× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

শুভ জন্মদিন শমী কায়সার

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৫ জানুয়ারি ২০২৩ ১৪:২২ পিএম

আপডেট : ১৫ জানুয়ারি ২০২৩ ১৪:৩৬ পিএম

শুভ জন্মদিন শমী কায়সার

শহীদ বুদ্ধিজীবী শহীদুল্লা কায়সারের মেয়ে হিসেবে গর্ব অনুভব করেন। তবে সৃজনশীল কর্মযজ্ঞের মধ্য দিয়ে নিজেও হয়ে উঠেছেন গুণী ব্যক্তিত্ব। নান্দনিক অভিনয় নৈপুণ্যে অর্জন করেছেন কোটি দর্শকের ভালোবাসা। তিনি অনন্য অভিনেত্রী শমী কায়সার। আজ এই অভিনয়শিল্পীর জন্মদিন।

শমী কায়সার প্রখ্যাত লেখক শহীদুল্লা কায়সার ও পান্না কায়সার দম্পতির সন্তান। মঞ্চ নাটক দিয়ে অভিনয় শুরু। ১৯৮৯ সালে পরিচালক আতিকুল হক চৌধুরীর হাত দিয়ে টিভির অভিনয়ে পা রাখেন তিনি। তার অভিনীত উল্লেখযোগ্য নাটকগুলোর মধ্যে রয়েছে নক্ষত্রের রাত, ছোট ছোট ঢেউ, স্পর্শ, একজন, অরণ্য, আকাশে অনেক রাত, মুক্তি, অন্তরে নিরন্তরে, স্বপ্ন, ঠিকানা প্রভৃতি।

প্রয়াত চিত্রনায়ক সালমান শাহের অভিনয় জীবনের প্রথম নায়িকা শমী কায়সার। তারা দুজন বেশ কিছু খণ্ড নাটক ও ধারাবাহিকে কাজ করে জনপ্রিয়তা পেয়েছিলেন। দুজনের মধ্যে বন্ধুত্বটাও ছিল বেশ দারুণ।

শমী কায়সার মঞ্চনাটকের সঙ্গে যুক্ত আছেন দীর্ঘ সময়। ঢাকা থিয়েটারের নাট্যকর্মী হিসেবে বেশকিছু মঞ্চ নাটকে অভিনয় করে প্রশংসিত হয়েছেন। এর মধ্যে সেলিম আল দীন রচিত ‘হাতহদাই’ নাটকটি অন্যতম। চলচ্চিত্রে অভিনয় করেও শমী নজর কেড়েছেন। এর মধ্যে রয়েছে তানভীর মোকাম্মেল পরিচালিত ‘লালন’, চাষী নজরুল ইসলাম পরিচালিত ‘হাছন রাজা’।

১৯৯৭ সালে শমী কায়সার গড়ে তোলেন তার নিজস্ব প্রযোজনা প্রতিষ্ঠান ধানসিঁড়ি প্রোডাকশন। এই প্রতিষ্ঠানের প্রযোজনায় মুক্তি এবং অন্তরে নিরন্তরে নাটক নির্মিত হয়। ২০১৩ সালের নভেম্বরে তার প্রতিষ্ঠান ধানসিঁড়ি কমিউনিকেশন লিমিটেড রেডিও অ্যাক্টিভ নামে একটি বেতার কেন্দ্রের নিবন্ধনও পায়।

বর্তমানে অভিনয় থেকে দূরে রয়েছেন বলা যায়। বছরে দুই একটি বিশেষ টিভি নাটক বা টেলিছবিতে দেখা মেলে তার। তবে তিনি পুরোদস্তুর ব্যস্ত রয়েছেন ব্যবসা ও রাজনীতি নিয়ে। 

জন্মদিনের অনুভূতিতে তিনি বলেন, ‘মানুষ হিসেবে বেঁচে থাকার প্রতিটি দিনই সুন্দর। জন্মদিন এলে সেটা ঘটা করে টের পাওয়া যায়। চারপাশে ভালোবাসার বৃষ্টি নামে। আমার ভক্ত-দর্শক, বন্ধু, কাজের সহকর্মী ও সহযাত্রী, পরিবারের সদস্যদের কাছে আমি চিরকাল ভালোবাসার মানুষ হয়েই বাঁচতে চাই। সবার কাছে দোয়া চাই।’


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা