× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

৮ নারী শিল্পী পাচ্ছেন নাট্য সম্মাননা

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৫ মার্চ ২০২৩ ১২:৫৫ পিএম

৮ নারী শিল্পী পাচ্ছেন নাট্য সম্মাননা

বিশ্ব নারী দিবস আগামী ৮ মার্চ। এই দিনকে কেন্দ্র করে মঞ্চনাটকে বিশেষ ভূমিকা রাখার জন্য ৮ বিভাগের ৮ নারী অভিনয়শিল্পীকে ‘নাট্য সম্মাননা ২০২৩’ প্রদান করছে কাঁচখেলা।

ঢাকা বিভাগ থেকে বটতলা থিয়েটারের কাজী রুখসানা রুমা, সিলেট বিভাগ থেকে মনিপুরী থিয়েটারের জ্যোতি, চট্টগ্রাম বিভাগ থেকে কালপুরুষ নাট্য সম্প্রদায়ের শুভ্রা বিশ্বাস, রাজশাহী বিভাগ থেকে সংশপ্তক থিয়েটারের নিভা সরকার পূর্ণিমা, খুলনা বিভাগ থেকে যশোর বিবর্তনের সাবিকুননাহার কাকলী, রংপুর বিভাগ থেকে দিনাজপুর নাট্য সমিতির রেনু আরা বেগম, বরিশাল বিভাগ থেকে শব্দাবলী গ্রুপ থিয়েটারের তন্দ্রা মল্লিক এবং ময়মনসিংহ বিভাগ থেকে সাহিত্য সংসদ নাট্য প্রকল্প ও মুকুল ফৌজ সাংস্কৃতিক একাডেমির অভিনেত্রী আনোয়ারা সুলতানাকে এই সম্মাননা প্রদান করা হবে।

আগামী ৮ মার্চ সন্ধ্যায় আয়োজনের উদ্বোধনী অনুষ্ঠানে সম্মাননাপ্রাপ্ত গুণী অভিনয়শিল্পীদের ‘তীর-কাঁচখেলা নাট্য সম্মাননা ২০২৩’ প্রদান করা হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে থাকছেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের সভাপতি মেহের আফরোজ চুমকি, এমপি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে থাকছেন বাংলাদেশ শিশু একাডেমির চেয়ারম্যান ও বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সভাপতিমন্ডলীর সদস্য লাকী ইনাম, দৈনিক ইত্তেফাক ও অনন্যা ম্যাগাজিনের সম্পাদক তাসমিমা হোসেন এবং সিটি গ্রুপের নির্বাহী পরিচালক (বিক্রয় ও বিপণন) জাফর উদ্দিন সিদ্দিকী।

কাঁচখেলা রেপার্টরি থিয়েটার একই সাথে আয়োজন করছে ৮-১২ মার্চ পর্যন্ত পাঁচ দিনব্যাপী নাট্য উৎসবের। উৎসবের উদ্বোধন করবেন গুণী নাট্যব্যক্তিত্ব আলেয়া ফেরদৌসী। প্রতিদিন সন্ধ্যা ৭টায় বাংলাদেশের খ্যাতনামা পাঁচটি মঞ্চনাটকের দল নাটক পরিবেশন করবে।

উৎসবে বটতলা থিয়েটারের রাইজ এন্ড শাইন, দেশ নাটকের নিত্যপুরাণ, বাতিঘরের মাংকি ট্রায়াল, ঢাকা থিয়েটারের পঞ্চনারী আখ্যান ও থিয়েটার আর্ট ইউনিটের আমেনা সুন্দরী পরিবেশিত হবে।

কাঁচখেলা রেপার্টরি থিয়েটারের প্রধান নির্বাহী অভিনেতা সায়েম সামাদ জানান, ‘প্রতি বছর মঞ্চনাটকের বিভিন্ন ক্ষেত্রে নারীর মেধার মূল্যায়নে সিটি গ্রুপ ও কাঁচখেলা রেপার্টরি থিয়েটার যৌথভাবে এই সম্মাননা প্রদান করছে। আমরা মনে করি, নারীর মেধার মূল্যায়নের মাধ্যমে মঞ্চনাটক নারীর অংশগ্রহণে আরও সমৃদ্ধ হবে।’

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা