× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বুয়েটে ছাত্র রাজনীতিতে বাধা নেই : হাইকোর্ট

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০১ এপ্রিল ২০২৪ ১৪:১১ পিএম

আপডেট : ০১ এপ্রিল ২০২৪ ১৪:৩৭ পিএম

সোমবার দুপুরে এক রিট আবেদনের শুনানিতে বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি কে এম জাহিদ সারওয়ারের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দিয়েছেন। ছবি : সংগৃহীত

সোমবার দুপুরে এক রিট আবেদনের শুনানিতে বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি কে এম জাহিদ সারওয়ারের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দিয়েছেন। ছবি : সংগৃহীত

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) রাজনৈতিক সংগঠন ও এর কার্যক্রম নিষিদ্ধের সিদ্ধান্ত স্থগিত করেছেন হাইকোর্ট। ফলে প্রকৌশল বিশ্ববিদ্যালয়টিতে ছাত্র রাজনীতিতে কোনো বাধা নেই।

সোমবার (১ এপ্রিল) দুপুরে এক রিট আবেদনের শুনানিতে বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি কে এম জাহিদ সারওয়ারের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দিয়েছেন।

এর আগে সোমবার সকালে বুয়েটে নিয়মতান্ত্রিক ছাত্র রাজনীতি করার অনুমতি চেয়ে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি করা হয়।

বুয়েটের শিক্ষার্থী ও ছাত্রলীগ নেতা ইমতিয়াজ রাব্বি এ রিট করেছেন।

ইমতিয়াজ রাব্বির পক্ষে রিটকারী আইনজীবী ব্যারিস্টার হারুনুর রশিদ বিষয়টি নিশ্চিত করেছেন।

রিটে শিক্ষা সচিব, বুয়েটের ভিসিসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে। বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি কে এম জাহিদ সারওয়ার কাজলের হাইকোর্ট বেঞ্চে দুপুর ১টায় রিট আবেদনটির ওপর শুনানি হওয়ার কথা রয়েছে। জ্যেষ্ঠ আইনজীবী শাহ মঞ্জুরুল হক রিটের পক্ষে শুনানি করবেন।

২০১৯ সালের ৬ অক্টোবর বুয়েটের শেরেবাংলা হলে আবরার ফাহাদকে পিটিয়ে হত্যা করেন বুয়েট ছাত্রলীগের একদল নেতাকর্মী। ওই ঘটনায় করা মামলার রায় হয় ২০২১ সালে। রায়ে ২০ জনকে মৃত্যুদণ্ড এবং পাঁচজনকে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দেন আদালত। বুয়েট কর্তৃপক্ষ প্রতিষ্ঠানটির ২৬ ছাত্রকে স্থায়ীভাবে বহিষ্কার করে। আবরার ফাহাদ হত্যাকাণ্ডের পর বুয়েটসহ দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে ব্যাপক ছাত্র বিক্ষোভ হয়। ওই বিক্ষোভের মুখে ২০১৯ সালের ১১ অক্টোবর বুয়েটে ছাত্র রাজনীতি নিষিদ্ধ ঘোষণা করা হয়।

এরপর সবকিছু মোটামুটি স্বাভাবিক থাকলেও বুধবার (২৭ মার্চ) মধ্যরাতে ছাত্রলীগের শীর্ষ নেতাদের উপস্থিতিতে নেতাকর্মীদের একটি বহর বুয়েট ক্যাম্পাসে প্রবেশ করে। ওই ঘটনাকে ন্যক্কারজনক আখ্যা দিয়ে শুক্রবার বিকাল থেকে পাঁচ দফা দাবিতে আন্দোলনে নামেন বুয়েট শিক্ষার্থীরা। সার্বিক বিষয়ে তদন্ত করার জন্য একটি তদন্ত কমিটি করে বুয়েট কর্তৃপক্ষ।

শুক্র ও শনিবার আন্দোলনের পর রবিবারও আন্দোলনের ডাক দেন সাধারণ শিক্ষার্থীরা। একই দিন বুয়েটে ছাত্র রাজনীতি চালুর দাবিতে পাল্টা কর্মসূচি দেয় ছাত্রলীগ। কেন্দ্রীয় শহীদ মিনারে ছাত্রলীগের প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হলেও বুয়েটের সাধারণ শিক্ষার্থীরা গতকাল ক্যাম্পাসে অবস্থান নেননি। বিকালে লিখিত বক্তব্যে আন্দোলনকারীরা জানান, নিরাপত্তাজনিত তীব্র শঙ্কার কারণে কেউ কোনো ধরনের সমাগম করেনি। নিরাপত্তার কারণে রবিবার ক্যাম্পাসে অবস্থান না নেওয়ার মানে এই নয় যে, বুয়েট শিক্ষার্থীরা তাদের ছাত্র রাজনীতিবিহীন ক্যাম্পাসের দাবি থেকে সরে এসেছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা