× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

এবার নেপাল জয় করল যুবরাজের ‘আদিম’

বিনোদন প্রতিবেদক

প্রকাশ : ২৩ ডিসেম্বর ২০২২ ১৪:৫২ পিএম

আপডেট : ২৩ ডিসেম্বর ২০২২ ১৫:০৩ পিএম

এবার নেপাল জয় করল যুবরাজের ‘আদিম’

নেপাল মানবাধিকার আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ১০ম আসরের পর্দা নামল বুধবার (২১ ডিসেম্বর)। এই উৎসবে পুরস্কার জিতল চলতি বছর মস্কোজয়ী বাংলাদেশি চলচ্চিত্র ‘আদিম’।

বুধবার সন্ধ্যায় উৎসব সমাপনী আয়োজনে এ বছরের সেরা ছবিগুলোর নাম ঘোষণা করা হয়। জানানো হয়, আন্তর্জাতিক বিভাগে সেরা ফিচার ফিল্ম-এর পুরস্কার অর্জন করে ‘আদিম’। একই বিভাগে সেরা নন-ফিচার ফিল্ম নির্বাচিত হয়েছে লিরিস হার্মের ডকুফিল্ম ‘শেফার্ডস অন আর্থ’। এ ছাড়া রাশিয়ান ছবি ‘হেজা’কে দেওয়া হয় স্পেশাল মেনশন অ্যাওয়ার্ড।

১৮ ডিসেম্বর নেপালের কাঠমান্ডুতে বসে এই চলচ্চিত্র উৎসবের আসর। যেখানে উৎসব আয়োজকদের আমন্ত্রণে উদ্বোধনী দিনেই উপস্থিত হন ‘আদিম’ নির্মাতা যুবরাজ শামীম। উৎসবের দ্বিতীয় দিনে ‘আদিম’ প্রদর্শন শেষে নির্মাতা অংশ নেন প্রশ্নোত্তর পর্বে।

নেপালে পুরস্কার জয়ে উচ্ছ্বাস প্রকাশ করে যুবরাজ বলেন, মস্কোর পর আর কোনো উৎসবে ‘আদিম’ জমা দিইনি। মস্কোতে পুরস্কৃত হওয়ার পর বেশ কয়েকটি চলচ্চিত্র উৎসব কর্তৃপক্ষ নিজ উদ্যোগে আদিম’র ব্যাপারে আমার সঙ্গে যোগাযোগ করেছেন। যার ফলশ্রুতিতেই ইতালি ও আমেরিকার দুটি উৎসবে ‘আদিম’ প্রদর্শিত হয়েছে। এরমধ্যে ‘আদিম’-এর কো-প্রডিউসার প্রিয় ক্লিমেনটিনে এডারভিন নেপালের ‘হিউম্যান রাইটস আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’-এর কথা বললেন। ফেস্টিভ্যাল কর্তৃপক্ষও ‘আদিম’-এর ব্যাপারে আগ্রহী হয়ে আমাকে ইনভাইট করলেন। কোনোরকম প্রত্যাশা ছাড়াই নতুন দেশ দেখবার আশায় ফেস্টিভ্যালে উপস্থিত হই। ফেস্টিভ্যাল কর্তৃপক্ষের আতিথেয়তা এবং ‘আদিম’ নিয়ে দর্শকের আগ্রহে ভীষণরকম অভিভূত। তারমধ্যে এই পুরস্কার নিঃসন্দেহে বাড়তি যোগ।

এরইমধ্যে বিনা কর্তনে সেন্সর ছাড়পত্র পেয়েছে ‘আদিম’। খুব শিগগির ছবিটি মুক্তির আনুষ্ঠানিক ঘোষণা দেবেন নির্মাতা।

টঙ্গীর একটি বস্তিতে হয়েছে ‘আদিম’-এর শুটিং। সিনেমার কাহিনিও বস্তিকে কেন্দ্র করেই। এর চরিত্ররাও বস্তিতেই বাস করে। গণ অর্থায়নে নির্মাতার নিজস্ব প্রযোজনা প্রতিষ্ঠান ‘রসায়ন’-এর ব্যানারে নির্মিত এবং সহ-প্রযোজক হিসেবে সিনেমাকার ও লোটাস ফিল্ম যুক্ত আছে বলেও জানান যুবরাজ।

ল্যাংড়া চরিত্রে বাদশা ছাড়াও ‘আদিম’-এর বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন দুলাল, সোহাগী, সাদেক প্রমুখ। চলচ্চিত্রটির চিত্রগ্রহণে ছিলেন আমির হামযা। সাউন্ড ও কালারে সুজন মাহমুদ।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা