× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

৭ মার্চের ভাষণের ‘রেডিও’ হলে আসবে ১৭ মার্চ

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১১ মার্চ ২০২৩ ১৩:১৫ পিএম

৭ মার্চের ভাষণের ‘রেডিও’ হলে আসবে ১৭ মার্চ

‘রেডিও’ সিনেমার প্রিমিয়ার হয়েছে সম্প্রতি। এফডিসির জহির রায়হান কালার ল্যাবে অনুষ্ঠিত প্রিমিয়ারে ছবির নির্মাতা অনন্য মামুন ছাড়াও সিনেমাটির কলাকুশলীরা এ সময় উপস্থিত ছিলেন। ছবিটি দেখা শেষে প্রশংসা করেন অতিথিরা। 

কথা ছিল শুরুতে প্রেক্ষাগৃহে মুক্তি দেওয়া হবে ‘রেডিও’। কিন্তু শেষ পর্যন্ত প্রেক্ষাগৃহে নয়, শুরুতে টেলিভিশনে বিশ্ব প্রিমিয়ার করা হয়েছে এই চলচ্চিত্রের। সিনেমাটি ৭ মার্চ বিকাল ৩টায় চ্যানেল আইয়ে ওয়ার্ল্ড প্রিমিয়ার হয়। 

তবে হলের দর্শকরা এখনও সিনেমাটি দেখার সুযোগ পাননি। নির্মাতা অনন্য মামুন জানান, ৭ মার্চের ভাষণ নিয়ে তৈরি সিনেমাটি প্রেক্ষাগৃহে মুক্তি পাবে ১৭ মার্চ। এ সিনেমা দিয়ে ‘অপারেশন সুন্দরবন’-এর পর আবারও হলে দেখা যাবে নায়ক রিয়াজকে। পাশাপাশি ‘দারুচিনি দ্বীপ’ সিনেমার পর আবারও জুটি হয়ে পর্দায় আসতে চলেছেন রিয়াজ ও জাকিয়া বারী মম।

অনন্য মামুন বলেন, ৭ মার্চের ভাষণ নিয়ে নির্মিত ‘রেডিও’ সিনেমাটি দলিল হিসেবে থাকার মতো। যুদ্ধের বিজয়ের নিশানটা ৭ মার্চে জাতির পিতার ভাষণ থেকেই শুরু হয়। এই ভাষণের পর দেশের মানুষ স্বপ্ন দেখেছিল বাংলাদেশ হয়তো স্বাধীন রাষ্ট্রে রূপান্তরিত হবে। তখন এই ভাষণ সারাদেশের মানুষ শুনতে পেয়েছিল রেডিওর মাধ্যমে। কারণ রেডিও ছাড়া দেশে এই কথাগুলো ছড়িয়ে পড়ার কোনো প্রচারমাধ্যম তখন ছিল না। যুদ্ধের আগে ‘রেডিও’ যুদ্ধ সংগঠিত করতে যে ভূমিকা রেখেছিল, তাই উপজীব্য করে ‘রেডিও’ নির্মিত হয়েছে।

সিনেমাটির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন চিত্রনায়ক রিয়াজ। তিনি বলেন, ৭ মার্চের ঐতিহাসিক ভাষণের কারণে জাতি হিসেবে আমরা বঙ্গবন্ধুর কাছে চিরকাল ঋণী থাকব। সেই ঘটনা তুলে এনে চলচ্চিত্র বানানো সত্যিই প্রশংসার দাবি রাখে। আমার কাছে যখন কাজটির প্রস্তাব আসে, কোনোরকম শর্ত ছাড়াই আমি রাজি হই।

‘রেডিও’ সিনেমায় আরও অভিনয় করেন জাকিয়া বারী মম, লুৎফর রহমান জর্জ, প্রাণ রায়, সাইফুল বাবু, ইলমা প্রমুখ।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা