× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

গুচ্ছের এ ইউনিটে পাসের হার ৩৪ শতাংশ, প্রথম মারুফ

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

প্রকাশ : ৩০ এপ্রিল ২০২৪ ১৭:৩৭ পিএম

আপডেট : ৩০ এপ্রিল ২০২৪ ১৮:০২ পিএম

গুচ্ছের এ ইউনিটে পাসের হার ৩৪ শতাংশ, প্রথম মারুফ

দেশের ২৪টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের সমন্বিত গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষার ‘এ’ ইউনিটের (বিজ্ঞান) ফল প্রকাশিত হয়েছে। এবারের ভর্তি পরীক্ষায় এ ইউনিটে পাসের হার ৩৩.৯৮ শতাংশ। সর্বোচ্চ নম্বর পেয়ে প্রথম হয়েছেন রেদুয়ানুল হক মারুফ।

মঙ্গলবার (৩০ এপ্রিল) বিকালে এই ফল প্রকাশ করা হয়। ফল প্রকাশ শেষে গুচ্ছ ভর্তি কমিটির আহ্বায়ক এবং যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আনোয়ার হোসেন প্রতিদিনের বাংলাদেশকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ২০২৩-২৪ শিক্ষাবর্ষে এ ইউনিটের ভর্তি পরীক্ষায় পাস করেছেন ৫০ হাজার ৭৬০ জন শিক্ষার্থী। শতকরা পাসের হার ৩৩.৯৮ শতাংশ। অকৃতকার্য হয়েছে ৯৮ হাজার ৫৪৭ জন শিক্ষার্থী। শতকরা ফেলের হার ৬৫.৯৬ শতাংশ। এছাড়া ৮৪ জন শিক্ষার্থীর অর্থাৎ ০.০৬ শতাংশ শিক্ষার্থীর খাতা বাতিল হয়েছে।

তিনি আরও জানান, এবার এ ইউনিটে সর্বোচ্চ ৭৭.২৫ নম্বর পেয়ে প্রথম হয়েছেন রেদুয়ানুল হক মারুফ। তিনি ময়মনসিংহের শহীদ সৈয়দ নজরুল ইসলাম কলেজের শিক্ষার্থী। তার পরীক্ষার কেন্দ্র ছিল ময়মনসিংহের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়। এ ছাড়া সর্বনিম্ন মাইনাস ১৮.৭৫ নম্বর পেয়েছে এক শিক্ষার্থী।

এর আগে গত শনিবার (২৭ এপ্রিল) সারা দেশের ২৪টি বিশ্ববিদ্যালয়ের ২৩টি কেন্দ্রে গুচ্ছের এ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ওই দিন দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত ‘এ’ ইউনিটের পরীক্ষা শেষে বিকাল সাড়ে ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত আর্কিটেকচার ব্যবহারিক (ড্রয়িং) পরীক্ষা অনুষ্ঠিত হয়।

এই ইউনিটে পরীক্ষা দেওয়ার জন্য ১ লাখ ৭০ হাজার ৫৯৯ জন শিক্ষার্থী আবেদন করলেও পরীক্ষা দেন ১ লাখ ৪৯ হাজার ৩৯১ জন শিক্ষার্থী। শতকরা হিসেবে এই হার ৮৭.৫৭ শতাংশ।

এদিকে ১ আগস্ট থেকে গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর ক্লাস শুরুর ঘোষণা দিয়েছে ভর্তি কমিটি। ৩০ জুলাইয়ের মধ্যে সব ভর্তি কার্যক্রম সম্পন্ন করে আগস্টের প্রথম দিন থেকেই ক্লাস শুরু করার প্রস্তুতি নেওয়া হয়েছে বলে জানানো হয়েছে।

চলতি বছর গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোতে তিনটি ইউনিটে ভর্তির আবেদন করেছেন মোট ৩ লাখ ৫ হাজার ৩৪৬ জন। বি ইউনিট বা মানবিক শাখার গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ৩ মে। এই ইউনিটে ভর্তি পরীক্ষায় অংশ নিতে আবেদন করেছেন ৯৪ হাজার ৬৩১ জন।

এরপর সি ইউনিটে বাণিজ্য শাখার গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ১০ মে। এই ইউনিটের জন্য আবেদন করেছেন ৪০ হাজার ১১৬ জন শিক্ষার্থী।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা