× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

গাড়ি কেনায় দুর্নীতির অভিযোগ

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ৮ ট্রাস্টির বিরুদ্ধে দুদকের মামলা

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০২ এপ্রিল ২০২৪ ২০:৩৫ পিএম

আপডেট : ০২ এপ্রিল ২০২৪ ২০:৫৩ পিএম

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়। ছবি : সংগৃহীত

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়। ছবি : সংগৃহীত

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের আট সদস্যের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। মঙ্গলবার (২ এপ্রিল) দুদকের ঢাকা সমন্বিত জেলা কার্যালয়-১-এ কমিশনের উপপরিচালক মো. আনোয়ারুল হক এই মামলা করেন।

বিশ্ববিদ্যালয়ের ফান্ডের টাকা দিয়ে ১০টি বিলাসবহুল গাড়ি কেনা ও ব্যবহারপরবর্তী বিক্রির মাধ্যমে ১০ কোটি ৪৭ লাখ ৬৫ হাজার টাকা ক্ষতিসাধন ও আত্মসাতের অভিযোগে মামলাটি করা হয়।

আসামিরা হলেন- নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের তৎকালীন সদস্য বেনজীর আহমেদ, এমএ কাশেম, রেহানা রহমান, আজিম উদ্দিন আহমেদ, মো. শাহজাহান, ইয়াছমিন কামাল, ফওজিয়া নাজ ও তানভীর হারুন।

মামলার এজাহারে বলা হয়, আসামিরা নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের সদস্য হিসেবে দায়িত্বপ্রাপ্ত হয়ে পূর্বপরিকল্পনামাফিক ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে পরস্পর যোগসাজশে সাধারণ তহবিলের অর্থ বিশ্ববিদ্যালয়ের প্রয়োজনীয় খাতে ব্যয় না করে আইন লঙ্ঘন করেছেন।

আসামিরা নিজেদের ব্যক্তিগত ব্যবহারের অসৎ উদ্দেশ্যে বিলাসবহুল ১০টি গাড়ি ক্রয়, ব্যবহার ও পরবর্তীতে বিক্রির মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের ৯ কোটি ৬৪ লাখ ৩৭ হাজার ২৫৫ টাকা এবং জ্বালানি ও চালকের বেতন বাবদ ৮৩ লাখ ২৮ হাজার ৫০৩ টাকা ক্ষতিসাধন করেছেন। সব মিলিয়ে ১০ কোটি ৪৭ লাখ ৬৫ হাজার ৭৫৮ টাকা ক্ষতিসাধন ও আত্মসাৎ করেছেন আসামিরা। ২০১৯ থেকে ২০২২ সালের মধ্যে ওই আত্মসাতের ঘটনা ঘটে।

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০১০-এর ৪৪(৭) ধারা লঙ্ঘন করে বেআইনিভাবে বিলাসবহুল গাড়ি কেনার কারণে ২০২২ সালের ১৭ মে ১০টি বিলাসবহুল গাড়ি বিক্রি করতে বাধ্য হয়। গাড়িগুলো মোট ১৭ কোটি ৩০ লাখ ৬২ হাজার ৭৪৫ টাকায় বিক্রি করলেও কেনা দামের চেয়ে ৯ কোটি ৬৪ লাখ ৩৭ হাজার ২৫৫ টাকায় কম পাওয়া যায়। যার ফলে ওই টাকা প্রতিষ্ঠানের ক্ষতিসাধন হয়েছে বলে দুদকের অনুসন্ধানে উঠে আসে।

মামলায় আসামিদের বিরুদ্ধে দণ্ডবিধির ৩৯/৪২০/১০৯ ধারা, বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০১০-এর ৪৯ ধারা ও দুর্নীতি প্রতিরোধ আইন, ১৯৪৭-এর ৫(২) ধারায় অভিযোগ আনা হয়েছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা