× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কলকাতা বইমেলায় এক ঝলক ‘মায়ার জঞ্জাল’

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৭ ফেব্রুয়ারি ২০২৩ ১১:৪৬ এএম

কলকাতা বইমেলায় এক ঝলক ‘মায়ার জঞ্জাল’

বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনায় নির্মিত ছবিটির ইংরেজি নাম ‘ডেব্রি অব ডিজায়ার’। বাংলায় এটি ‘মায়ার জঞ্জাল’নামে আলোচনায় এসেছে। এতে প্রথমবারের মতো একসঙ্গে দেখা যাবে দুই বাংলার জনপ্রিয় দুই তারকা ঢাকার অপি করিম ও কলকাতার ঋত্বিক চক্রবর্তীকে।

চলচ্চিত্র আগামী ২৪ ফেব্রুয়ারি বাংলাদেশ ও ভারতে একসঙ্গে মুক্তি পাবে। মুক্তি উপলক্ষে ছবিটির ট্রেলার প্রকাশ হয়েছে। কলকাতা বইমেলায় ট্রেলারটি উন্মোচিত হয়েছে বলে জানিয়েছেন ছবিটির প্রযোজক জসীম আহমেদ। 

তিনি বলেন, ‘আগামী ২৪ ফেব্রুয়ারি বাংলাদেশ ও ভারতে একসঙ্গে ছবিটি মুক্তি দিচ্ছি আমরা। কলকাতার নন্দনসহ মাল্টিপ্লেক্স ও সিনেপ্লেক্সে ছবিটি প্রদর্শিত হবে। একইভাবে বাংলাদেশেও সিনেপ্লেক্স ও মাল্টিপ্লেক্সে ছবিটি দেখানোর পরিকল্পনা আছে আমাদের। কলকাতা বইমেলায় আমরা ট্রেলার উন্মোচন করেছি। সবাই ট্রেলার দেখে প্রশংসা করেছেন। ছবিটি দেখার আগ্রহ প্রকাশও করেছেন।’

কথাসাহিত্যিক মানিক বন্দ্যোপাধ্যায়ের দুটি ছোটগল্প অবলম্বনে মায়ার জঞ্জালের চিত্রনাট্য লিখেছেন ও পরিচালনা করেছেন ইন্দ্রনীল রায় চৌধুরী। ছবিটি ইতোমধ্যে বেশকিছু প্রথম সারির আন্তর্জাতিক উৎসবে সমাদৃত হয়েছে। জিতে নিয়েছে পুরস্কার ও প্রশংসা। ২০২০ সালে চীনের মর্যাদাসম্পন্ন সাংহাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের এশিয়ান নিউ ট্যালেন্ট অ্যাওয়ার্ডের অফিসিয়াল সিলেকশনে আলোচিত মায়ার জঞ্জালের ওয়ার্ল্ড প্রিমিয়ার হয়। ইউরোপিয়ান প্রিমিয়ার হয় মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উত্সবে। একই বছর ইন্দোনেশিয়ার জাকার্তায় জোগজা-নেটপ্যাক এশিয়ান ফিল্ম ফেস্টিভ্যালের ১৫তম আসরে এশিয়ান পারস্পেকটিভ বিভাগে আমন্ত্রণ পায় ছবিটি। এ ছাড়া ইতালির রোমে এশিয়াটিক ফিল্ম ফেস্টিভ্যালের ২১তম আসরের প্রতিযোগিতা বিভাগ এনকাউন্টার উইথ এশিয়ান সিনেমায় আমন্ত্রিত হয়ে বেস্ট ফিচার ফিল্ম জুরি অ্যাওয়ার্ড জেতে ‘মায়ার জঞ্জাল’। কেরালা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের মাস্টারপিস ক্যাটাগরিতে এর প্রদর্শন হয়। 

মোস্তফা সরয়ার ফারুকীর পরিচালনায় ‘ব্যাচেলর’ছবি মুক্তির ১৫ বছর পর ‘মায়ার জঞ্জাল’দিয়ে বড়পর্দায় ফিরছেন অপি করিম। ছবিটিতে তার চরিত্রের নাম সোমা। মেয়েটি কলকাতার। সে বিবাহিত। স্বামী আর একমাত্র সন্তান নিয়ে তার সংসার। তবে স্বামী বেকার। এ কারণে সন্তানকে ইংলিশ মিডিয়ামে পড়াতে বর্ষীয়ান অভিনেতা পরান বন্দ্যোপাধ্যায়ের বাসায় চাকরি করেন সোমা। তার স্বামী চাঁদু চরিত্রে আছেন ঋত্বিক চক্রবর্তী। গণেশ বাবু চরিত্রে ব্রাত্য বসু, বিউটির ভূমিকায় চান্দ্রেয়ী ঘোষ এবং সত্য চরিত্রে আছেন সোহেল রানা। ছবিটির শুটিং হয়েছে ঢাকা ও কলকাতায়।

জসীম আহমেদের প্রযোজনার পাশাপাশি কলকাতার ফ্লিপবুকও আছে সহপ্রযোজক হিসেবে। জসীম আহমেদ তিনটি স্বল্পদৈর্ঘ্য ছবি পরিচালনা করে দেশ-বিদেশে খ্যাতি পেয়েছেন। এগুলো হলো ‘দাগ’, ‘অ্যা পেয়ার অব স্যান্ডেল’ ও ‘চকোলেট’।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা