× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

২৩ বছর পর প্রিন্স মাহমুদের সুরে মিজান

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৬ এপ্রিল ২০২৩ ১৩:০২ পিএম

২৩ বছর পর প্রিন্স মাহমুদের সুরে মিজান

ঈদ এলেই বাংলা গানের শ্রোতারা অপেক্ষায় থাকেন নতুন নতুন গানের। সেক্ষেত্রে দেশের জনপ্রিয় সুরকার প্রিন্স মাহমুদের গানের জন্য শ্রোতারা যেন মুখিয়ে থাকেন। সেই ১৯৯৫ সাল থেকেই প্রতি ঈদে গান উপহার দিয়ে আসছেন এই গীতকবি-সুরকার-সংগীত পরিচালক।

ব্যতিক্রম হচ্ছে না এবার ঈদেও। প্রায় ২২ বছর পর তার সুরে গেয়েছেন ‘ওয়ারফেজ’খ্যাত মিজান। গানের শিরোনাম ‘এমন হয়নি আগে’। এই ঈদে জি সিরিজের ব্যানারে প্রকাশ পেতে যাচ্ছে গানটি। গানের কথা লিখেছেন স্যামুয়েল হক। সংগীতায়োজন করেছেন সাইদ সুজন। 

প্রিন্স মাহমুদ বলেন, গানটির একটি ভিডিওচিত্র বানানো হচ্ছে। যেটি নির্মাণ করছেন শাহরিয়ার পলক। গানটি উৎসর্গ করা হবে সাউন্ড ইঞ্জিনিয়ার প্রয়াত ইমরান আহমেদ চৌধুরী মবিনকে।

প্রিন্স মাহমুদের সুরে মিজান গেয়েছিলেন ‘কাল আপন আজ পর।’ ১৯৯৯ সালের মাঝামাঝি সময়ে গানটা রেকর্ড করা হয়। এই গান যুক্ত করা হয় ‘ স্রোত’ অ্যালবামে। প্রিন্স মাহমুদের এই মিক্সড অ্যালবাম মুক্তি পায় মিলেনিয়ামে, অর্থাৎ ২০০০ সালের জানুয়ারিতে। জেমসের ‘আমায় একটা মানুষ দেখাও যে পাপ করে নাই’ হাসানের ‘এক গল্প বলি’, ‘ যে যায় ফিরে আসে না...’ জুয়েলের ‘যদি কখনও অসহায় নিজেকে...’ কিংবা শাফিনের ‘আমার রঙিন কতগুলো দিন...’ গানগুলোর মতোই ‘কাল আপন আজ পর’ তুমুল শ্রোতাপ্রিয়তা পায়। 

এরপর মিজানের কণ্ঠে ২০০০ সালের ফেব্রুয়ারিতে ‘মাটির দেহে কাঠের হৃদয়’ নামের আরেকটি গান রেকর্ড করেন প্রিন্স মাহমুদ। যেটা ‘চিঠি’ অ্যালবামে যুক্ত করা হয়েছিল। এরপর মিজান ওয়ারফেজে যোগ দেন। পরে আর কখনই মিজানের সঙ্গে প্রিন্স মাহমুদের গান করা হয়নি। দীর্ঘ ২৩ বছর পর ফের মিজান গাইলেন প্রিন্স মাহমুদের সুরে। ‘এমন হয়নি আগে।’

এত লম্বা সময় পর কেন? এ প্রশ্নের উত্তরে প্রিন্স মাহমুদ বলেন, ‘নির্দিষ্ট কোনো কারণে যে মিজানের জন্য গান করা হয়নি তা নয়, মিজান চলে গেল ওয়ারফেজে। তার পর হয়নি। এর বহু বছর পর অনুভব করলাম, মিজানের জন্য একটি গান করব। করলাম। এটা হার্ডরক জনরার একটা গান, কিন্তু গানে সেই নব্বইয়ের দশকের সময়টাকে ধরে আনার চেষ্টা, সেই সুরটাকে ধরে আনার চেষ্টা করেছি। কারণ অনেকেই চায়, অনেকেই সেই পুরোনো দিনের গানের মতো গান শুনতে চায়। এই সাউন্ডটা সেই সময়টাকে প্রেজেন্ট করবে আশা করছি।’

প্রসঙ্গত, ২০১৬ সালে ‘ওয়ারফেইজ’ ছেড়ে দেন মিজান। বর্তমানে ‘মিজান অ্যান্ড ব্রাদার্স’ নামে একটি ব্যান্ড পরিচালনা করেন তিনি। 


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা