নেটপ্যাক এশিয়ান ফিল্ম ফেস্টিভাল’ এ ‘আম-কাঁঠালের ছুটি’ সিনেমার ইন্টারন্যাশনাল প্রিমিয়ার অনুষ্ঠিত হয়। এশিয়ান পার্স্পেক্টিভ বিভাগে ছবিটির আরও একটি প্রদর্শনী হয় সেখানে। উৎসব কমিটি এবং উপস্থিত দর্শকেরাও ছবিটির প্রশংসা করেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা