× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

শেষ হচ্ছে মেঘনা কন্যা

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৮ মে ২০২৩ ১২:২৩ পিএম

শেষ হচ্ছে মেঘনা কন্যা

বাংলাদেশের মিডিয়াব্যক্তিত্ব ও তথ্যচিত্র নির্মাতা ফুয়াদ চৌধুরী তার প্রথম পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণের কাজ শুরু করেছেন। ইতোমধ্যে তিনি বেশকিছু গুরুত্বপূর্ণ ডকুফিকশন নির্মাণ করেছেন। যেগুলো দেশে-বিদেশে হয়েছে প্রশংসিত, পেয়েছে পুরস্কার। তার উল্লেখযোগ্য তথ্যচিত্র ‘Merciless Mayhem – The Bangladesh Genocide through Pakistani Eyes’ যেখানে ১৯৭১-এ বাংলাদেশের ওপর চালানো পাকিস্তানি আর্মির গণহত্যাকে পাকিস্তানিদের চোখে দেখানো হয়েছে।

তথ্যচিত্রটিকে বাংলাদেশের মুক্তিযুদ্ধের এক অনন্য দলিল হিসেবে সুধীজনরা গ্রহণ করেছেন। এ ছাড়া ১৯৭৭ সালের ওপর তার নির্মিত একটি ডকুফিকশন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় সংসদ অধিবেশন চলাকালে প্রদর্শন করেছেন। তথ্যচিত্রের সত্য উদঘাটনের ভুবনের সঙ্গে ফুয়াদ চৌধুরী এখন নির্মাণ করছেন পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘মেঘনা কন্যা’। চলচ্চিত্রটির ৯০ শতাংশ শুটিংয়ের কাজ শেষ। মেঘনা ঘেরা উলানিয়ায় চলচ্চিত্রটির শুটিং কাজ চলছে। ব্যক্তিদ্বন্দ্বের কঠিন বিষয়কে অত্যন্ত সাবলীল উপায়ে সরল গল্পের মাধ্যমে তিনি মেঘনা কন্যা নির্মাণ করছেন। এ প্রসঙ্গে ফুয়াদ চৌধুরী বলেন, ডকুফিকশনের কাজ করতে গিয়ে এমন অনেক গল্পের মুখোমুখি আমি হয়েছি, যেগুলো পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ছাড়া বলা সম্ভব নয়।

মেঘনা কন্যা তেমনই একটি গল্প। নারী পাচারের মতো একটি কঠিন বিষয়কে একদিকে যেমন দর্শকের সামনে উপস্থান করছি; একই সঙ্গে গ্রামীণ পটভূমিতে বলা এ গল্পে রয়েছে দর্শকদের জন্য পর্যাপ্ত বিনোদন। মেঘনা কন্যা সব শ্রেণি-পেশার দর্শকদের জন্য। আমি আশা করি, তারা সিনেমাটি দেখে যেমন আনন্দিত হবেন, তেমনই একটা শুভবোধ নিয়ে সিনেমা হল থেকে ফিরবেন!

মেঘনা কন্যার চিত্রনাট্য করেছেন ফাহমিদুর রহমান ও আহমেদ খান হীরক। চলচ্চিত্রটিতে অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু, শতাব্দী ওয়াদুদ, সেমন্তি দাস সৌমি, সাজ্জাদ হোসেইন ও কাজী নওশাবা আহমেদসহ আরও অনেকে। সংগীতায়োজনে রয়েছেন চিরকুট খ্যাত জনপ্রিয় সংগীতশিল্পী সুমী।

ছবিটির প্রযোজনা করেছেন কাজী সাইফুল ইসলাম ও আনোয়ার আজাদ।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা