× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

‘আমাদের বিজয়’ প্রচারিত হচ্ছে ডিজিটাল ডিসপ্লেতে

প্রবা ডেস্ক

প্রকাশ : ২৮ ডিসেম্বর ২০২২ ১১:৩৮ এএম

আপডেট : ২৮ ডিসেম্বর ২০২২ ১১:৪৯ এএম

তথ্যচিত্র ‘আমাদের বিজয়’ ডিজিটাল ডিসপ্লে বোর্ডে এক মাস ধরে প্রদর্শিত হচ্ছে বাংলাদেশের বিভিন্ন স্থানে

তথ্যচিত্র ‘আমাদের বিজয়’ ডিজিটাল ডিসপ্লে বোর্ডে এক মাস ধরে প্রদর্শিত হচ্ছে বাংলাদেশের বিভিন্ন স্থানে

বাঙালি জাতির হাজার বছরের ইতিহাসের গৌরবজনক ঘটনা বা অধ্যায় একাত্তরের মুক্তিযুদ্ধ। ৩০ লাখ শহীদের বুকের তাজা রক্ত, লাখ লাখ মা-বোনের সম্ভ্রমহানি ও সীমাহীন আত্মত্যাগের বিনিময়ে একাত্তরের নয় মাস যুদ্ধের মধ্য দিয়ে আমাদের স্বাধীনতা অর্জিত হয়েছে। এ অর্জনের প্রতিটি মুহূর্ত ছিল রক্ত, শোক ও ত্যগের।

এসব ইতিহাস নিয়ে তথ্যচিত্র ‘আমাদের বিজয়’ তৈরি করেছে বিশ্ব হিন্দু পরিষদ নামে একটি সংগঠন। বাংলাদেশের বিভিন্ন স্থানে ডিজিটাল ডিসপ্লে বোর্ডে এক মাস ধরে প্রদর্শিত হচ্ছে এই ভিডিওচিত্রটি।

সংগঠনটির উদ্যোগে ‘আমাদের বিজয়’ শীর্ষক এ তথ্যচিত্রে ২৩ বছরের আন্দোলন-সংগ্রাম এবং নয় মাস সশস্ত্র যুদ্ধে পাকিস্তানি হানাদার বাহিনীকে পরাজিত করে বিজয় ছিনিয়ে আনার স্থিরচিত্র ও ভিডিও ফুটেজ স্থান পেয়েছে।

প্রামাণ্যচিত্রে উঠে এসেছে পাকিস্তান হানাদার বাহিনীর আক্রমণ ও নানা নির্যাতনের স্পষ্ট দলিল। রাস্তায় জঙ্গলে পাকিস্তানি হানাদারদের ভয়ে পালিয়ে যাওয়া শরণার্থীদের মানবেতর জীবন। উঠে এসেছে বাংলাদেশের মুক্তিবাহিনীর দুর্বার প্রতিরোধ।

পথে ঘাটে পড়ে থাকা এ দেশের অসংখ্য মানুষের মৃতদেহ, যা নিয়ে কাক-কুকুরের টানাটানি এবং সবশেষে ১৬ ডিসেম্বর পাকিস্তানের অত্মসমর্পণ।

তরুণ প্রজন্ম যাতে মহান মুক্তিযুদ্ধের গৌরবের ইতিহাস ভুলে না যায় সে কারণেই এ উদ্যোগ বলে জানান বিশ্ব হিন্দু পরিষদ, বাংলাদেশ চ্যাপ্টারের ভাইস প্রেসিডেন্ট সুবীরকান্তি সাহা।

তিনি বলেন, ‘বাংলাদেশের বর্তমান তরুণ প্রজন্ম মুক্তিযুদ্ধ দেখেনি, কিন্তু শুনেছে বা বইয়ে পড়েছে মুক্তিযুদ্ধের ইতিহাস। আমাদের পূর্ববর্তী প্রজন্ম কি সঠিকভাবে আমাদের সামনে মুক্তিযুদ্ধের ইতিহাস তুলে ধরেছেন? নাকি আমরা তরুণ প্রজন্মের সবাইকে বিকৃত ইতিহাস জানিয়ে বিভ্রান্ত করেছি? এ বিষয়ে তরুণদের সজাগ দৃষ্টি রাখা উচিত।’

তিনি আরও বলেন, ‘বাংলাদেশের জন্মলগ্ন থেকে মহান মুক্তিযুদ্ধের এ গৌরবকে কলুষিত করার জন্য পাকিস্তান ও তাদের পক্ষ হয়ে এ দেশের স্বাধীনতাবিরোধীরা নানাভাবে ষড়যন্ত্র করে আসছে। অনেক ক্ষেত্রে তারা সফলও হয়েছে। কারণ তারা তরুণ প্রজন্মকে দ্বিধাবিভক্ত করতে সক্ষম হয়েছে। এখনও সমানতালে তারা এ ষড়যন্ত্রের বিষবাষ্প ছড়িয়ে দিচ্ছে সোশ্যাল মিডিয়ার নানা অঙ্গনে।’

এদের প্রতিহত করতে সংগঠনের পক্ষ থেকে এ কার্যক্রম আরও প্রসারিত করা হবে বলে জানান তিনি।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা