× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

নিজের শহরে আইয়ুব বাচ্চুর গিটার প্রদর্শনী

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৫ ফেব্রুয়ারি ২০২৩ ১৩:০০ পিএম

নিজের শহরে আইয়ুব বাচ্চুর গিটার প্রদর্শনী

চট্টগ্রামের সন্তান প্রয়াত ব্যান্ড কিংবদন্তি আইয়ুব বাচ্চু। সেই শহরে গান গেয়েই তার শিল্পী হয়ে ওঠা। তারপর চোখভরা স্বপ্ন নিয়ে আসেন রাজধানী ঢাকায়। এখানে এসে নিজেকে প্রতিষ্ঠিত করেছিলেন দেশের তো বটেই, উপমহাদেশের একজন অন্যতম গিটারিস্ট হিসেবে। এবার সেই শহরেই তার গিটার ও স্মৃতি নিয়ে একটি বিশেষ প্রদর্শনীর আয়োজন করেছে তার গড়া ব্যান্ড এলআরবি।

আইয়ুব বাচ্চু পৃথিবীর মায়া কাটিয়ে চলে গেছেন কয়েক বছর হয়। তবে তার গান, গিটার ও স্মৃতিগুলো আজও শ্রোতাদের কাছে তাজা। সম্প্রতি আইয়ুব বাচ্চুর গিটার নিয়ে একটি প্রদর্শনী হয়েছে ঢাকার সফিউদ্দীন শিল্পালয়ে। ‘হারানো বিকেলের গল্প’ শিরোনামে সেই প্রদর্শনীটি কিংবদন্তির প্রয়াণের পরে সীমিত আকারে এটাই ছিল প্রথম কোনো প্রদর্শনী। এবার শিল্পীর নিজ শহরে হতে যাচ্ছে আরেকটি প্রদর্শনী। এলআরবি সেই তথ্য নিশ্চিত করেছে।

দলটি বলছে, ‘সাগরের রুপালি ঢেউ আর রুপালি গিটারের শহর। কিংবদন্তি আইয়ুব বাচ্চুর স্মৃতির শহর। আইয়ুব বাচ্চুর হাত ধরে আমাদের সংগীতের এক রূপকথার যাত্রা শুরু হয়েছিল এই শহরেই। আগামী ১১ ফেব্রুয়ারি আইয়ুব বাচ্চু ফাউন্ডেশনের উদ্যোগে চট্টগ্রামের বেস্ট ওয়েস্টার্ন অ্যালায়েন্স (আগ্রাবাদ) হোটেলে প্রদর্শিত হতে যাচ্ছে রক আইকনের স্মৃতিবিজড়িত গিটার ও অন্যান্য স্মৃতি স্মারক প্রদর্শনীটি। এদিন সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে প্রদর্শনীটি।’

এই প্রদর্শনীর পাশাপাশি বাচ্চু ও এলআরবি ভক্তদের জন্য আছে আরও এক খবর। এবারের অমর একুশে বইমেলা ২০২৩ উপলক্ষে প্রকাশ পেয়েছে আইয়ুব বাচ্চুর জীবনীকেন্দ্রিক গ্রন্থ ‘রুপালি গিটার’। সংগীতশিল্পী জয় শাহরিয়ারের সংকলন ও সম্পাদনায় বইটিতে আইয়ুব বাচ্চুর জীবনের নানান দিক নিয়ে স্মৃতিচারণ করেছেন শহীদ মাহমুদ জঙ্গী, নকীব খান, কুমার বিশ্বজিৎ, সাইদ হাসান টিপু, হাসান আবিদুর রেজা জুয়েল, বাপ্পী খান, নিয়াজ আহমেদ অংশু, আব্দুল্লাহ আল মাসুদ ও জয় শাহরিয়ার নিজেই। 

বইটিতে এলআরবি’র ইতিহাস তুলে ধরেছেন মিলু আমান ও হক ফারুক। এছাড়াও ২০১২ সালে নেয়া একটি অপ্রকাশিত দীর্ঘ সাক্ষাতকার স্থান পেয়েছে বইতে, যা নিয়েছেন আসিফ আসগর রঞ্জন। এর পাশাপাশি ডিস্কোগ্রাফি অধ্যায়ে আইয়ুব বাচ্চুর সকল অ্যালবাম ও প্রায় ৬০০ প্রকাশিত গানের তথ্য লিপিবদ্ধ করা হয়েছে। বইটির প্রচ্ছদ করেছেন নিয়াজ আহমেদ অংশু। ‘রুপালি গিটার’ প্রকাশ করেছে আজব প্রকাশ।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা