× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

প্রীতিলতাকে ছাড়াই সংবাদ সম্মেলন, ছিলেন না মনোজও

বিনোদন প্রতিবেদক

প্রকাশ : ২০ নভেম্বর ২০২২ ১৭:৪২ পিএম

আপডেট : ২০ নভেম্বর ২০২২ ১৮:০৬ পিএম

'বীরকন্যা প্রীতিলতা' ছবির সংবাদ সম্মেলন। ছবি : ফারহান ফয়সাল

'বীরকন্যা প্রীতিলতা' ছবির সংবাদ সম্মেলন। ছবি : ফারহান ফয়সাল

আগামী ২৫ নভেম্বর মুক্তি পেতে যাচ্ছে চলচ্চিত্র ‘বীরকন্যা প্রীতিলতা’। ব্রিটিশবিরোধী আন্দোলনের বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারের জীবনের ওপর কথাসাহিত্যিক সেলিনা হোসেনের উপন্যাস ‘ভালোবাসা প্রীতিলতা’ অবলম্বনে নির্মিত হয়েছে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘বীরকন্যা প্রীতিলতা’। চলচ্চিত্রটিতে নাম ভূমিকায় অভিনয় করেছেন নুসরাত ইমরোজ তিশা। তার সঙ্গে শহীদ রামকৃষ্ণ বিশ্বাস চরিত্রে দেখা যাবে মনোজ প্রামাণিককে। 

ইতোমধ্যে চলচ্চিত্রের মুক্তির তারিখ নিশ্চিত করেছেন ছবির পরিচালক প্রদীপ ঘোষ। বিস্তারিত জানাতে রবিবার (২০ নভেম্বর) বেলা ১১টায় বাংলাদেশ জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে সংবাদ সম্মেলনের আয়োজন করেন ছবির পরিচালক। সেখানে ছিলেন ছবির পরিচালক, গল্পকার ও কথাসাহিত্যিক সেলিনা হোসেনসহ আরও অনেকে। তবে সেখানে ছিলেন না ছবির প্রধান দুই পাত্র-পাত্রী।

প্রীতিলতা চরিত্রের নুসরাত ইমরোজ তিশা রয়েছেন অস্ট্রেলিয়ায়। আর মনোজ দেশে থাকলেও রবিবার সংবাদ সম্মেলনে উপস্থিত হননি।

এদিকে নিজের নির্মিত সিনেমা নিয়ে পরিচালক বলেন, ‘এ চলচ্চিত্রের নির্মাণ ব্যয় হয়েছে ৯৬ লাখ টাকা; যা এ ধরনের ইতিহাসনির্ভর ছবি নির্মাণের জন্য বড় কোনো বাজেট নয়। সরকারের অনুদানের ৫০ লক্ষ টাকার দুই কিস্তির অর্থাৎ ৬০ শতাংশ নিয়ে এবং বিভিন্ন ব্যক্তি থেকে ঋণ নিয়ে ছবির কাজ সম্পন্ন করা হয়েছে।’

অনুষ্ঠানে সেলিনা হোসেন বলেন, ‘প্রীতিলতা বাঙালি নারীর কাছে উজ্জ্বল এক দৃষ্টান্ত। যাকে প্রেরণা হিসেবে নিয়ে এগিয়ে চলেছি আমরা। আমার বিশ্বাস এ সিনেমাটি নারীদের আরও অনুপ্রাণিত করবে।’

২০১৯-২০ অর্থবছরের সরকারি অনুদানে নির্মিত ‘বীরকন্যা প্রীতিলতা’। এর আগে সিনেমাটির মুক্তি সামনে রেখে প্রচার-প্রচারণা শুরু করেছে টিম প্রীতিলতা। গত ২ নভেম্বর চট্টগ্রাম থেকে সিনেমার প্রচারণা শুরু করেছেন সংশ্লিষ্টরা। ঢাকার ইডেন মহিলা কলেজে ৬ নভেম্বর প্রচারে আসেন চলচ্চিত্রের কলাকুশলীরা। 

নির্মাতা প্রদীপ ঘোষ জানান, আগামী ২৫ নভেম্বর থেকে প্রাথমিকভাবে ঢাকা ও চট্টগ্রামের কিছু প্রেক্ষাগৃহে ছবিটি মুক্তি পাবে। এর মধ্যে স্টার সিনেপ্লেক্স, ব্লকবাস্টার সিনেমাস এবং সিলভার স্ক্রিন সিনেপ্লেক্স চট্টগ্রাম। ছবিটির শুভমুক্তি উপলক্ষে তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি প্রধান অতিথি থাকবেন বলে নিশ্চিত করেন পরিচালক।

ডিসেম্বরে বড় পরিসরে দেশের বিভিন্ন হলে ছবিটি চালানো হবে। এ ছাড়া যে সব হলমালিক শিক্ষার্থীদের জন্য হাফপাস দিতে রাজি হবেন না, সেক্ষেত্রে বিকল্প হিসেবে নিজেদের উদ্যোগে মিলনায়তন ভাড়া নিয়ে ছবি দেখানো হবে।

ইতোমধ্যে ছবিটির একটি গান প্রকাশিত হয়েছে। গানের কথা লিখেছেন পরিচালক প্রদীপ ঘোষ।  সুর ও কণ্ঠ দিয়েছেন শিল্পী বাপ্পা মজুমদার। বীরকন্যা চলচ্চিত্রের ৫টি গান সন্নিবেশিত হয়েছে, যার প্রথম গানটি প্রকাশিত হয়েছে ইউটিউবে। শিরোনাম দেওয়া হয়েছে ‘পরাধীনতার শৃংখল’।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা