× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

যুক্তরাষ্ট্রে পুরস্কার জিতল জবি শিক্ষার্থীর ‘এইচআইভি গার্ল’

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

প্রকাশ : ২৮ মে ২০২৩ ১৯:০৯ পিএম

আপডেট : ২৮ মে ২০২৩ ১৯:৫৬ পিএম

স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাতা রাওনাকুর সালেহীন।

স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাতা রাওনাকুর সালেহীন।

যুক্তরাষ্ট্রের চলচ্চিত্র উৎসবে দর্শকপ্রিয়তার পুরস্কার জিতেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী রওনাকুর সালেহীনের স্বল্পদৈর্ঘ্য সিনেমা ’এইচআইভি গার্ল’। সিনেমাটির দৈর্ঘ্য সাড়ে তিন মিনিট। 

রওনাকুর সালেহীন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ফিল্ম অ্যান্ড টেলিভিশন বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী।

সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রে সুপরিচিত চলচ্চিত্র উৎসব ‘ভিডিও কনটেন্ট ফেস্ট থার্ড জেনারেশন’ সিনেমাটিকে এই পুরস্কার দিয়েছে। 

যারা দেশ ও বিশ্বের মানবাধিকার লঙ্ঘনের ঘটনা নিয়ে ভিজ্যুয়ালি কাজ করেন এবং সুস্থ পৃথিবী গড়তে ও সুস্থ সামাজিক পরিবেশে মানুষের পরিবর্তনকে প্রভাবিত করে তাদের সিনেমাগুলো এই উৎসবে দেখানো হয়। 

প্রতিবছরের মতো এ বছরও থার্ড জেনারেশন তাদের উৎসব আয়োজন করলেও ১৪১টি চলচ্চিত্রের মধ্যে ১১টি চলচ্চিত্র চূড়ান্ত তালিকায় উঠে আসে। এর মধ্যে রওনাকুর সালেহীনের এইচআইভি গার্ল স্থান করে নেয়। শুধু তাই নয়, সেখানে ১১টি চলচ্চিত্রের মধ্যে দর্শক পছন্দের পুরস্কার পায় এটি। 

চলচ্চিত্রটিতে দেখানো হয়েছে, একজন এইচআইভি আক্রান্ত মেয়েকে। যেখানে সে তার নিজের গল্প বর্ণনা করছে পেইন্টিংয়ের মাধ্যমে। আর কেন সে এইচআইভিতে আক্রান্ত, তা-ও বিস্তারিত সেই পেইন্টিংয়ের মাধ্যমে ব্যাখ্যা করা হয়েছে। হরর সাফুকেশন বিজিএম এবং অদ্ভুত সাউন্ড ডিজাইনের মাধ্যমে সাড়ে তিন মিনিটের চলচ্চিত্রটি নির্মাণ করা হয়। চলচ্চিত্রের পেইন্টিং আর্টিস্ট হিসেবে কাজ করেছেন নুর এ জান্নাত এবং অভিনয়ে ছিলেন তাহামিনা হক এনি। 

চিত্রনাট্য, চিত্রগ্রহণ, পোস্ট-প্রোডাকশন ছাড়াও চলচ্চিত্রটি পরিচালনা করেছেন রওনাকুর সালেহীন।

রওনাকুর সালেহীন বলেন, ‘দেশের বাইরে পুরস্কার অর্জন সত্যি একজন নির্মাতার জন্য অনেক আনন্দের, আর সেটা যদি যুক্তরাষ্ট্রের মতন কোনো দেশ থেকে দর্শক অ্যাওয়ার্ড হয়, তা সত্যিই আনন্দের মাত্রা অনেকাংশ বাড়িয়ে দেয়। অ্যাবস্ট্রাক এবং অ্যাবিউস ফটো পেইন্টিং পোর্ট্রেটভিত্তিক নির্মিত আমার এই চলচ্চিত্রের ছোট একটা বার্তা হচ্ছে, মানুষ শরীরে নানা রোগ নিয়েও বেঁচে থাকতে পারে। যদি তার মনোবল প্রকট থাকে তবে সেই রোগ এইচআইভি হলেও তিনি স্বাভাবিকভাবে জীবনযাপন করতে পারেন।’

রওনাকুর সালেহীন চলচ্চিত্র নির্মাণের পাশাপাশি চিত্রগ্রাহক, চিত্রনাট্যকার, গীতিকার ও লেখক হিসেবে কাজ করছেন। বর্তমানে তার নির্মিত চলচ্চিত্র দেশের ওটিটিতে প্রদর্শিত হচ্ছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা