× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ভর্তি পরীক্ষায় জালিয়াতি ঠেকাতে সতর্ক অবস্থানে হাবিপ্রবি প্রশাসন

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

প্রকাশ : ২৬ এপ্রিল ২০২৪ ১৪:৪৬ পিএম

আপডেট : ২৬ এপ্রিল ২০২৪ ১৬:৫৪ পিএম

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

২০২৪ শিক্ষাবর্ষের গুচ্ছ ভর্তি পরীক্ষা সুষ্ঠু ও উৎসবমুখরভাবে সম্পন্ন করতে নানাবিধ প্রস্তুতি গ্রহণ করেছে দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রশাসন।

প্রক্টর অফিস সূত্রে জানা যায়, সব ধরনের জালিয়াতি এড়াতে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করা হয়েছে। জালিয়াতি ঠেকাতে প্রক্টরিয়াল টিমের পাশাপাশি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্যরা তৎপর থাকবে। কেন্দ্রে প্রবেশের সময় সন্দেহভাজনদের তল্লাশি করা হবে এবং প্রতিটি কেন্দ্রে মেটাল ডিটেক্টর থাকবে যেন কোনো ধরনের ডিভাইস কেন্দ্রে নিয়ে যেতে না পারে। 

অসদুপায় অবলম্বন, ভুয়া পরীক্ষার্থী, পরীক্ষায় সহায়তা করা ও সহায়তা গ্রহণ, প্রতারণা, জালিয়াতি, আর্থিক লেনদেন বা সংশ্লিষ্ট যেকোনো অপরাধের জন্য বিচারে ভ্রাম্যমাণ আদালত সার্বক্ষণিক নিয়োজিত থাকবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মামুনুর রশীদ। পরীক্ষা চলাকালে ক্যাম্পাস সিসিটিভিসহ বিশেষ নিরাপত্তার আওতায় থাকবে বলেও জানিয়েছেন তিনি।

প্রক্টর অফিস সূত্রে আরও জানা যায়, পরীক্ষার্থীদের স্বাস্থ্যসেবা নিশ্চিত করার লক্ষ্যে সার্বক্ষণিক মেডিকেল ক্যাম্প, প্রতিটি কেন্দ্রে ডাক্তারসহ ফার্স্টএইড সেবা এবং জরুরি অ্যাম্বুলেন্স সেবা প্রস্তুত রাখা হয়েছে। অভিভাবকদের জন্য প্রতিটি কেন্দ্রের সামনে ফ্যানসহ বসার সুব্যবস্থা  রয়েছে। তীব্র দাবদাহের কারণে অভিভাবকদের জন্য পর্যাপ্ত পরিমাণে সুপেয় পানির ব্যবস্থা রয়েছে। এ  ছাড়া ভর্তিচ্ছুদের সহায়তার জন্য বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন বিএনসিসি, রোভার স্কাউড ও রেডক্রিসেন্ট নিয়োজিত থাকবে। ক্যাম্পাসে হেল্পডেস্ক বসানো হয়েছে, যেকোনো সমস্যায় হেল্পডেস্কে যোগাযোগ করা যাবে। পরীক্ষা চলাকালে মহিলা অভিভাবকগণ টিএসসির নিচতলা, তৃতীয় তলা, সুফিয়া কামাল হল, শেখ ফজিলাতুন নেছা মুজিব হল এবং পুরুষ অভিভাবকগণ শেখ রাসেল হল ও মসজিদের টয়লেটগুলো ব্যবহার করতে পারবেন।

সার্বিক প্রস্তুতি বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মামুনুর রশীদ প্রতিদিনের বাংলাদেশকে বলেন, ‘আমরা ভর্তি পরীক্ষাকে উৎসবমুখর ও সুষ্ঠুভাবে সম্পাদনের লক্ষ্যে সংশ্লিষ্ট সবার সহযোগিতায় যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেছি। পরীক্ষার দিন বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে সব প্রকার বহিরাগত যানবাহন চলাচল নিষিদ্ধ থাকবে। ভর্তি পরীক্ষার এক ঘণ্টা আগে কেউ মোটরসাইকেল বা অন্য কোনো যানবাহন ব্যবহার করতে পারবে না। কোনো প্রকার অস্থায়ী ভাসমান দোকান ক্যাম্পাসের অভ্যন্তরে প্রবেশ করতে পারবে না।’

এবার গুচ্ছ ভর্তি পরীক্ষায় হাবিপ্রবি কেন্দ্রে পরীক্ষা দেবেন ১২ হাজার ৩৪১ জন ভর্তিচ্ছু। ২৭ এপ্রিল হাবিপ্রবি কেন্দ্রে ‘ক’ ইউনিটে ৬ হাজার ৬১৬ জন, ৩ মে ‘খ’ ইউনিটে ৪ হাজার ৭৩৯ জন ও ১০ মে ‘গ’ ইউনিটে ৯৮৬ জন পরীক্ষার্থী এবারের ভর্তিযুদ্ধে অংশ নেবেন। 

এ বছর সারা দেশে ভর্তি পরীক্ষায় অংশ নেবেন ৩ লাখ ৫ হাজার ৩৪৬ জন। ২৪টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ২২টি কেন্দ্রে এবারের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা