× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

হাসান আজিজুল হক সাহিত্য উৎসব অনুষ্ঠিত

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

প্রকাশ : ০৪ মে ২০২৪ ২২:৪৯ পিএম

আপডেট : ০৪ মে ২০২৪ ২২:৫৪ পিএম

হাসান আজিজুল হক সাহিত্য উৎসব অনুষ্ঠিত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ভারত ও বাংলাদেশের শতাধিক কবি-সাহিত্যিকের অংশগ্রহণে ‘হাসান আজিজুল হক সাহিত্য উৎসব-২০২৪’ অনুষ্ঠিত হয়েছে। উৎসব উপলক্ষে শনিবার ( ৪ মে) সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে আলোচনা সভা, ছড়া, গদ্যপাঠ এবং ভবন প্রাঙ্গণে বই ও কালচারাল আর্কাইভ প্রদর্শনীর আয়োজন করা হয়।

অনুষ্ঠানের প্রথম পর্বে উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার হাসান আজিজুল হকের সমাধিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন। এ সময় উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক মো. তারিকুল হাসান, প্রক্টর অধ্যাপক মো. আসাবুল হক, ছাত্র-উপদেষ্টা অধ্যাপক মো. জাহাঙ্গীর আলম সাউদ, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রণব কুমার পান্ডেসহ শিক্ষক-কর্মকর্তা- কর্মচারীরা উপস্থিত ছিলেন। এরপরে লেখক পরিষদের সভাপতি বীর মুক্তিযোদ্ধা রুহুল আমিন প্রামাণিকসহ অন্যান্য সাহিত্য সংগঠনের সদস্যরা শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন।

পরে ছড়াপাঠ এবং ‘আগামীর শিশুসাহিত্য’ বিষয়ে আলোচনা অনুষ্ঠিত হয়। আখতার হুসেনের সভাপতিত্বে ও রাশেদ রউফের সঞ্চালনায় আলোচনা করেন তপংকর চক্রবর্তী, সুজন বড়ুয়া, আহমেদ জসিম ও শম শামসুল আলম। পরে ছড়া পাঠ করা হয়। এরপর জাকির তালুকদারের সভাপতিত্বে ও শাশ্বত নিপ্পনের সঞ্চালনায় সম্মানিত অতিথি হিসেবে ছিলেন বিটিভির সাবেক উপমহাপরিচালক ফরিদুর রহমান বাবুল। আলোচক হিসেবে ছিলেন মনি হায়দার, সারোয়ার মনি ও মঈনুল হাসান।

বিকাল পর্যন্ত হাসান আজিজুল হকের সাহিত্য নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অধ্যাপক মোহাম্মদ জয়নুদ্দিনের সভাপতিত্বে ও আহসান কবির লিটনের সঞ্চালনায় মূল আলোচক হিসেবে ছিলেন রাবি আইবিএসের অধ্যাপক স্বরোচিষ সরকার। অতিথি হিসেবে ছিলেন বাংলা বিভাগের সভাপতি অধ্যাপক শহীদ ইকবাল। এ ছাড়া আলোচক হিসেবে ছিলেন রাবি ফোকলোর বিভাগের সভাপতি অধ্যাপক মোস্তফা তারিকুল আহসান।

সাহিত্যকর্মে বিশেষ অবদানের জন্য রাজশাহী লেখক পরিষদের উদ্যোগে দেশের ছয়জন কৃতী সাহিত্যিককে ছয়টি ক্যাটাগরিতে ‘হাসান আজিজুল হক সাহিত্য উৎসব-২০২৪’ পদক প্রদান করা হয়। পদকপ্রাপ্তরা হলেনÑ কবি জুলফিকার মতিন (কবিতা), আখতার হুসেন (শিশুসাহিত্য), অধ্যাপক গোলাম কবির (প্রবন্ধ সাহিত্য), কানাইলাল রায় (গবেষণা), ফেরদৌস হাসান (কথাসাহিত্য) ও রাশেদা খালেক (ভ্রমণ সাহিত্য)। তাদেরকে পুষ্প, উত্তরীয়, সনদপত্র, ক্রেস্ট ও অর্থমূল্য প্রদান করা হয়।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা