× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

২৫ জেলায় স্কুল-কলেজ বন্ধ থাকবে আজ

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৪ মে ২০২৪ ০৯:৪৮ এএম

আপডেট : ০৪ মে ২০২৪ ১০:৫২ এএম

ফাইল ফটো

ফাইল ফটো

চলমান দাবদাহের মধ্যে বৃহস্পতি ও শুক্রবারের বৃষ্টি অনেক এলাকায় কিছুটা স্বস্তি আনলেও সারা দেশের পরিস্থিতির খুব একটা উন্নতি হয়নি এখনও। 

শুক্রবার রাজশাহী, পাবনা ও কুষ্টিয়া অঞ্চলে তাপমাত্রা কিছুটা কমলেও যশোর, চুয়াডাঙ্গা ও বাগেরহাটে তীব্র তাপপ্রবাহ বজায় রয়েছে। আবহাওয়া অধিদপ্তর থেকে ঢাকা বিভাগের পশ্চিমাঞ্চলসহ খুলনা, রাজশাহী এবং রংপুর বিভাগের জন্য গত বৃহস্পতিবার সন্ধ্যায় জারি হওয়া ৪৮ ঘণ্টার হিট অ্যালার্টও চলমান। যার পরিপ্রেক্ষিতে শিক্ষা মন্ত্রণালয় আজ শনিবার দেশের ২৫ জেলায় সকল মাধ্যমিক স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে।

বন্ধ থাকবে যেসব জেলার শিক্ষাপ্রতিষ্ঠান 

তীব্র তাপপ্রবাহের কারণে রাজশাহী ও খুলনা বিভাগের সব জেলা (রাজশাহীর ৮টি ও খুলনার ১০টি), এছাড়া ঢাকা বিভাগের ঢাকা ও টাঙ্গাইল, চট্টগ্রামের চাঁদপুর এবং রংপুরের রংপুর, কুড়িগ্রাম, নীলফামারী ও দিনাজপুর জেলার শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। গতকাল মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এসব জেলার বাইরে সব জেলার শিক্ষাপ্রতিষ্ঠান শনিবার খোলা থাকবে। এছাড়া দেশের প্রাথমিক বিদ্যালয়গুলো খুলবে রবিবার।

কোথায় কেমন বৃষ্টি হলো

গত বৃহস্পতিবার রাতে ঢাকার সদরঘাট, বাড্ডা, মতিঝিল, বংশাল, মগবাজার, খিলগাঁও, ধানমন্ডি, মোহাম্মদপুর, রামপুরা, হাতিরঝিল, ডেমরা ও সাভারে বৃষ্টি হয়েছে। গতকাল চট্টগ্রাম, ঢাকা, ময়মনসিংহ, বরিশাল ও সিলেট বিভাগে বৃষ্টির পূর্বাভাস দিয়েছিল আবহাওয়া অধিদপ্তর। তবে এর মধ্যে রংপুরে সামান্য, চট্টগ্রাম বিভাগের রাঙামাটিতে ৪৪ মিলিমিটার, কুমিল্লায় ২৪, সন্দ্বীপে ৮, টেকনাফ ও বান্দরবানে ৭, চট্টগ্রামে ৩ ও কুতুবদিয়ায় ১ মিলিমিটার বৃষ্টি হয়েছে।   

বৃষ্টি হলেও তাপমাত্রা বেশি কমবে না

গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে ৪১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক বলেন, বৃহস্পতিবারের বৃষ্টির পর গতকাল তাপমাত্রা সামান্য কমেছে। আগামী ৬ মে থেকে সারা দেশেই বৃষ্টিপাত হতে পারে। তার আগে বিক্ষিপ্তভাবে বিভিন্ন অঞ্চলে বৃষ্টি হতে পারে।

আবহাওয়াবিদ ড. মো. বজলুর রশীদ বলেন, এখন যে বৃষ্টি হচ্ছে তাতে তাপমাত্রা বেশি একটা কমবে না। তবে ৫ বা ৬ মে থেকে টানা বৃষ্টিপাতের পরিমাণ বাড়বে। তাতে তাপমাত্রা ৩ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস কমে যেতে পারে।  

চলমান থাকবে তাপপ্রবাহ

আবহাওয়া অধিদপ্তর গতকাল সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানিয়েছে- আজ যশোর, চুয়াডাঙ্গা ও বাগেরহাট জেলায় তীব্র তাপপ্রবাহ বয়ে যাবে। চাঁদপুর ও মৌলভীবাজার জেলাসহ ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী, রংপুর, বরিশাল ও খুলনা বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ থাকবে। তাছাড়া সিলেট বিভাগের কিছু কিছু জায়গায়, ঢাকা, ময়মনসিংহ, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা, ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টিও হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা