× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আবার শুরু হলো বরাক-সুরমা নাট্যোৎসব

চয়ন চৌধুরী

প্রকাশ : ১৬ মার্চ ২০২৩ ১৩:০১ পিএম

আবার শুরু হলো বরাক-সুরমা নাট্যোৎসব

‘অখণ্ড উপত্যকায় বহে অনাদি উৎসধারা’ স্লোগানে সিলেটে শুরু হচ্ছে ছয় দিনব্যাপী বরাক-সুরমা নাট্যোৎসব-২০২৩। আজ বিকাল ৫টায় নগরীর কবি নজরুল অডিটোরিয়ামের মুক্তমঞ্চে উৎসবের উদ্বোধন করবেন ভারতীয় সহকারী হাইকমিশনার নীরাজ কুমার জায়সওয়াল। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সিলেট সিটি করপোরেশনের (সিসিক) মেয়র আরিফুল হক চৌধুরী ও অতিথি থাকবেন সিলেট জেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট নাসির উদ্দিন খান। 

১৬ মার্চ থেকে বরাক-সুরমা নাট্যোৎসব চলবে ২১ মার্চ পর্যন্ত। প্রতিদিন সন্ধ্যা ৭টা ১৫ মিনিট থেকে শুরু হবে প্রদর্শনী।

ভারতের বরাক নদী অববাহিকা, আসামের শিলচর ও সুরমা নদী অববাহিকা সিলেটের নাট্যদলের অংশগ্রহণে এই উৎসবের আয়োজন করেছে কথাকলি সিলেট। এই উৎসবের সহযোগিতায় রয়েছে ভারতীয় হাইকমিশন, ঢাকা ও সিলেট সিটি করপোরেশন। 

বরাক-সুরমা নাট্যোৎসবের আহ্বায়ক শামসুল বাসির শেরো প্রতিদিনের বাংলাদেশকে বলেন, ‘মহান স্বাধীনতার গৌরবময় মাসে প্রতিষ্ঠার চার দশকে কথাকলি এই নাট্যোৎসবের আয়োজন করছে। প্রতিদিন সন্ধ্যা সোয়া ৭টায় কবি নজরুল অডিটোরিয়ামে নাটকগুলো প্রদর্শন শুরু হবে।’

তিনি বলেন, ‘২০১৮ সালে প্রথমবারের মতো বরাক-সুরমা নাট্যোৎসবের আয়োজন করা হয়েছিল। কথা ছিল এক বছর সিলেটে ও পরবর্তী বছর শিলচরে (ভারতের আসাম রাজ্যে) অনুষ্ঠিত হবে। তবে করোনা মহামারিসহ নানা কারণে তা ধারাবাহিকভাবে আর হয়ে ওঠেনি। এবারে আমরা আবারও উদ্যোগ নিয়েছি। আশা করি আগামী বছর ভারতে উৎসব হবে।’

প্রতিবছর উৎসব আয়োজন নিয়ে আলোচনার জন্য মে মাসে তাদের ভারতে যাওয়ার কথা রয়েছে বলে জানান শেরো। 

নাট্যোৎসবের উদ্বোধনী দিনে আয়োজক কথাকলি সিলেট দুটি নাটক মঞ্চায়িত করবে। কবি নজরুল অডিটোরিয়ামের মুক্তমঞ্চে উদ্বোধনীপর্বের শেষপর্যায়ে মোস্তাক আহমদের রচনা ও নীলাঞ্জন দাশ টুকুর নির্দেশনায় পথনাটক ‘জননী একাত্তর’ মঞ্চায়িত হবে। তার আগে ছন্দ নৃত্যালয় ও তারুণ্যের দলীয় পরিবেশনা ও পল্লবী দাস মৌয়ের একক পরিবেশনা থাকবে। এরপর সন্ধ্যা সোয়া ৭টায় মূলমঞ্চে কথাকলি ‘চে’র সাইকেল’ নাটক মঞ্চায়িত করবে। মামুনুর রশিদের লেখা নাটকে নির্দেশনা দেবেন ফয়েজ জহির। 

শুক্র ও শনিবার নাট্যদল প্রাঙ্গণেমোর যথাক্রমে ‘কনডেম সেল’ ও ‘আওরঙ্গজেব’ নাটক মঞ্চায়িত করবে। অনন্ত হিরার রচনায় কনডেম সেল নির্দেশনা দেবেন আউয়াল রেজা এবং মোহিত চট্টপাধ্যায়ের রচনায় আওরঙ্গজেব নির্দেশনায় রয়েছেন অনন্ত হিরা।

আগামী রবিবার ভারতের আসাম রাজ্যের হাইলাকন্দির নাট্যদল বিবর্তন থিয়েটার ও আসামের শিলচরের নাট্যদল আজকের প্রজন্ম থিয়েটার পরপর নাটক মঞ্চায়িত করবে। প্রথমে বিবর্তন থিয়েটার ‘অধরা মাধুরী’ ও পরে আজকের প্রজন্ম থিয়েটার ‘তিন পুতুলের গল্প’ মঞ্চায়িত করবে। উভয় নাটক রচনা করেছেন ইন্দ্রনীল দে ও নির্দেশনায় রয়েছেন সায়ন বিশ্বাস। পরদিন সোমবার দুটি নাটক মঞ্চায়িত করবে আসামের পয়লাপুলের রেস থিয়েটার ও শিলচরের আজকের প্রজন্ম থিয়েটার। প্রথমে ইন্দ্রনীল দে’র রচনা ও নির্দেশনায় রেস থিয়েটার মঞ্চায়িত করবে তাদের নাটক ‘এই অরণ্যে’। এরপর আজকের প্রজন্ম থিয়েটারের নাটক ‘চাইছি তোমার বন্ধুতা’ মঞ্চায়িত হবে। ইন্দ্রনীল দে’র রচনায় এই নাটকটিতে নির্দেশনা দেবেন সায়ন বিশ্বাস। 

আগামী মঙ্গলবার ২১ মার্চ নাট্যোৎসবের শেষদিন শিলচরের নাট্যদল গণসুর তাদের ‘নাথবতী অনাথবৎ’ নাটকটি মঞ্চায়িত করবে। শাঁওলী মিত্রের রচনায় নাটকটির নির্দেশনায় থাকবেন সুব্রত রায়। 

কথাকলির জ্যেষ্ঠতম সদস্য-সংগঠক ও সম্মিলিত সাংস্কৃতিক জোট, সিলেটের সভাপতি আমিনুল ইসলাম চৌধুরী লিটন প্রতিদিনের বাংলাদেশকে বলেন, সৃজনশীল উপলব্ধি সমাজ ও জনমানসে ইতিবাচক প্রাণস্পন্দন সঞ্চারের দায়বদ্ধতায় কথাকলি সিলেট পথ চলছে। এই পথচলায় বরাক-সুরমা অববাহিকার নাট্যকর্মীদের মেলবন্ধনে এই উৎসবের আয়োজন। এই দুই নদী অববাহিকার মানুষের মধ্যে ভাষা ও সংস্কৃতির যে মিল রয়েছে, নাট্যোৎসবের মাধ্যমে তা আরও প্রস্ফুষ্টিত হবে। তিনি উৎসবের সফলতার জন্য নাট্যপ্রেমীদের সহযোগিতা কামনা করেন।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা