× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

নাটক-সিনেমায় সমরেশ

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১০ মে ২০২৩ ১৩:৩৫ পিএম

আপডেট : ১০ মে ২০২৩ ১৩:৩৫ পিএম

নাটক-সিনেমায় সমরেশ

সমরেশ মজুমদার। বাঙালির মননে চিরকাল তিনি থাকবেন কালজয়ী একজন সাহিত্যিক হিসেবে। সাতের দশকের জ্বলন্ত সময় অথবা স্বাধীনতা-উত্তর কলকাতায় দীপা থেকে অনিমেষ-মাধবীলতা, নবকুমার থেকে স্মার্ট গোয়েন্দা অর্জুন একের পর এক বলিষ্ঠ চরিত্রের স্রষ্টা তিনি। তার এ চরিত্ররা বইয়ের পাতা থেকে উঠে এসেছে চলচ্চিত্রের রঙিন পর্দায়। তৈরি হয়েছে অনেক নাটক-সিরিয়ালও। সে নিয়ে ধুমের এই আয়োজন।

দৌড়

সমরেশ মজুমদারের প্রথম উপন্যাস ‘ দৌড়’। এটি প্রকাশের চার বছর পর তা নিয়ে কলকাতায় সিনেমা নির্মাণ করা হয় ১৯৭৯ সালে। সেখানে মূল চরিত্রে অভিনয় করেন দুই বাংলার দর্শকদের কাছে ‘ সোমনাথ’ হিসেবে খ্যাতি পাওয়া প্রয়াত অভিনেতা প্রদীপ মুখোপাধ্যায়। ‘ দৌড়’ উপন্যাস হিসেবে পরিচিতি পেলেও সাদা-কালো সিনেমাটি সেভাবে জনপ্রিয়তা পায়নি। ছবিটি নির্মাণ করেছিলেন শঙ্কর ভট্টাচার্য। 

কালবেলা

দৌড়ের পর বিভিন্ন সময়ে সমরেশ মজুমদারের সাহিত্য নিয়ে নানারকম চলচ্চিত্র নির্মাণ হয়েছে। সেগুলো খুব একটা ব্যবসায়িক সাফল্য পায়নি। তবে সেসবের মধ্যে সবচেয়ে প্রশংসিত ‘কালবেলা’ সিনেমাটি। একই নামের উপন্যাস থেকে অনিমেষ ও মাধবীলতাকে পর্দায় আনেন পশ্চিমবঙ্গের নির্মাতা গৌতম ঘোষ। ২০০৯ সালে মুক্তি পাওয়া সিনেমাটিতে অনিমেষের চরিত্রে অভিনয় করেছিলেন কলকাতার অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায়, মাধবীলতা হয়েছিলেন পাউলি দাম। তবে গৌতম ঘোষ সিনেমাটির শেষ টেনেছেন নিজের মতো করে। অনিমেষের জেল থেকে বের হওয়ার পরই শেষ হয় সিনেমাটি। 

অর্জুন

সমরেশ মজুমদারের গোয়েন্দা চরিত্র অর্জুন। সত্যের সন্ধানে যিনি চষে বেড়ান পশ্চিমবঙ্গের উত্তরবঙ্গ। সেই অর্জুনকে সিনেমায় তুলে আনেন নির্মাতা প্রেম প্রকাশ মোদি। ২০১৩ সালে তিনি নির্মাণ করেন ‘অর্জুন : কালিম্পং-এ সীতাহরণ’ নামের সিনেমা। সেখানে অর্জুন চরিত্রে অভিনয় করেন ওম প্রকাশ সাহানি। আর অর্জুনের গুরুর চরিত্রে অভিনয় করেন সব্যসাচী চক্রবর্তী। ওই সিনেমায় গুরু-শিষ্য মিলে সীতাহরণ রহস্য ভেদ করেন কালিম্পংয়ের মাটিতে।

বুনো হাঁস

‘বুনো হাঁস’ সমরেশ মজুমদারের উপন্যাস অবলম্বনে নির্মিত আরেকটি সিনেমা। এর পরিচালক অনিরুদ্ধ রায় চৌধুরী। এতে অভিনয় করেন কলকাতার সুপারহিট নায়ক দেব। তার সঙ্গে ছিলেন শ্রাবন্তী চ্যাটার্জি, তনুশ্রী চক্রবর্তী, মুনমুন সেনের মতো তারকারা। এর শুটিং হয়েছিল বাংলাদেশের কিছু লোকেশনেও। ২০১৪ সালে সিনেমাটি তৈরি হয়। তবে এটিও তেমন সাফল্য পায়নি।

জালবন্দী

সমরেশের মজুমদারের উপন্যাস থেকে নির্মিত আরেকটি সিনেমা ‘জালবন্দী’। রহস্য-রোমাঞ্চে ভরপুর সিনেমাটি পরিচালনা করেন পীযূষ সাহা। ২০২২ সালে মুক্তি পাওয়া এ সিনেমায় অভিনয় করেছেন পায়েল সরকার, প্রিন্স প্রাচুর্য, দীপংকর দেসহ আরও অনেকে। এটিই সমরেশ জীবিত থাকা অবস্থায় তার সাহিত্য নিয়ে নির্মিত সর্বশেষ চলচ্চিত্র।

মঞ্চ-টিভি

চলচ্চিত্রের পর্দা ছাড়াও সমরেশ মজুমদারের সাহিত্য থেকে নির্মিত হয়েছে অনেক মঞ্চ নাটক ও সিরিয়াল। কলকাতার বিভিন্ন নাট্যদল ‘কালবেলা’ থেকে শুরু করে বেশকিছু গল্প-উপন্যাস থেকে মঞ্চ নাটক তৈরি করেছে। আর বিভিন্ন টেলিভশনে প্রচার হওয়া সমরেশের জনপ্রিয় উপন্যাস ‘সাতকাহন’ থেকে করা সিরিয়াল ‘দীপাবলীর সাতকাহন’ বেশ জনপ্রিয়তা পেয়েছে। এখানে মূল চরিত্র দীপাবলী হয়ে অভিনয় করেছিলেন সৌমি চট্টোপাধ্যায়। বাংলাদেশেও ‘সাতকাহন’ নিয়ে ধারাবাহিক নাটক হয়েছে। এ ছাড়া আশির দশকের ‘ তের পার্বণ’ সিরিয়ালটি সাড়া ফেলেছিল। ওই সিরিয়ালের ‘ গোরা’ চরিত্রে অভিনয় করে তুমুল প্রশংসা পান সব্যসাচী চক্রবর্তী।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা