× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

শুভ জন্মদিন জর্জ হ্যারিসন

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি ২০২৩ ১৪:০১ পিএম

শুভ জন্মদিন জর্জ হ্যারিসন

সাল ১৯৭১। তখন বিশ্বব্যাপী তার খ্যাতি আকাশ্চুম্বী। বিশ্বের অন্যতম জনপ্রিয় ব্যান্ডের সদস্যও তিনি। নিজের ক্যারিয়ার নিয়ে তুমুল গতিতে তার এগিয়ে যাওয়ার সময়। ঠিক সে সময় পৃথিবীর অন্য প্রান্তে স্বাধীনতার জন্য যুদ্ধ করছে একটি দেশ। সেই যুদ্ধের খবর তার কানে চলে যায় পাশের দেশ ভারতের শিল্পী পণ্ডিত রবিশঙ্করের মাধ্যমে। তাকে অনুরোধ করা হয় দক্ষিণ এশিয়ায় বাংলাদেশ নামে একটি দেশ রয়েছে, যারা স্বাধীন মানচিত্রের জন্য যুদ্ধ করছে।

সংগীতের মাধ্যমে তাদের জন্য কিছু করা যায় কি না। কথাটি শুনে দুবার আর ভাবলেন না তিনি। নিউইয়র্ক শহরের ম্যাডিসন স্কয়ার গার্ডেনে ১৯৭১ সালের ১ আগস্ট এক বেনিফিট সংগীত অনুষ্ঠানের আয়োজন করলেন। যার নাম ছিল ‘কনসার্ট ফর বাংলাদেশ’। সেদিনের কনসার্টে নিজের লেখা বিখ্যাত সেই মর্মস্পর্শী ‘বাংলাদেশ’ গান পরিবেশন করেন। কনসার্টের টিকিট, ক্যাসেট বিক্রি থেকে প্রাপ্ত ২ লাখ ৫০ হাজার মার্কিন ডলার ইউনিসেফের ফান্ডে জমা করা হয়। পরে সেই অর্থ যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশের শরণার্থীদের জন্য দেওয়া হয়েছিল। শুধু তাই নয়, সেই কনসার্ট বিশ্বজুড়ে বাংলাদেশের পক্ষে তৈরি করেছিল আন্তর্জাতিক সমর্থন। এত কিছু যার আয়োজন তিনি জর্জ হ্যারিসন। বিশ্বখ্যাত ব্যান্ড দল ‘দ্য বিটলস’-এর চার সদস্যের একজন। সবকিছু ছাপিয়ে তিনি বাংলাদেশিদের কাছে পরমবন্ধু। যার ঋণ কোনো দিন কখনও কোনো কিছুতেই শোধ করার নয়।

‘কনসার্ট ফর বাংলাদেশ’ দিয়ে বাংলাদেশের পক্ষে গোটা বিশ্বকে করেছিলেন জাগ্রত। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের সময় তার একটি উদ্যোগই নাড়া দিয়েছিল পৃথিবীর মানুষকে। সবাইকে জানিয়েছিলেন, পাক হানাদার বাহিনী বাংলার মানুষের ওপর কী নিপীড়ন আর হত্যাযজ্ঞই না চালাচ্ছে। তুলে ধরেছিলেন প্রতিবেশী ভারতে শরণার্থী হওয়া কোটি মানুষের দুঃসহ বেদনার কথা। আর তা-ও তিনি করেছিলেন গানে গানেই। পৃথিবীর বুকে আয়োজন করেছিলেন সম্ভবত প্রথম চ্যারিটি কনসার্ট। সেই কনসার্টের ব্যাপকতা এতটাই ছিল যে, শত বছরের অন্যতম সেরা আয়োজনের তকমাও জুড়ে আছে সঙ্গে।

আজ এই মহান শিল্পীর ৮১তম জন্মদিন। জর্জ হ্যারিসন ১৯৪৩ সালের ২৫ ফেব্রুয়ারি ইংল্যান্ডে জন্মগ্রহণ করেন।

জর্জ হ্যারিসন ছিলেন বহুমাত্রিক প্রতিভার অধিকারী। তবে তার বিচরণের ক্ষেত্র ব্যাপ্ত ছিল সংগীত পরিচালনা, রেকর্ড প্রযোজনা এবং চলচ্চিত্র প্রযোজনায়। বিখ্যাত ব্যান্ডদল দ্য বিটলসের সদস্য হিসেবেই তিনি বিখ্যাত হয়ে ওঠেন। মূলত লিড গিটারিস্ট হলেও বিটলসের প্রতিটি অ্যালবামেই হ্যারিসনের নিজের রচিত ও সুর দেওয়া দু-একটি একক গান থাকত; যা তাকে আলাদা পরিচিত করে তুলেছিল বিশ্বসংগীতে।

দ্য বিটলস ব্যান্ড ভেঙে যাওয়ার পরও তার জনপ্রিয়তা কমেনি। ৭০-পরবর্তী সময়ে তার অনেক গান জনপ্রিয় হয়েছিল। এ সময়ের গানগুলোর মধ্যে উল্লেখযোগ্য ছিলÑ মাই সুইট লর্ড (১৯৭০), গিভ মি পিস অন আর্থ (১৯৭৩), অল দোজ ইয়ার্স এগো (১৯৮১), গট মাই মাইন্ড সেট অন ইউ (১৯৮৭)।

১৯৬০-এর মাঝামাঝি থেকে হ্যারিসন ভারতীয় সংস্কৃতি ও হিন্দুধর্মের প্রতি আকৃষ্ট হন এবং আধ্যাত্মিক জগতের সঙ্গে সংযোগ গড়ে তোলেন। ১৯৬৬ সালে তিনি তার স্ত্রী প্যাঁটিকে নিয়ে ভারত ভ্রমণে আসেন।

১৯৯৭ সালে হ্যারিসনের গলায় ক্যানসার ধরা পড়ে। ২০০১ সালের ২৯ নভেম্বর হ্যারিসন ৫৮ বছর বয়সে মেটাস্টাটিক নন-স্মল সেল লাং ক্যানসারে মারা যান। হলিউড ফরএভার সিমেট্রিতে তাকে দাহ করা হয়। এরপর তার দেহভস্ম ভারতের কাশির কাছে গঙ্গা-যমুনা-সরস্বতী নদীর সঙ্গম তথা ত্রিবেণিতে ছড়িয়ে দেওয়া হয়। ভারতে হিন্দু রীতিতে তার শেষকৃত্য সম্পন্ন করা হয়।

হ্যারিসনের শেষ অ্যালবাম ‘ব্রেন ওয়াশড’ ২০০২ সালে তার দুই সন্তান শেষ করেন। অ্যালবামটিতে ভগবদগীতা থেকে একটি উক্তি তুলে ধরা হয়েছে। সেখানে বলা হয়েছে, ‘এমন কোনো সময় ছিল না যখন আমি, তুমি ও এসব রাজা ছিলেন না এবং ভবিষ্যতেও কখনও আমাদের অস্তিত্ব বিনষ্ট হবে না।’

গোটা পৃথিবীটাই যার দেশ তিনি জর্জ হ্যারিসন। যেখানে মানুষ, যেখানে মানবতা সেখানেই তার মতো নিবেদিতপ্রাণ। সংগীতে দুনিয়া কাঁপিয়েছেন। মানবিকতায় নিজেকে উজাড় করে দিয়েছেন। এমন মানুষকে পৃথিবী মনে রাখবে। গভীর ভালোবাসায় এই অকৃত্রিম বন্ধুকে মনে রাখবে বাংলাদেশের মানুষও।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা