× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

তাপপ্রবাহ কমেছে শিক্ষাপ্রতিষ্ঠানও খুলছে আজ

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৫ মে ২০২৪ ০৯:০৫ এএম

আপডেট : ০৫ মে ২০২৪ ০৯:০৮ এএম

ফাইল ফটো

ফাইল ফটো

তাপপ্রবাহের কারণে বন্ধ থাকা সব শিক্ষাপ্রতিষ্ঠান আজ রবিবার খুলছে। দেশের বিভিন্ন জেলার ওপর দিয়ে বয়ে যাওয়া তীব্র তাপপ্রবাহ এরই মধ্যে কিছুটা কমে মৃদু থেকে মাঝারি পর্যায়ে নেমে এসেছে। আজ খুলনা ছাড়া দেশের বাকি সাত বিভাগে বৃষ্টির আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। গতকাল প্রায় সব বিভাগেই তাপমাত্রা কমেছে। বিশেষ করে ঢাকায় কমেছে ১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

এছাড়া জেলা যশোরে ৩ এবং চুয়াডাঙ্গায় ২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমেছে। এরই মধ্যে বরিশালে হিট স্ট্রোকে এক কৃষকের মৃত্যুর খবর পাওয়া গেছে। 

বন্ধ শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে

তীব্র তাপপ্রবাহের কারণে কয়েক দফা বন্ধ থাকার পর আজ রবিবার খুলছে প্রাথমিক ও মাধ্যমিক স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান। গতকাল শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তার পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, গত ২৫ এপ্রিল প্রকাশিত প্রজ্ঞাপনের শর্ত পালনসাপেক্ষে রবিবার থেকে দেশের সব মাধ্যমিক স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠদান কার্যক্রম অব্যাহত থাকবে। ওই প্রজ্ঞাপনে দেওয়া শর্তের মধ্যে ছিল তাপপ্রবাহ সহনীয় পর্যায়ে না আসা পর্যন্ত অ্যাসেম্বলি বন্ধ থাকবে। শ্রেণি কার্যক্রমের যে অংশটুকু শ্রেণিকক্ষের বাইরে পরিচালিত হয়ে থাকে এবং সূর্যের আলোর সংস্পর্শে আসতে হয়, সেসব কার্যক্রম সীমিত থাকবে। তাপপ্রবাহ ও অন্যান্য কারণে শ্রেণি কার্যক্রম বন্ধ থাকার ফলে শিখন ঘাটতি পূরণ এবং নতুন শিক্ষাক্রম অনুযায়ী শিখন ফল অর্জনের জন্য পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত শনিবারও শ্রেণি কার্যক্রম চলবে। 

এদিকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় আগেই ঘোষণা দিয়েছিল রবিবার থেকে প্রাথমিক বিদ্যালয় খুলবে। তবে ক্লাস চলবে সকাল ৮টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত। দুই শিফটের বিদ্যালয়গুলোর প্রথম শিফট সকাল ৮টা থেকে সকাল সাড়ে ৯টা এবং দ্বিতীয় শিফট সকাল পৌনে ১০টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত চলবে। আর প্রাক-প্রাথমিক শ্রেণির কার্যক্রম পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধই থাকবে। এছাড়া তাপপ্রবাহ সহনীয় পর্যায়ে না আসা পর্যন্ত অ্যাসেম্বলি বন্ধ থাকবে। 

হিট স্ট্রোকে মৃত্যু

উজিরপুর (বরিশাল) প্রতিবেদক জানান, বরিশালের উজিরপুরের বরাকোঠা ইউনিয়নে মো. জামাল ফরাজী নামে এক কৃষিশ্রমিকের মৃত্যু হয়েছে। হিট স্ট্রোকে মৃত্যু হওয়ার কথা নিশ্চিত করেছেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক। জামাল ফরাজী বাগেরহাটের মোড়েলগঞ্জ উপজেলার অধিবাসী।  

৪ বিভাগে সতর্কবার্তা জারি

গতকাল দেশের কোথাও তীব্র তাপপ্রবাহ ছিল না। মাঝারি মানের তাপপ্রবাহ ছিল রাজশাহী ও ঈশ্বরদীতে। বাকি বিভাগ ও জেলাগুলোর ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি মানের তাপপ্রবাহ বয়ে গেছে। গতকাল সন্ধ্যা ৬টা থেকে আজ রবিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে চলমান মৃদু থেকে মাঝারি মানের তাপপ্রবাহ বয়ে যাওয়ার কারণে তাপপ্রবাহের সতর্কবার্তা জারি করেছে আবহাওয়া অধিদপ্তর। এক বিজ্ঞপ্তিতে ৪ বিভাগে সতর্কবার্তাসহ জলীয়বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিকর পরিস্থিতি অব্যাহত থাকবে বলেও জানানো হয়েছে।

বৃষ্টির পূর্বাভাস

আবহাওয়া অধিদপ্তরের ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, আজ সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দুই-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা, ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। গতকাল বগুড়ায় ১ মিলিমিটার, সিলেটে ৪, কুমিল্লায় ৩৭, চট্টগ্রামে ২৭, কক্সবাজারে ৮, বান্দরবানে ৬ ও রাঙামাটিতে ৫ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা