× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আন্দোলনের মুখে বুয়েটের পরীক্ষা স্থগিত

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

প্রকাশ : ২১ এপ্রিল ২০২৪ ০৯:০৬ এএম

আপডেট : ২১ এপ্রিল ২০২৪ ১০:৪২ এএম

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

শিক্ষার্থীদের আন্দোলনের মুখে পূর্বনির্ধারিত সব পরীক্ষা স্থগিত করেছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)। শিক্ষার্থীরা তাদের ক্যাম্পাসকে ছাত্ররাজনীতিমুক্ত রাখতে ক্লাস-পরীক্ষাসহ সকল একাডেমিক কার্যক্রম বর্জন করে আন্দোলন করছেন। শনিবার (২০ এপ্রিল) বিকালে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সত্যপ্রসাদ মজুমদারের সভাপতিত্বে অনুষ্ঠিত জরুরি একাডেমিক কাউন্সিলের সভায় পরীক্ষা স্থগিতের সিদ্ধান্ত হয়।

বুয়েট ছাত্রকল্যাণ পরিদপ্তরের নতুন পরিচালক অধ্যাপক ড. মো. আল আমিন সিদ্দিক বিষয়টি নিশ্চিত করেছেন। তবে কবে এসব পরীক্ষা আবার অনুষ্ঠিত হবে সে বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি বলে জানান তিনি। 

অধ্যাপক ড. মো. আল আমিন সিদ্দিক বলেন, সভায় টার্ম ফাইনাল পরীক্ষা স্থগিত করার ব্যাপারে আলোচনা হয়েছে। এটি রেজিস্ট্রার কর্তৃক রেজল্যুশনের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। আর শিক্ষার্থীদের সঙ্গে আলোচনা করে স্থগিত পরীক্ষার তারিখগুলো নির্ধারণ করা হবে। 

শিক্ষার্থীদের ক্লাসে ফেরানো এবং হাইকোর্টের রায়ের বিষয়ে তিনি বলেন, শিক্ষার্থীদের সঙ্গে আলাপ-আলোচনা করে আমরা একটা সমাধান করব। আর হাইকোর্টের লিখিত আদেশ না পাওয়ায় আমরা এখনও সেদিকে চিন্তাভাবনা করিনি। লিখিত আদেশ পেলে সে অনুযায়ী আমরা ব্যবস্থা নেব। 

ঈদুল ফিতর ও পহেলা বৈশাখের ছুটি শেষে গত বুধবার বুয়েটে একাডেমিক কার্যক্রম শুরু হয়। এদিন বিশ্ববিদ্যালয়ের ২১ ব্যাচের শিক্ষার্থীদের টার্ম ফাইনাল পরীক্ষা ছিল, কিন্তু তারা বর্জন করেন। একইভাবে বৃহস্পতিবার টার্ম ফাইনাল পরীক্ষা বর্জন করেন ২২ ব্যাচের শিক্ষার্থীরা। ঈদের আগেও কয়েকটি পরীক্ষায় কোনো শিক্ষার্থী অংশ নেননি। 

গত ২৮ মার্চ মধ্যরাতে ছাত্রলীগ সভাপতি সাদ্দাম হোসেনসহ সংগঠনটির একদল নেতাকর্মী ক্যাম্পাসে প্রবেশ করে জনসমাগম করে, যাকে কেন্দ্র করে আন্দোলনে ফেটে পড়েন শিক্ষার্থীরা। সাদ্দাম হোসেনের প্রবেশে সহায়তার অভিযোগে ২১ ব্যাচের ছাত্র ইমতিয়াজ রাব্বিসহ বেশ কয়েকজন শিক্ষার্থীকে স্থায়ী বহিষ্কার ও ছাত্ররাজনীতিমুক্ত ক্যাম্পাসের দাবিতে তারা সকল প্রকার ক্লাস-পরীক্ষা বর্জন করে আন্দোলন শুরু করেন।

আন্দোলনের মুখে ইমতিয়াজ রাব্বির হলের সিট বাতিল করে প্রশাসন। তবে ছাত্রলীগের আবেদনের পরিপ্রেক্ষিতে বুয়েটে ছাত্ররাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত স্থগিত করেন হাইকোর্ট এবং হলে রাব্বির সিট ফিরিয়ে দিতে বলেন। ফলে আন্দোলন অব্যাহত রেখেছেন শিক্ষার্থীরা।

বুয়েটের একাডেমিক ক্যালেন্ডার অনুযায়ী, ২৪ মার্চ থেকে সকল ব্যাচের টার্ম ফাইনাল পরীক্ষা শুরু হয়। এর মধ্যে ৩ এপ্রিল পর্যন্ত পরীক্ষার পর ঈদের ছুটি শেষে ১৭ এপ্রিল থেকে পুনরায় পরীক্ষা শুরু হয়ে ৮ মে পর্যন্ত চলার কথা। তবে গত ৩০ মার্চ থেকে শিক্ষার্থীরা পরীক্ষা বর্জন করেছেন এবং সেটি চলমান রয়েছে।

শিক্ষার্থীরা বলছেন, রাজনীতিমুক্ত ক্যাম্পাসের নিশ্চয়তা না পেলে পরীক্ষা কিংবা ক্লাসে ফিরবেন না তারা। নাম প্রকাশে অনিচ্ছুক বুয়েটের এক শিক্ষার্থী বলেন, আমাদের যে দাবি ছাত্ররাজনীতির বিরুদ্ধে, সেটিতে আমরা অনড় রয়েছি। বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে এর বিরুদ্ধে অফিসিয়াল ঘোষণা না আসা পর্যন্ত আমরা ক্লাস-পরীক্ষায় ফিরব না। আমরা পূর্বনির্ধারিত পরীক্ষাগুলো বর্জন করেছি। সব শিক্ষার্থী ক্যাম্পাসে ফিরলে আমরা আবারও আন্দোলনে নামব।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা