× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

শুভ জন্মদিন মিস্টার পারফেকশনিস্ট আমির খান

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৪ মার্চ ২০২৩ ১১:৪৯ এএম

আপডেট : ১৪ মার্চ ২০২৩ ১১:৫১ এএম

শুভ জন্মদিন মিস্টার পারফেকশনিস্ট আমির খান

এখনো ছবির নায়ক তিনি। তাকে ঘিরে আবর্তিত হয় বলিউডে প্রেমের গল্পের ছবি। যুবতী সব নায়িকারা স্বপ্ন দেখেন তার বিপরীতে অভিনয় করার। এসব দেখে কে বলবে মিস্টার পারফেকশনিস্টের বয়সটা ৫৮!

কিন্তু সত্যিটা হলো তাই। আজ সোমবার, ১৪ মার্চ আমির খানের জন্মদিন। এবারে তিনি পা রাখলেন ৫৮ বছরে। জন্মদিনের শুভেচ্ছায় ১৩ মার্চ দিন শেষে রাত ১২টার পর থেকেই সিক্ত হচ্ছেন এই তারকা। তাকে ফেসবুক-টুইটারসহ সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ভালোবাসা জানিয়েছেন কোটি কোটি ভক্তরা।

গত তিন দশক ধরে বলিউড মাতিয়ে রাখার কাজটি করে যাচ্ছেন সদর্পে। যে কোনো চরিত্রে মানানসই এই অভিনেতা। তার অভিনয় দক্ষতার জন্য বলিউডের 'মিস্টার পারফেকশনিস্ট' উপাধিটিও অর্জন করে নিয়েছেন। আমিরের জন্মদিন উপলক্ষে বেশকিছু তথ্য দিয়েছেন তার স্ত্রী কিরণ রাও।

পরিবারের কাছে একজন কৌতুক অভিনেতা আমির খান। সবসময় পরিবারের মানুষদের সাথে মজা করেই সময় পার করেন। পরিবারের সবাই আমিরের সাথে সময় পার করে বেশ মজা পায় বলে জানিয়েছেন তিনি। এদিকে আমিরের বোনও একই তথ্য দিয়েছেন। তিনি জানান, আমিরের কোনো এক জন্মদিনে নাকি তার বোনকে পানিতে ফেলে দিয়েছিলেন।

১৯৬৫ সালের ১৪ মার্চ মুম্বাইয়ে জন্মগ্রহণ করেন আমির খান। তার পুরো নাম মোহাম্মদ আমির হোসাইন খান। তার বাবা জাহির হোসাইন ছিলেন একজন চলচ্চিত্র প্রযোজক ও মা জিনাত হোসাইন গৃহিণী। ছোট চাচা নাসির হোসাইনের পরিচালনা ও প্রযোজনায় ১৯৭৩ সালে ‘ইয়াদ ও কি বারাত’ নামের একটি সংগীত প্রধান চলচ্চিত্রে শিশু শিল্পী হিসেবে তার অভিনয়ের পথচলা শুরু। আর নায়ক হিসেবে আমির খানের আবির্ভাব ঘটে ১৯৮৮ সালে নির্মিত বিখ্যাত চলচ্চিত্র ‘কেয়ামতে থেকে কেয়ামত’ ছবিতে জুহি চাওলার বিপরীতে। এরপর বাকিটা ইতিহাস।

সময়ের পরিক্রমায় আমির নিজেকে প্রতিষ্ঠিত করেছেন বলিউডে তিন খানের রাজ্যের অন্যতম এক খান হিসেবে। তিনি উপহার দিয়েছেন অসংখ্য জনপ্রিয় চলচ্চিত্র। তারমধ্যে ‘মন’, ‘গোলাম’, ‘রাজা হিন্দুস্থানী’, ‘লগন’, ‘রঙ দে বাসন্তী’, ‘ফানা’, ‘থ্রি ইডিয়েটস’, ‘গজনি’, ‘পিকে’, ‘দঙ্গল’ উল্লেখযোগ্য।

আমির খান সফল হয়েছেন জুহি চাওলা, মাধুরী দীক্ষিত, কারিশমা কাপুর, কারিনা কাপুর, রানী মুখার্জি, টাবু, মনীষা কৈরালা, পূজা ভাটের মতো নন্দিত অভিনেত্রীর বিপরীতে কাজ করে।

২০০১ সালে আমির খান ছবির প্রযোজনাতেও নাম লেখান। তার প্রযোজিত প্রথম ছবিটি হচ্ছে ‘লগন’। ক্রিকেট ও ইতিহাস ভিত্তিক এই ছবিতে প্রতিবাদী ‘ভুবন’ চরিত্রে অভিনয়ও করেছিলেন তিনি।

আমির খান ব্যক্তি জীবনে দুইবার সংসার পেতেছেন। প্রথমবার তিনি রীনা দত্তকে ১৯৮৬ সালে বিয়ে করেন। সেই সংসার ২০০২ সালে ভেঙ্গে যাবার পর ২০০৫ সালে ভালোবেসে বিয়ে করেন কিরন রাওকে। জুনায়েদ খান, ইরা খান ও আজাদ রাও খান নামের তিন সন্তানের জনক তিনি। সেইসঙ্গে বলিউডে নতুন প্রজন্মের সুপারস্টার ইমরান খানের মামা হন আমির।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা