× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

নিজের সংগ্রহে থাকা চলচ্চিত্রসামগ্রী ফিল্ম আর্কাইভে দিলেন নির্মাতা হারুনর রশীদ

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০২ মে ২০২৩ ১৫:৫৫ পিএম

আপডেট : ০২ মে ২০২৩ ১৬:১১ পিএম

নিজের সংগ্রহে থাকা চলচ্চিত্রসামগ্রী ফিল্ম আর্কাইভে দিলেন নির্মাতা হারুনর রশীদ

চলচ্চিত্র পরিচালক হারুনর রশীদ আজ তার ব্যক্তিগত সংগ্রহে থাকা প্রায় ৮০টি দুর্লভ বিভিন্ন লেখকের বই, ১৯৬৫ সালের পাকিস্তান ফিল্ম ফেস্টিভ্যালের ১৭৪টি দুর্লভ স্থিরচিত্র, পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র মেঘের অনেক রং- এর ডিভি ক্যাম কপি, স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র বাহন, গৌরব, প্যাকেজ নাটক উত্তারাধিকারের ডিজিটাল কপি, তার ব্যবহৃত এক সেট কমপ্লিট স্যুট এবং জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত ১৪টি পুরস্কার ও বিভিন্ন সম্মাননা বাংলাদেশ ফিল্ম আর্কাইভের জাদুঘরের জন্য দান করেছেন।

হারুনর রশীদ বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মহাপরিচালক জনাব মো. জসীম উদ্দিনের কাছে চলচ্চিত্রসংশ্লিষ্ট সামগ্রী ও বিভিন্ন সম্মাননা হস্তান্তর করেন।

বাংলাদেশ ফিল্ম আর্কাইভের প্রকল্প পরিচালক ড. মো. মোফাকখারুল ইকবাল, পরিচালক ফারহানা রহমান, ফিল্ম অফিসার মো. ফখরুল আলম এ সময় উপস্থিত ছিলেন।

ষাটের দশকের প্রথম দিকে কৃষি ও পরিবার পরিকল্পনার ওপর নির্মিত তথ্যচিত্রে অভিনয়ের মাধ্যমে চলচ্চিত্রের সঙ্গে জড়িত হন হারুনর রশীদ। চলচ্চিত্র পরিচালক সালাউদ্দিনের সহকারী হিসেবে কাজ করার পাশাপাশি জহির রায়হানসহ আরও অনেকের সঙ্গে সহকারী চলচ্চিত্র পরিচালক হিসেবে কাজ করেন। তার পরিচালিত ১৯৭৬ সালে প্রথম মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র ‘মেঘের অনেক রং’। 

এরপর তিনি রঙিন গুনে বিবি, ভাগ্যবতী, ধনবানসহ বেশ কয়েকটি চলচ্চিত্র পরিচালনা করেন। তিনি পরিচালক সমিতির কার্যনির্বাহী সদস্য হিসেবেও দায়িত্ব পালনের পাশাপাশি বিভিন্ন জার্নাল ও পত্রপত্রিকায় চলচ্চিত্র বিষয়ে লেখালেখি করতেন। 

বাংলাদেশ ফিল্ম আর্কাইভ প্রতিষ্ঠার পর থেকে তিনি এর সঙ্গে সংযুক্ত রয়েছেন। তার নিকট সংরক্ষিত সংশ্লিষ্ট চলচ্চিত্রসংক্রান্ত যা কিছু ছিল, তা তিনি বাংলাদেশ ফিল্ম আর্কাইভে সংরক্ষণের জন্য প্রদান করেছেন, যাতে ভবিষ্যৎ প্রজন্ম দুর্লভ সামগ্রী দেখে অনুপ্রাণিত হয়।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা