× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

নারী দিবসে নাট্য সম্মাননা পাচ্ছেন ৮ নারী

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৫ মার্চ ২০২৩ ১৯:২৮ পিএম

আপডেট : ০৫ মার্চ ২০২৩ ১৯:৪৮ পিএম

নারী দিবসে নাট্য সম্মাননা পাচ্ছেন ৮ নারী

বিশ্ব নারী দিবস উপলক্ষে বাংলাদেশের মঞ্চনাটকে সামগ্রিকভাবে নারীর মেধার মূল্যায়নে ৮ বিভাগের ৮ নারী অভিনয়শিল্পীকে নাট্য সম্মাননা প্রদান করা হচ্ছে। নাট্য সম্মাননা পাচ্ছেন ঢাকা বিভাগ থেকে বটতলা থিয়েটারের কাজী রোকসানা রুমা, চট্টগ্রাম বিভাগ থেকে কালপুরুষ নাট্য সম্প্রদায়ের শুভ্রা বিশ্বাস, রাজশাহী বিভাগ থেকে সংশপ্তক থিয়েটারের নিভা সরকার পূর্ণিমা, খুলনা বিভাগ থেকে যশোর বিবর্তনের সাবিকুননাহার কাকলী, রংপুর বিভাগ থেকে দিনাজপুর নাট্য সমিতির রেনু আরা বেগম, বরিশাল বিভাগ থেকে শব্দাবলী গ্রুপ থিয়েটারের তন্দ্রা মল্লিক, সিলেট বিভাগ থেকে মনিপুরী থিয়েটারের জ্যোতি সিনহা এবং ময়মনসিংহ বিভাগ থেকে সাহিত্য সংসদ নাট্য প্রকল্প ও মুকুল ফৌজ সাংস্কৃতিক একাডেমির অভিনেত্রী আনোয়ারা সুলতানা।

আগামী ৮ মার্চ সন্ধ্যা ৬টায় ‘তীর-কাঁচখেলা নাট্য উৎসব ও নাট্য সম্মাননা-২০২৩’ আয়োজনের উদ্বোধনী অনুষ্ঠানে সম্মাননাপ্রাপ্ত গুণী অভিনয়শিল্পীদের তীর-কাঁচখেলা নাট্য সম্মাননা-২০২৩ প্রদান করা হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে থাকছেন মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের সভাপতি মেহের আফরোজ চুমকি, এমপি।

বিশেষ অতিথি হিসেবে থাকছেন বাংলাদেশ শিশু একাডেমির চেয়ারম্যান ও বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সভাপতিমণ্ডলীর সদস্য লাকী ইনাম, দৈনিক ইত্তেফাক ও অনন্যা ম্যাগাজিনের সম্পাদক তাসমিমা হোসেন এবং সিটি গ্রুপের নির্বাহী পরিচালক (বিক্রয় ও বিপণন) জাফর উদ্দিন সিদ্দিকী।

কাঁচখেলা রেপার্টরি থিয়েটার একই সঙ্গে আয়োজন করছে ৮-১২ মার্চ ২০২৩ পর্যন্ত পাঁচ দিনব্যাপী নাট্য উৎসবের। উৎসবের উদ্বোধন করবেন গুণী নাট্যব্যক্তিত্ব আলেয়া ফেরদৌসী। প্রতিদিন সন্ধ্যা ৭টায় বাংলাদেশের খ্যাতনামা পাঁচটি মঞ্চনাটকের দল নাটক পরিবেশন করবে। 

উৎসবে বটতলা থিয়েটারের রাইজ অ্যান্ড শাইন, দেশ নাটকের নিত্যপুরাণ, বাতিঘরের মাংকি ট্রায়াল, ঢাকা থিয়েটারের পঞ্চনারী আখ্যান ও থিয়েটার আর্ট ইউনিটের আমেনা সুন্দরী পরিবেশিত হবে।

কাঁচখেলা রেপার্টরি থিয়েটারের প্রধান নির্বাহী অভিনেতা সায়েম সামাদ জানান, ‘প্রতিবছর মঞ্চনাটকের বিভিন্ন ক্ষেত্রে নারীর মেধার মূল্যায়নে সিটি গ্রুপ ও কাঁচখেলা রেপার্টরি থিয়েটার যৌথভাবে এই সম্মাননা প্রদান করছে। আমরা মনে করি, নারীর মেধার মূল্যায়নের মাধ্যমে মঞ্চনাটক নারীর অংশগ্রহণে আরও সমৃদ্ধ হবে।’

গত বছর বিশ্ব নারী দিবস উপলক্ষে মঞ্চনাটকের চারজন খ্যাতিমান নারী নাট্যকার ও চারজন নারী নাট্য নির্দেশককে তীর-কাঁচখেলা নাট্য সম্মাননা প্রদান করা হয়। নাট্যকার সাধনা আহমেদ, রুমা মোদক, মাহফুজা হিলালী ও নাসরীন মুস্তাফা এবং নির্দেশক ড. আইরিন পারভীন লোপা, নূনা আফরোজ, ত্রপা মজুমদার ও হৃদি হক সম্মাননা পান।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা