× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আইয়ুব বাচ্চুকে নিয়ে গাইলেন টিপু

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৩ ফেব্রুয়ারি ২০২৩ ১৩:০৫ পিএম

আপডেট : ১৩ ফেব্রুয়ারি ২০২৩ ১৩:০৯ পিএম

আইয়ুব বাচ্চুকে নিয়ে গাইলেন টিপু

বাংলা ব্যান্ডসংগীতের আইকন গিটার জাদুকর আইয়ুব বাচ্চু। অন্যদিকে ব্যান্ডসংগীতের অন্যতম একটি দল অবসকিওর। এই ব্যান্ডের প্রতিষ্ঠাতা ও ভোকাল সাইদ হাসান টিপু। ১৯৮৬ সালে ব্যান্ডের প্রথম অ্যালবাম তৈরির সময় বাচ্চু ও টিপুর সঙ্গে ভালো সখ্য গড়ে ওঠে। গান-বাজনার পাশাপাশি পারিবারিকভাবেও তাদের সম্পর্কটা ছিল বেশ মধুর। সেই সম্পর্কের টানেই প্রিয় আইয়ুব বাচ্চুর জন্য গান গাইলেন তিনি। 

প্রয়াত গিটার ও সুরের জাদুকর বাচ্চুকে স্মরণ করে নতুন গান তৈরি করেছে টিপুর ব্যান্ড অবসকিওর। সেখানে কণ্ঠ দিয়েছেন সাইদ হাসান টিপু ও কলকাতার দূর্বাদল বিশ্বাস। ‘একটা ছিল গানের মানুষ, বাঁচতো নিজের শর্তে/ শব্দ ছোঁয়ায় হৃদয়ে দোলা, লাগিয়ে দিত রক্তে’… কথার গানটি লিখেছেন কলকাতার কবি অমিত গোস্বামী। কণ্ঠ দেওয়ার পাশাপাশি গানটির সুরও করেছেন দূর্বাদল। আর সংগীতে ছিল অবসকিওরের সদস্যরা।

আরও পড়ুন: ওটিটি ও সিনেমায় ভালো প্রস্তাব পাচ্ছি না

গানটি প্রসঙ্গে সাইদ হাসান টিপু বলেন, ‘বাচ্চু ভাই আছেন সবার ভালোবাসায়, সবার হৃদয়ে। তাকে নিয়ে একটি ট্রিবিউট করার ইচ্ছে আমাদের বহুদিনের। এবার যখন কথাগুলো পেলাম, তখন আর দেরি করলাম না। অমিতের লেখাটি আমার দারুণ লেগেছে। তখনই এটি নিয়ে কাজ শুরু করলাম আমরা। চন্দনা ভাবিকেও (আইয়ুব বাচ্চুর স্ত্রী ফেরদৌস আক্তার চন্দনা) গানটি শোনালাম, তখন ওনার চোখের জলই বলে দিল গানটি কেমন হয়েছে। বাচ্চু ভাইয়ের মতো এমন একজন মানুষকে নিয়ে আমাদের ছোট্ট প্রয়াস আশা করি সবার ভালো লাগবে।’

অবসকিওর ব্যান্ডের এই দলনেতা জানান, গানটি দু-একদিনের মধ্যেই প্রকাশ হবে মিউজিক স্ট্রিমিং অ্যাপ স্পটিফাই-এ। খুব শিগগিরই গানটির ভিডিও নির্মাণ করা হবে। এরপর এটি প্রকাশ হবে আন্তর্জাতিক নানা প্ল্যাটফর্মে।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা