× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

১ ফেব্রুয়ারি মুক্তি পাবে ‘বীরকন্যা প্রীতিলতা’

মহিউদ্দিন মাহি

প্রকাশ : ১৩ জানুয়ারি ২০২৩ ১৩:৫৫ পিএম

আপডেট : ১৩ জানুয়ারি ২০২৩ ১৪:৫০ পিএম

১ ফেব্রুয়ারি মুক্তি পাবে ‘বীরকন্যা প্রীতিলতা’

ব্রিটিশবিরোধী আন্দোলনে শহীদ প্রীতিলতা ওয়াদ্দেদারের জীবনের ওপর লেখা কথাসাহিত্যিক সেলিনা হোসেনের উপন্যাস ‘ভালোবাসা প্রীতিলতা’ অবলম্বনে নির্মিত হয়েছে চলচ্চিত্র বীরকন্যা প্রীতিলতা। সিনেমাটি গত ২৫ নভেম্বর মুক্তি পাওয়ার কথা থাকলেও কারিগরি জটিলতার কারণে তা পিছিয়ে যায়। এবার ছবিটির নির্মাতা প্রদীপ ঘোষ জানালেন মুক্তির নতুন তারিখ। তিনি নিশ্চিত করলেন, বীরকন্যা প্রীতিলতাকে পর্দায় দেখা যাবে ১ ফেব্রুয়ারি।

ভাষার মাসে প্রীতিলতা হয়ে প্রেক্ষাগৃহে আসবেন নুসরাত ইমরোজ তিশা। ‘বীরকন্যা প্রীতিলতা’ সিনেমায় তিনিই নাম ভূমিকায় অভিনয় করেছেন। আর বিপ্লবী রামকৃষ্ণের চরিত্রে দেখা যাবে মনোজ প্রামাণিককে। এ ছবির সংগীত পরিচালনা করেছেন বাপ্পা মজুমদার।

মুক্তির নতুন তারিখ জানিয়ে প্রদীপ ঘোষ বলেন, ‘শেষ মুহূর্তে কিছু কারিগরি জটিলতা তৈরি হয়। এ কারণে মুক্তির দিন পেছাতে হয়েছিল। যেহেতু সিনেমাটি সরকারি অনুদানপ্রাপ্ত, তাই বিষয়টি আমরা মন্ত্রণালয়কেও জানিয়েছিলাম। অবশেষে ভাষার মাসের প্রথম দিনেই ছবিটি মুক্তি দিতে যাচ্ছি আমরা। সেদিনটি শুক্রবার না হলেও ছবিটি মুক্তি পাবে ভাষার মাস উপলক্ষে।’

২০১৯-২০ অর্থবছরের সরকারি অনুদানপ্রাপ্ত সিনেমা ‘বীরকন্যা প্রীতিলতা’। মাতৃভূমির জন্য আত্মত্যাগের এক অমর কাহিনির জন্ম দিয়েছিলেন যে নারী, তিনি প্রীতিলতা ওয়াদ্দেদার। যুগে যুগে ক্ষণজন্মা বীরেরা শত্রুর হাত থেকে নিজের রক্তের বিনিময়ে দেশমাতৃকাকে মুক্ত করতে চেয়েছেন বারবার। শোষণমুক্তির সংগ্রামে বীরত্বের গল্প অনুপ্রাণিত করেছে হাজার হাজার দেশপ্রেমিককে। তাই এই উপমহাদেশে সব শ্রেণির মানুষ শ্রদ্ধাভরে স্মরণ করে এক অদম্য প্রীতিলতাকে। কেননা সাম্রাজ্যবাদী ব্রিটিশের লৌহকঠিন দুঃশাসনের পাঁজর গুঁড়িয়ে দিয়েছিল চট্টগ্রামের স্বাধীনতাকামীরা। 

১৯৩২ সালের ২৩ সেপ্টেম্বর রাতে মাস্টারদা সূর্য সেনের নির্দেশে প্রীতিলতা হামলা করেছিলেন চট্টগ্রামের ব্রিটিশ প্রমোদ কেন্দ্র ইউরোপিয়ান ক্লাবে। ২৩ সেপ্টেম্বর মধ্যরাতে হামলা শেষে ফেরার পথে গুলিবিদ্ধ হন তিনি এবং পটাশিয়াম সায়ানাইড খেয়ে নিজেকে আত্মাহুতি দেন।

প্রীতিলতা যখন ব্রিটিশবিরোধী আন্দোলনে মুখর, তখন আরেক বিপ্লবী রামকৃষ্ণ বিশ্বাসের সঙ্গে তার রহস্যময় এক সম্পর্ক গড়ে ওঠে। রামকৃষ্ণ আলীপুর জেলে আটক ছিলেন। সেই জেলে তার সঙ্গে প্রীতিলতা দেখা করেছিলেন ৪০ বার! সূর্য সেনের নির্দেশ ছিল একজন বিপ্লবী আরেকজন বিপ্লবীর সঙ্গে দেখা করতে পারবে না। কিন্তু প্রীতিলতা সেই নির্দেশ অমান্য করেছিলেন। কিন্তু কেন? কী এমন টান ছিল প্রীতিলতার?

হয়তো রামকৃষ্ণকে পছন্দ করতেন, ভালোবাসতেন প্রীতিলতা! এর উত্তর কি পাওয়া সম্ভব? কথাসাহিত্যিক সেলিনা হোসেনের উপন্যাস ‘ভালোবাসা প্রীতিলতা’ লেখার আগে এসবের উত্তর খুঁজেছেন।

চট্টগ্রামের পাহাড়তলী ইউরোপিয়ান ক্লাব আক্রমণের পর প্রীতিলতা বিষপান করে জীবন উৎসর্গ করেন। তার পোশাকের পকেটে পাওয়া যায় রামকৃষ্ণ বিশ্বাসের ছবি।

এ থেকে কথাসাহিত্যিক সেলিনা হোসেনের বিশ্বাস দৃঢ় হয়। আর সেই বিশ্বাস থেকে প্রীতিলতার মনে গোপন করে রাখা ভালোবাসা নিয়ে সেলিনা হোসেন লিখেছেন ‘ভালোবাসা প্রীতিলতা’ উপন্যাস। সেই উপন্যাস থেকেই ‘বীরকন্যা প্রীতিলতা’ সিনেমা নির্মাণ করেছেন প্রদীপ ঘোষ।

আত্মদানের ৯১তম বছরে মহান বিপ্লবী প্রীতিলতার জীবনের অবিস্মরণীয় অজানা গল্প আসতে চলেছে রুপালি পর্দায়। এরই মধ্যে পোস্টার ও টিজার প্রকাশ হয়েছে ছবিটির, যা বেশ আলোচনায় এসেছে। টিজারে প্রীতিলতা চরিত্রে তিশাকে বিভিন্ন লুকে দেখা গেছে। ছবিটিতে প্রীতিলতা চরিত্রে অভিনয় করে বেশ আনন্দিত নুসরাত ইমরোজ তিশা। তিনি বলেন, ‘এই চরিত্রে অভিনয় করতে পারাটা আমার কাছে দারুণ সৌভাগ্যের ব্যাপার। প্রীতিলতা সব নারীর কাছে প্রেরণা। চেষ্টা করেছি লেখক ও পরিচালকের ভাবনা অনুযায়ী পর্দায় প্রীতিলতা হয়ে উঠতে। বাকিটা বিচার করবেন দর্শক।’

এই অভিনেত্রী আসছে ১ ফেব্রুয়ারি হলে গিয়ে ‘বীরকন্যা প্রীতিলতা’ দেখতে সবাইকে আহ্বান জানান।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা