× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আইয়ুব বাচ্চুকে নিয়ে নতুন বই

বিনোদন প্রতিবেদক

প্রকাশ : ০৭ জানুয়ারি ২০২৩ ১৪:৪৪ পিএম

আপডেট : ০৭ জানুয়ারি ২০২৩ ১৫:০২ পিএম

আইয়ুব বাচ্চুকে নিয়ে নতুন বই

বাংলাদেশের রক আইকন আইয়ুব বাচ্চুকে নিয়ে প্রথম গ্রন্থ প্রকাশ হয় গত বছর একুশে বই মেলায়। ‘অবলোকন গদ্য’ শিরোনামের বইটিতে ওঠে আসে আইয়ুব বাচ্চুকে দেখা, তার সঙ্গে কাটানো সময় ও গানের কাজসহ আবেগঘন কিছু স্মৃতিগল্প। যা লিখেছেন সাংবাদিক, শিল্পী তানভীর তারেক। 

তবে এবার আর একক কোনো স্মৃতিগল্প নয়, রক গানের এই প্রবাদপুরুষকে নিয়ে কথা বলেছেন তার কাছের মানুষজন। আর সেসব গল্পই তুলে ধরা হয়েছে বইয়ের লেখনীতে। প্রয়াত এই তারকার স্মৃতিগুলো বইয়ের মোড়কে বন্দি করেছেন সংগীতশিল্পী জয় শাহরিয়ার। বইটির নাম রাখা হয়েছে ‘রুপালি গিটার’। 

জয় শাহরিয়ার বলেন, ‘বইটি আমার সংকলন ও সম্পাদনায় আসবে ২০২৩-এর অমর একুশে বইমেলায় আজব প্রকাশ থেকে। এটি বাংলা রক গানের প্রবাদপুরুষ আইয়ুব বাচ্চুকে নিয়ে। জীবনের নানা সময়ে নানা বাঁকে তার কাছের মানুষদের স্মৃতিকথন এই বইতে ওঠে এসেছে বসের জীবনের নানান দিক। সঙ্গে থাকছে এলআরবির ইতিহাস, বাচ্চু ভাইয়ের অপ্রকাশিত দীর্ঘ সাক্ষাৎকার এবং ডিস্কোগ্রাফি।’

তিনি জানান, বইটিতে আইয়ুব বাচ্চুর জীবনের নানা দিক নিয়ে স্মৃতিচারণ করেছেন শহীদ মাহমুদ জঙ্গী, নকীব খান, কুমার বিশ্বজিৎ, সাইদ হাসান টিপু, হাসান আবিদুর রেজা জুয়েল, বাপ্পী খান, নিয়াজ আহমেদ অংশু, আব্দুল্লাহ আল মাসুদ ও জয় শাহরিয়ার। এলআরবির ইতিহাস তুলে ধরেছেন মিলু আমান ও হক ফারুক। এছাড়াও ২০১২ সালে নেওয়া একটি অপ্রকাশিত দীর্ঘ সাক্ষাৎকার স্থান পেয়েছে, যা নিয়েছেন আসিফ আজগর, এর পাশাপাশি ডিস্কোগ্রাফি অধ্যায়ে আইয়ুব বাচ্চুর সকল অ্যালবাম প্রায় ৬০০ প্রকাশিত গানের তথ্য লিপিবদ্ধ করা হয়েছে। আর বইটির প্রচ্ছদ করেছেন নিয়াজ আহমেদ অংশু। বইটির মূল্য রাখা হয়েছে ৫০০ টাকা। বইটির প্রি-অর্ডার শুরু হবে ১৩ জানুয়ারি থেকে রকমারিতে।

উল্লেখ্য, ১৯৬২ সালের ১৬ আগস্ট চট্টগ্রামে জন্মগ্রহণ করেন আইয়ুব বাচ্চু। ১৯৭৮ সালে ফিলিংস ব্যান্ডের মাধ্যমে সংগীতে তার পথচলা শুরু হয়। ১৯৮০ থেকে ১৯৯০ সাল পর্যন্ত সোলস ব্যান্ডে লিড গিটারিস্ট হিসেবে যুক্ত ছিলেন তিনি। ১৯৯১ সালে আইয়ুব বাচ্চু গঠন করেন এলআরবি ব্যান্ড। এর প্রথম অ্যালবাম ‘এলআরবি’ বাজারে আসে ১৯৯২ সালে। এটাই দেশের প্রথম ডাবল অ্যালবাম।

ব্যান্ডের বাইরে ১৯৮৬ সালে প্রকাশ হয় তার প্রথম একক অ্যালবাম ‘রক্তগোলাপ’। দ্বিতীয় একক ‘ময়না’ বাজারে আসে ১৯৮৮ সালে। এরপর তৃতীয় অ্যালবাম ‘কষ্ট’। যার সব গানই জনপ্রিয়তা পায় শ্রোতামহলে। তার অন্য একক অ্যালবামগুলো হলো- ‘সময়’ (১৯৯৮), ‘একা’ (১৯৯৯), ‘প্রেম তুমি কী’ (২০০২), ‘দুটি মন’ (২০০২), ‘কাফেলা’ (২০০২), ‘রিমঝিম বৃষ্টি’ (২০০৮), ‘বলিনি কখনো’ (২০০৯), ‘জীবনের গল্প’(২০১৫)।

আইয়ুব বাচ্চুর গাওয়া জনপ্রিয় গানগুলোর তালিকায় আছে- ‘চলো বদলে যাই’, ‘শেষ চিঠি কেমন এমন চিঠি’, ‘ঘুম ভাঙা শহরে’, ‘হকার’, ‘সুখ’, ‘রুপালি গিটার’, ‘গতকাল রাতে’, ‘তারা ভরা রাতে’, ‘এখন অনেক রাত’ ইত্যাদি।

২০১৮ সালে ১৮ অক্টোবর না ফেরার দেশে পাড়ি জমান এলআরবির ব্যান্ডের প্রধান ও গিটার লিজেন্ড আইয়ুব বাচ্চু।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা