× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ফিল্ম আর্কাইভে চলচ্চিত্র বিষয়ক গবেষণা পদ্ধতি শীর্ষক সেমিনার

বিনোদন প্রতিবেদক

প্রকাশ : ১২ সেপ্টেম্বর ২০২২ ১৫:৪৭ পিএম

আপডেট : ১২ সেপ্টেম্বর ২০২২ ১৬:১১ পিএম

ফিল্ম আর্কাইভে চলচ্চিত্র বিষয়ক গবেষণা পদ্ধতি শীর্ষক সেমিনার

চলচ্চিত্র শুধুই বিনোদন মাধ্যম নয়। সমাজের দৃষ্টিভঙ্গি বদলায় চলচ্চিত্রের মাধ্যমে। বাংলাদেশ ফিল্ম আর্কাইভ ২০০৮ সাল থেকে চলচ্চিত্র, সাংস্কৃতি ও শিক্ষার বিষয়টি গুরুত্ব দিয়ে প্রতি বছর বিভিন্ন বিষয় নিয়ে ফেলোশিপ প্রদান করে আসছে। 

আজ ১২ সেপ্টেম্বর ‘চলচ্চিত্র বিষয়ক গবেষণা পদ্ধতি’ শীর্ষক সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন ড. সাইম রানা, সহকারী অধ্যাপক, সংগীত বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়, প্রধান আলোচক ছিলেন মঈনুদ্দীন খালেদ, চলচ্চিত্র ও শিল্প সমালোচক, আলোচক ছিলেন কাওসার চৌধুরী, প্রামাণ্যচিত্র নির্মাতা, গবেষক। 

বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মহাপরিচালক মো. নিজামূল কবীরের সভাপতিত্বে সেমিনার অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ ফিল্ম আর্কাইভের পরিচালক ড. মো. মোফাকখারুল ইকবাল। এ ছাড়া বাংলাদেশ ফিল্ম আর্কাইভ কর্তৃক নির্বাচিত গবেষকবৃন্দও এতে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ ফিল্ম আর্কাইভ ২০২২-২০২৩ অর্থবছরে বাংলাদেশে নারী নির্মাতা : চলচ্চিত্রে নারীর ক্ষমতায়ন, চলচ্চিত্র নির্মাণে আধুনিক প্রযুক্তির ব্যবহার : বাংলাদেশ প্রেক্ষিত, সত্তর দশকে বাংলাদেশের চলচ্চিত্র : শিল্পরূপ ও সাংস্কৃতিক প্রভাব, ওটিটি প্ল্যাটফর্মে বাংলাদেশি চলচ্চিত্র, স্বাধীনতাত্তোর বাংলাদেশের চলচ্চিত্রে দেশাত্মবোধক গানের বৈশিষ্ট্য বিশ্লেষণ, হুমায়ুন আহমেদের চলচ্চিত্রের শিল্পরূপ, চলচ্চিত্র সংগীতে আজাদ রহমান, বাংলাদেশের মুক্তি সংগ্রামে চলচ্চিত্র, বাংলাদেশের চলচ্চিত্রে লোকউৎসব : নান্দনিক পরিসর ও তাত্ত্বিক পর্যালোচনা ও নাসির উদ্দিন ইউসুফের চলচ্চিত্রে মুক্তিযুদ্ধ ও সমাজ ভাবনা শিরোনামে ১০টি গবেষণাকর্ম আলোচিত হয়। এই ১০ গবেষণাকর্মের ফেলোরা ‘চলচ্চিত্র বিষয়ক গবেষণা পদ্ধতি’ শীর্ষক সেমিনারে উপস্থিত ছিলেন।


প্রবা/ এলএ/এসআর
শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা