× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

শ্রীদেবীর সিনেমা মুক্তি পাচ্ছে চীনের ৬ হাজার হলে

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৯ ফেব্রুয়ারি ২০২৩ ১২:৫৯ পিএম

শ্রীদেবীর সিনেমা মুক্তি পাচ্ছে চীনের ৬ হাজার হলে

বলিউডের প্রথম নারী সুপারস্টার বলা হয় তাকে। রূপে, অভিনয়ে, নাচে মাতিয়ে রেখেছিলেন ভারতীয় সিনেমার কয়েকটি দশক। তিনি শ্রীদেবী। প্রয়াত হয়েছেন ২০১৮ সালে। ২৪ ফেব্রুয়ারি তার পঞ্চম মৃত্যুবার্ষিকী। এদিনে তার অভিনীত ‘ইংলিশ ভিংলিশ’ সিনেমাটি নতুন করে মুক্তি পেতে যাচ্ছে। তবে ভারতে নয়, সিনেমাটি মুক্তি পাবে চীনের ৬ হাজার প্রেক্ষাগৃহে। হিন্দুস্তান টাইমস এমন খবরই প্রকাশ করেছে। 

ইরোস ইন্টারন্যাশনালের সিওও কুমার আহুজার বরাতে হিন্দুস্তান টাইমসের একটি প্রতিবেদনে বলা হয়েছে, ‘ভারতীয় চলচ্চিত্রগুলো ধীরে ধীরে চীনের বাজারে স্থান করে নিচ্ছে। পরিসরের দিক থেকে দেশটিতে সিনেমার ব্যবসায়িক অবস্থান বিশ্বে দ্বিতীয়। ভারতীয় চলচ্চিত্রের ক্রমবর্ধমান চাহিদা দেখা যাচ্ছে চীনে। সেই ভাবনা থেকে প্রয়াত বলিউড সুপারস্টার শ্রীদেবীর অন্যতম স্মরণীয় সিনেমা ‘ইংলিশ ভিংলিশ’ মুক্তি দেওয়া হচ্ছে। এই মাস্টার পিস ছবিটি চীনে ভালো ব্যবসা করতে পারে।’

‘ইংলিশ ভিংলিশ’ সিনেমায় দেখানো হয়েছিল এক নারীর যাত্রা। যে কেবল এক মা নয়, কেবল এক স্ত্রী নয়, বৌমা নয়; বিদেশের মাটিতে ইংরেজি শিখে নিজের পায়ে দাঁড়ানো, নিজেকে নতুন করে আবিষ্কার করা এক সাহসী মানুষ। এই গল্প দেখে চোখে জল এসেছে কত মানুষের! 

গৌরী শিন্ডে পরিচালিত ‘ইংলিশ ভিংলিশ’ ছবিটি ২০১২ সালের ৫ অক্টোবর ভারতে মুক্তি পায়। এর প্রিমিয়ার হয়েছিল টরন্টো ফিল্ম ফেস্টিভ্যালে। সেই সময়ে ছবি শেষ হওয়ার পর টানা পাঁচ মিনিট ধরে উঠে দাঁড়িয়ে হাততালি দিয়েছিলেন দর্শক। ২০১৩ সালের অস্কারে সেরা বিদেশি ছবির বিভাগে ভারত থেকে এ সিনেমার অফিসিয়াল এন্ট্রি হয়েছিল। এতে একজন গৃহিণী এবং ক্যাটারার, শশীকে নিয়ে একটি গল্প, যাকে প্রায়ই ইংরেজি না জানার জন্য তার পরিবার ঠাট্টা করে। তিনি ভাষা শিখতে যান এবং তার প্রচেষ্টায়, তিনি নিজের সম্পর্কে আরও আবিষ্কার করেন এবং একজন স্ত্রী এবং একজন মা হিসেবে তার জীবনকে মূল্য দেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা