× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

করোনা পেরিয়ে চীনের বক্স অফিসে বসন্ত

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০১ ফেব্রুয়ারি ২০২৩ ১২:১৬ পিএম

করোনা পেরিয়ে চীনের বক্স অফিসে বসন্ত

দীর্ঘ তিন বছরের করোনা মহামারি এবং অর্থনৈতিক মন্দার কালো মেঘ কাটিয়ে আলোতে ফিরেছে চীনের চলচ্চিত্র শিল্প। দেশটির বক্স অফিসে দারুণ সাফল্য দেখা দিয়েছে সম্প্রতি। সপ্তাহব্যাপী চান্দ্র নববর্ষের ছুটিতে ৯৯৩.৮ মিলিয়ন ডলারের টিকিট বিক্রি হয়েছে সিনেমার। এটি মহামারির আগের পরিস্থিতির চেয়ে ১৪ শতাংশ বেশি। এর আগের বছরের চান্দ্র নববর্ষে ৮৮৮.২ মিলিয়ন ডলারের টিকিট বিক্রি হয়েছিল চীনে। ছুটিতে দেশটির সিনেমা হলগুলোয় ব্যাপক হারে ফিরে আসছে দর্শক। যা ইতিবাচক প্রভাব ফেলছে দেশটির অর্থনীতিতে। 

গেল বছরের শেষে বেইজিং সরকার ‘কোভিড শূন্য’নীতিতে যাওয়ার ঘোষণা দিলে চীনের রেস্তোরাঁয়, পর্যটন ও বিনোদন কেন্দ্রে নেমে আসে মানুষের ঢল। স্বস্তি আর স্বাভাবিক জীবনে ফেরার প্রাণোচ্ছ্বাসের ঢেউ লাগে সিনেমাতেও। যার ফলে রীতিমতো ঝড়ের বেগে বক্স অফিসে পরিবর্তন আসে। চলচ্চিত্র ব্যবসায়ে এমন ঘুরে দাঁড়ানোর চিত্রে খুশি দেশটির চলচ্চিত্র প্রযোজক ও আন্তর্জাতিক বিনিয়োগকারীরাও। ২০২৩ সালে বৈশ্বিক অর্থনীতিকে শক্তিশালী করতে তারা এখন পয়সাওয়ালা চীনা ভোক্তাদের দিকে নজর দিয়েছে।

বক্স অফিস বাজিমাত করার নেপথ্য নায়ক হলেন কিংবদন্তি চীনা পরিচালক ঝেং জিমু। তার কৌতুক ও থ্রিলার ছবি ‘ফুল রিভার রেড’ এ পর্যন্ত আয় করেছে ৪৬৫ মিলিয়ন ডলার। হুয়াঞ্জি মিডিয়ার প্রযোজনায় এই ছবি ৭শ মিলিয়ন ডলার আয় করবে বলে আশা করা হচ্ছে। ছবিটি বানিয়ে দারুণ প্রশংসা পাচ্ছেন ঝেং জিমু। এ পরিচালকের ৩৫ বছরের ক্যারিয়ারে সেরা সাফল্য সিনেমাটি। সং রাজবংশের পটভূমির ওপর নির্মিত শাসরুদ্ধকর এই চলচ্চিত্রে অভিনয় করেছেন শেং তেং ও জেকসন জি। তারাও এখন দেশের সেরা তারকায় পরিণত হয়েছেন। 

অপরদিকে ফ্রেনক গুও-এর সায়েন্স ফিকশন ‘ওয়ান্ডারিং আর্থ ২’ সানন্দে গ্রহণ করেছে দর্শক। ছুটির প্রথম কিছুদিন উড়ন্ত সূচনা করে ছবিটি। বক্স অফিসে বর্তমানে এর অবস্থান দ্বিতীয়। এ পর্যন্ত ছবিটি ৩৭৭ মিলিয়ন ডলার আয় করেছে। খুব দ্রুতই ছবিটি ৫৫০ মিলিয়ন ডলার আয়ের মাইলফলক স্পর্শ করবে বলে ধারণা করা হচ্ছে। যদিও ছবিটি নিয়ে দেশটির বাণিজ্য বিশ্লেষকরা প্রত্যাশা করেছিলেন ছবিটি ৭শ মিলিয়ন ডলার আয় করে শীর্ষে থাকবে।

বক্স অফিসে ১৩৫ মিলিয়ন ডলার আয় করে তৃতীয় স্থানে রয়েছে ফান্টাওয়াইল্ড অ্যানিমেশনের পারিবারিক চলচ্চিত্র ‘বুনি বিয়ার্স : গার্ডিয়ান কোড’। এরপর আসে বনা ফিল্ম গ্রুপের ‘হিডেন ব্লেড’ ছবির নাম, যার আয় হয়েছে ৮৬.২ মিলিয়ন ডলার। এনলাইট পিকচারের ফিচার ফিল্ম ‘ডিপ সি’ আয় করেছে ৬৬.৩ মিলিয়ন ডলার এবং কাল্পনিক কৌতুক চলচ্চিত্র ‘ফাইভ হান্ড্রেড মাইলস’ আয় করেছে ৪৬.৫ মিলিয়ন ডলার।

তবে এমন ব্লকবাস্টার ছবির ভিড়ে সুবিধা করে উঠতে পারেনি বিশ্বে আলোড়ন তোলা জেমস ক্যামেরুনের ‘অ্যাভাটার : দ্য ওয়ে অব ওয়াটার’। এ ছুটিতে ছবিটি আয় করেছে মাত্র ৭.৩ মিলিয়ন ডলার।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা