× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

নতুন ব্যান্ডে সরব প্রথম নারী গিটারিস্ট

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৪ মার্চ ২০২৩ ১৪:১৪ পিএম

আপডেট : ২৪ মার্চ ২০২৩ ১৪:১৫ পিএম

নতুন ব্যান্ডে সরব প্রথম নারী গিটারিস্ট

সামাজিক যোগাযোগমাধ্যমে চোখ মেললেই দেখা যায়, অসংখ্য নারী গিটার বাজিয়ে গান গাইছেন। সেসব গানে দর্শক বেশ ভালো সাড়াও দিচ্ছেন। তবে আগে সময়টা এমন ছিল না। যদি আরও ৪০ বছর পেছনে ফিরে তাকাই, মেয়ে মানুষের গিটার বাজানো যেন আশ্চর্য স্পর্ধার শামিল। সেই স্পর্ধাই যেন দেখিয়েছিলেন শারমিন আহমেদ মিন্নি। দেশের প্রথম নারী গিটারিস্ট তিনি। 

যেকোনো কিছুতে প্রথম হওয়া যেমন আনন্দের, সেই অর্জনের পেছনের গল্পগুলো বেশিরভাগ সময় হয় কণ্টকাকীর্ণ। মিন্নির বেলায় ঘটেছিলও সেটাই। বাবা-মায়ের সেভাবে কখনও সমর্থন ছিল না। তার চাইতেও বড় ছিল সমাজের রক্তচক্ষু উপেক্ষা। কিন্তু সবকিছু তিনি পেছনে ফেলে সামনে এগিয়ে গিয়েছেন।  

ছয় তারের সুরের যাত্রাটা তার শুরু হয়েছিল শৈশবে। ১৯৮৩ সাল। সেবার বাংলাদেশ শিশু একাডেমি থেকে আন্তর্জাতিক শিশু দিবস উপলক্ষে মরক্কো ও তুরস্কে সফরের সুযোগ পায় ছোট একটি মেয়ে। সেখানে তাকে স্প্যানিশ গিটার বাজাতে হবে। কিন্তু এত ছোট একটি মেয়ের কাছে গিটার কই? কিন্তু সুযোগ, তাও তো হারানো যাবে না। ছুটে গেলেন পপগুরু আজম খানের বাসায়। সব কথা শুনে গুরু তার একমাত্র গিটারটি হাতে তুলে দিয়ে বললেন ‘তুমিই বাংলাদেশের প্রথম নারী গিটারিস্ট’। 

সে থেকেই গিটারের প্রতি তার আগ্রহ জন্মায়। আর আগ্রহ হবেই না কেন? বড় ভাই মনি একজন গিটারিস্ট ছিলেন। গুরু আজম খান, আরশাদ বিশ্বাস, আর রকেট ভাইদের সঙ্গে গিটার প্র্যাকটিস করতেন। দূর থেকে তা লক্ষ্য করতেন শারমিন মিন্নি। কিন্তু ছোট বলে গিটার ধরতে দিতেন না মনি ভাই। বাসা থেকে চলে গেলে তিনি তখন নিজেই টুং টাং করে বাজাতেন। এভাবেই গিটারে হাতেখড়ি হয় তার।

এরপর ১৯৮৩ সাল। গ্রিন এক্স নামের একটি ব্যান্ডে বাজানো শুরু করেন, তখন ওই ব্যান্ডে ছিলেন খায়েম আহমেদ আর টিটু হায়দার। সেই সময় মানাম আহমেদও তাকে অনেক সাহায্য করেন।

কিন্তু এরপর বেছে নেন প্রবাস জীবন। থিতু হন আমেরিকায়। কিন্তু গিটারের প্রতি তার ভালোবাসা কমেনি একরত্তি। দেশের হয়ে আমেরিকায় অনেক অনুষ্ঠানে অংশ নিয়ে কুড়িয়েছেন প্রশংসা।

বাবা-মায়ের কড়া রক্তচক্ষু, সামাজিক বাধা সবকিছুকে ডিঙিয়ে আজ বাংলাদেশের প্রথম নারী গিটারিস্ট তিনি; সাংস্কৃতিক অঙ্গনের এক পরিচিত মুখ। শুরুটা তার কতই না কষ্টের এবং চ্যালেঞ্জের ছিল। জানালেন, দেশের হয়ে আমেরিকায় অনেক প্রোগ্রামে অংশ নিয়ে প্রশংসা কুড়িয়েছেন তিনি।

সর্বশেষ আমেরিকা থেকে ফিরে এসে ২০১৬ সালে দেশে গঠন করেন ‘নিরব নির্বাসন’ ব্যান্ড। তবে পাঁচ বছর ধরে ব্যান্ডটির কার্যক্রম বন্ধ ছিল। বিষয়টি নিয়ে মিন্নি বলেন, ‘দীর্ঘদিন পর আবারও ‘নিরব নির্বাসন’ কার্যক্রম শুরু করছে। আগামী রোজার ঈদের পর পুরোদমে আমাদের ব্যান্ড কাজ শুরু করবে। এখন সদস্য সংগ্রহ চলছে।’ 

ভালোবাসার টানেই তিনি এখনও সংগীতভুবনে বিচরণ করে চলেছেন। তার এমন পথচলা আরও বিস্তৃত হোক এটিই সবার কামনা। 


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা