× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

এক মাতাল ভাল্লুকের করুণ পরিণতি

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৭ ফেব্রুয়ারি ২০২৩ ১৩:০৮ পিএম

এক মাতাল ভাল্লুকের করুণ পরিণতি

আমেরিকান অভিনেত্রী ও পরিচালক এলিজাবেথ ব্যাংকস। সম্প্রতি মুক্তি পেয়েছে তার নতুন সিনেমা ‘কোকেন বিয়ার’। হরর কমেডি ঘরানার সিনেমাটি ইতোমধ্যে আলোড়ন তৈরি করেছে সিনেমাপ্রেমীদের মনে। ইউনিভার্সেল পিকচার্সের ব্যানারে বাস্তব ঘটনা অবলম্বনে নির্মিত সিনেমাটিতে দেখানও হয়েছে, ঘটনাক্রমে একটি ভাল্লুক কোকেন সেবনে আসক্ত হয়ে পড়ে। এরপর একটি খুনের দায়ে ফেঁসে যায় সে। শেষপর্যন্ত জীবন দিয়ে মূল্য চুকাতে হয়।

এটি ১৯৮৫ সালের তৎকালীন আমেরিকার একটি বাস্তব ঘটনা। আমেরিকার জর্জিয়া অঙ্গরাজ্যের চাট্টাহুচি-ওকোনি ন্যাশনাল ফরেস্টের একটি ভাল্লুক একাই ৮৮ পাউন্ড কোকেন সেবন করে ফেলে। সে সময় যার অর্থমূল্য ছিল প্রায় ২০ মিলিয়ন মার্কিন ডলারেরও বেশি। সেই গল্প নিয়েই এক ভাল্লুকের করুণ পরিণতির সিনেমা এটি। অনেকের মনে এখন প্রশ্ন আসতে পারে, বনের মধ্যে এত বিশাল পরিমাণ কোকেন এলো কীভাবে? তার উত্তর পেতেই দেখতে হবে ‘কোকেন বিয়ার’।

সিনেমার গল্পে দেখা যাবে আমেরিকার কেন্টাকি অঙ্গরাজ্যের মাদকদ্রব্য কর্মকর্তা অ্যান্ড্রু সি. থর্নটন। মাদক কারবারিদের বিরুদ্ধে কাজ করতে গিয়ে তিনিও জড়িয়ে পড়েন এ কারবারে। সে সময় আমেরিকার বিভিন্ন অঞ্চলে তিনি বিশাল নেটওয়ার্কও গড়ে তোলেন। ১৯৮৫ সালের ডিসেম্বর নাগাদ কোকেনের একটি বিরাট চালান বিমানে করে অ্যান্ড্রু সি নিয়ে যাচ্ছিলেন পাচারের জন্য। এরপর অতিরিক্ত ওজনের কারণে কোকেন বোঝাই দুটি ব্যাগ ফেলে দিতে হয় তাকে। সে দুটি ব্যাগই গিয়ে পড়ে চাট্টাহুচি-ওকোনি ন্যাশনাল ফরেস্টে। আর প্যারাস্যুট নিয়ে নামতে গিয়ে থর্নটন মৃত্যুবরণ করেন।

থর্নটনের কোকেনের ব্যাগ দুটিতে থাকা সব কোকেন খেয়ে নেয় ১৭৫ পাউন্ড ওজনের একটি আমেরিকান কালো ভাল্লুক। কোকেনের কারণে সে হয়ে ওঠে হিংস্র। ওই এলাকায় ঘুরতে আসা ভ্রমণপিপাসু ও স্থানীয়দের আক্রমণ করে ভাল্লুকটি। এ ঘটনায় মৃত্যুবরণ করেন একজন। ফলে ভাল্লুকটি ধরতে শুরু হয় অভিযান। নানা ঘটনার জন্ম দিয়ে শেষ পর্যন্ত ভাল্লুকটি মৃত্যুবরণ করে।

দুই সপ্তাহের ব্যবধানে ঘটা এত সব ঘটনা নিয়েই নির্মিত হয়েছে সিনেমাটি। সিনেমার বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন কেরি রাসেল, ও’সিয়া জ্যাকসন, আলদিন এহরেইনরেখ, ইসিয়াস হোয়াইটলক, রে লিয়োটা।

‘কোকেন বিয়ার’অভিনেতা রে লিয়োটারের শেষ সিনেমা। যিনি ‘গুড ফেলাস’, ‘ফিল্ড অব ড্রিমস’, ‘নো এসকেপ’, ‘কপ ল্যান্ড’ সিনেমার জন্যও বিখ্যাত। সিনেমাটির পোস্ট প্রোডাকশনের কাজ চলার সময় তিনি মৃত্যুবরণ করেন। ‘কোকেন বিয়ার’ সিনেমাটি আমেরিকাসহ বিশ্বের বিভিন্ন দেশে ২৪ ফেব্রুয়ারি মুক্তি পায়। বেশ ভালোই মন জয় করেছে এ সিনেমার ভাল্লুক চরিত্রটি।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা