× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ঊন্মাদ দিয়ে ফানুসের যাত্রা

মহিউদ্দিন মাহি

প্রকাশ : ১৬ মার্চ ২০২৩ ১৩:১১ পিএম

আপডেট : ১৬ মার্চ ২০২৩ ২৩:৩১ পিএম

ঊন্মাদ দিয়ে ফানুসের যাত্রা

২০১৬ সালের শেষদিকে ব্যান্ড ইন্ডাস্ট্রিতে যাত্রা করে ‘ফানুস’ নামে একটি দল। এরপর স্টেজ পারফর্ম শুরু করে দলটি। সাইকেডেলিক রক ধাঁচের গান গেয়ে দর্শকদের কাছে বেশ গ্রহণযোগ্যতাও পায়। তবে এতদিন ছিল না তাদের কোনো অ্যালবাম। প্রথমবারের মতো নিজেদের একক অ্যালবাম প্রকাশ করতে যাচ্ছে দলটি। অ্যালবামের নাম ‘ঊন্মাদ’। 

এতে ৫ থেকে ৬টি গান থাকতে পারে বলে প্রতিদিনের বাংলাদেশকে নিশ্চিত করেছে দলটির ম্যানেজার ও গিটারিস্ট মাহাদি হাসান সাব্বির।  

মাহাদি প্রতিদিনের বাংলাদেশের সঙ্গে আলাপকালে জানান তাদের যাত্রার গল্প। তিনি বলেন, “আমাদের ‘ফানুস’ ব্যান্ডের যাত্রা শুরু হয়েছিল ২০১৬ সালের ৩০ ডিসেম্বর। শুরু থেকেই আমরা সাইকেডেলিক রক ধাঁচের গান করার চেষ্টা করছি। ব্যান্ডের ভোকাল জিসান খান শুভ। তিনি আমাদের ব্যান্ড লিডার। শুরু থেকেই জিসান ভাই ও আমি ব্যান্ডের সঙ্গে রয়েছি। শুরু থেকে এখন পর্যন্ত আমাদের অনেক স্ট্রাগল করতে হয়েছে। যা এখনও চলমান। বললেই তো আর একটি ব্যান্ড প্রতিষ্ঠিত করা যায় না। এর জন্য সময়, শ্রম, মনোবল ও আর্থিক বেশকিছু বিষয় রয়েছে ডেডিকেট করার। সবকিছু মিলিয়েই আমরা সারভাইভ করছি। এবার আমাদের প্রথম অ্যালবাম মুক্তি দেওয়ার সময় এসেছে। বিষয়টি নিয়ে আমরা সবাই খুব এক্সাইটেড।”

নতুন অ্যালবামের নাম ও মুক্তির তারিখ জানিয়ে তিনি বলেন, “আমাদের প্রথম অ্যালবামের নাম ‘ঊন্মাদ’। ৫ থেকে ৬টি গান থাকবে। যার মধ্যে প্রথম গান ‘লীলাবালী’। সবকিছু ঠিকঠাক থাকলে আসছে রোজার ঈদের দিন বিকাল ৫টায় আমাদের ইউটিউব চ্যানেলে অ্যালবামটি প্রকাশ হবে।”

প্রথম গানের পেছনের গল্প জানতে চাইলে সাব্বির আরও বলেন, ‘এই গানের পেছনের গল্প বলতে গেলে কিছুই না। আবার অনেক কিছুই এসে যায়। তবে গানের কথায় দুটি চরিত্র তুলে আনা হয়েছে। যারা একই কারণে দুটি ভিন্ন জীবন অতিবাহিত করে যাচ্ছে। এখানে বলা হয়েছে তাদের কথা, যারা নিজেকে ভালো রাখতে গিয়ে ইচ্ছেমতো মিথ্যেকে সত্য বানিয়ে হাসছে, শুধু অন্য কেউ মিথ্যাকে মেনে নিয়েই নিশ্চুপ কাঁদছে বলে। ঠিক অনেকটা এমনÑ অন্ধকার যেমন আলোর পরিপূরক। তা ছাড়া একটু খেয়াল করে শুনলে, গানের কথাগুলোই প্রত্যেককে তার ভাবনার মতো করে একটা স্পষ্ট ব্যাখ্যা দেবে।’

এই গানটির কথা ও সুর করেছেন ব্যান্ডের ভোকাল জিসান খান শুভ। এর কম্পজিশন করেছে ফানুস ব্যান্ড।

ব্যান্ডের বর্তমান সদস্য সংখ্যা ৫ জন। জিসান খান শুভ ( ভোকাল), রহিত জাহান নীলয় (লিড গিটার), মাহাদি হাসান সাব্বির (গিটার), বায়েজিদ আরেফিন ( বেজ গিটার), নাফিজ আবরার জ্যাকি (ড্রামস)। নিজেদের নতুন অ্যালবাম নিয়ে বেশ আশাবাদী ব্যান্ড ফানুস।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা