× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ঢাবি অধ্যাপকের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ তদন্তে কমিটি

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

প্রকাশ : ৩১ মার্চ ২০২৪ ২১:৫২ পিএম

আপডেট : ৩১ মার্চ ২০২৪ ২১:৫৯ পিএম

ঢাবি অধ্যাপকের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ তদন্তে কমিটি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ফলিত গণিত বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মুহাম্মদ ফেরদৌসের বিরুদ্ধে এক ছাত্রীর তোলা যৌন হয়রানির অভিযোগ তদন্তে একটি কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। তিন সদস্যের ‘ফ্যাক্ট ফাইন্ডিং’ কমিটিকে দুই সপ্তাহের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

বরিবার (৩১ মার্চ) বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম সিন্ডিকেটে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

একাধিক সিন্ডিকেট সদস্য প্রতিদিনের বাংলাদেশকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তদন্ত কমিটির প্রধান করা হয়েছে আইন অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক ড. সীমা জামানকে। অপর দুই সদস্য হলেন হাজী মুহম্মদ মুহসীন হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মো. মাসুদুর রহমান এবং কলা অনুষদের সহকারী প্রক্টর ড. সঞ্চিতা গুহ।

অভিযোগের বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক এক সিন্ডিকেট সদস্য বলেন, ফলিত গণিত বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মুহাম্মদ ফেরদৌস জিন প্রকৌশল ও জীবপ্রযুক্তি বিভাগে একটি কোর্সে খণ্ডকালীন শিক্ষক হিসেবে পড়াতেন। সেই বিভাগের এক নারী শিক্ষার্থী ফলিত গণিত বিভাগে ড. মুহাম্মদ ফেরদৌসের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ তোলেন। অভিযোগের বিষয়ে প্রাথমিক সংশ্লিষ্টতা পেলে অভিযোগটি বিভাগ থেকে উপাচার্য বরাবর আসে। পরে উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল তিন সদস্যের ‘ফ্যাক্ট ফাইন্ডিং’ কমিটি গঠন করেন।

এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার প্রতিদিনের বাংলাদেশকে বলেন, ‘যৌন হয়রানির অভিযোগের বিষয়টি আগের গঠিত কমিটিকেই দায়িত্ব দেওয়া হয়েছে। এটি ‘ফ্যাক্ট ফাইন্ডিং কমিটি’। তাদের কার্যক্রমের পর এটি বিশ্ববিদ্যালয়ের যৌন নিপীড়ন সেলে যাবে। সেখানে ইন্টারনাল (বিশ্ববিদ্যালয়ের সদস্য) এবং বাইরের (বিশ্ববিদ্যালয়ের বাইরের কোনো দক্ষ ব্যক্তি) সদস্যদের মাধ্যমে অভিযোগটি বিচার বিশ্লেষণের মাধ্যমে পরবর্তীতে আইনি প্রক্রিয়ায় বিচার হবে।’

তিনি আরও বলেন, ‘কোনো অপরাধী যাতে আইনের ফাঁকফোকর দিয়ে বের হয়ে যেতে না পারে, তাই আমরা ধাপে ধাপে প্রক্রিয়া অনুসরণ করে বিচার নিশ্চিত করব।’

অধ্যাপকের গবেষণায় চৌর্যবৃত্তির অভিযোগ তদন্তে কমিটি

সিন্ডিকেটে ঢাবির দর্শন বিভাগের অধ্যাপক মো. দাউদ খানের বিরুদ্ধে ওঠা পিএইচডি গবেষণায় চৌর্যবৃত্তির অভিযোগ তদন্তেও আরেকটি কমিটি গঠন করা হয়েছে।

কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল বাছিরকে আহ্বায়ক করে তিন সদস্যের এ তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটির বাকি সদস্যরা হলেন, সিন্ডিকেট সদস্য ও গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আবুল মনসুর আহাম্মদ, বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগারিক (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. মো. নাসিরউদ্দিন মুন্সী।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা