× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ঢাবির চার ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

প্রকাশ : ২৮ মার্চ ২০২৪ ১৬:৫৪ পিএম

আপডেট : ২৮ মার্চ ২০২৪ ১৭:১৩ পিএম

বৃহস্পতিবার বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করেন উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল। ছবি : সংগৃহীত

বৃহস্পতিবার বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করেন উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল। ছবি : সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট, বিজ্ঞান ইউনিট, ব্যবসায় শিক্ষা ইউনিট এবং চারুকলা ইউনিটে ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। 

বৃহস্পতিবার (২৮ মার্চ) বিকাল সাড়ে ৩টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল এ ফর প্রকাশ করেন। 

ফল প্রকাশ করে উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল প্রথম স্থান অর্জনকারীদের নাম ঘোষণা করেন। তারা হলেন কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের মানবিক থেকে প্রথম হয়েছেন খুলনার গভ এম এম সিটি কলেজের ছাত্রী প্রিয়ন্ত্রী মন্ডল, বিজ্ঞান থেকে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের জোবায়দা জাহান ও বাণিজ্য থেকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সরকারি কলেজের ইসরকদ জাহান ইক্তা। 

বিজ্ঞান অনুষদের ভর্তি পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে প্রথম হয়েছে প্রতীক রসূল। তিনি নটরডেম কলেজের শিক্ষার্থী। ব্যবসায় শিক্ষা অনুষদের ভর্তি পরীক্ষায় প্রথম হয়েছে চট্টগ্রাম সরকারি কমার্স কলেজের শিক্ষার্থী অথৈ ধর এবং চারুকলা অনুষদের ভর্তি পরীক্ষা প্রথম হয়েছে বীরশ্রেষ্ঠ মুন্সি আবদুর রউফ পাবলিক কলেজ শিক্ষার্থী বাধন তালুকদার। 

কলা, আইন ও সামাজিক বিজ্ঞান অনুষদের পাসের হার ১০ দশমিক ৭ শতাংশ, পাসের হার ১৩ দশমিক ৩৩ শতাংশ, বিজ্ঞান অনুষদের পাসের হার ৮ দশমিক ৮৯ শতাংশ, চারুকলা অনুষদের পাসের হার ১১ দশমিক ৭৫ শতাংশ। 

কলা, আইন ও সামাজিক বিজ্ঞান অনুষদের মোট আসন ২ হাজার ৯৩৪টি, এরমধ্যে মানবিকের জন্য ১ হাজার ৭০৭টি, বিজ্ঞানের জন্য ৯৪৪টি, ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের জন্য ২৮৩টি। মোট পাসের সংখ্যা ১০ হাজার ২৭৫ জন। 

বিজ্ঞান অনুষদের আসন সংখ্যা ১ হাজার ৮৫১টি, এরমধ্যে বিজ্ঞান বিভাগে শিক্ষার্থীদের জন্য  হাজার ১৭৭৫টি, মানবিকের শিক্ষার্থীদের জন্য ৫১টি, ব্যবসা শিক্ষাবিভাগের শিক্ষার্থীর জন্য ২৫টি। মোট পাশ করেছেন ৯ হাজার ৭২৩ জন শিক্ষার্থী। 

ব্যবসায় শিক্ষা অনুষদের জন্য মোট আসন ১ হজার ৫০টি, এরমধ্যে ব্যবসা শিক্ষার বিভাগের শিক্ষার্থীদের জন্য ৯৩০টি, বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য ৯৫টি, মানবিকের শিক্ষার্থীদের জন্য ২৫টি। এই অনুষদে পাস করেছে ৪ হাজার ৫৮২জন শিক্ষার্থী। চারুকলা অনুষদের আসন সংখ্যা ১৩০টি। এই অনুষদে পাস করেছেন ৫৩০জন শিক্ষার্থী।

ফলাফল প্রকাশের আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের সদ্য প্রয়াত ডিন অধ্যাপক ড. জিয়া রহমানের আত্মার মাগফেরাত কামনায় দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়। 

ফলাফল জানা যাবে যেভাবে 

পরীক্ষার বিস্তারিত ফলাফল admission.eis.du.ac.bd ওয়েবসাইটে জানা যাবে। এছাড়া, টেলিটক, রবি, এয়ারটেল ও বাংলালিংক মোবাইল নম্বর থেকে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের জন্য DU ALS ˂roll no˃, বিজ্ঞান ইউনিটের জন্য DU SCI ˂roll no˃, ব্যবসায় শিক্ষা ইউনিটের জন্য DU BUS ˂roll no˃ এবং চারুকলা ইউনিটের জন্য DU FRT ˂roll no˃ টাইপ করে ১৬৩২১ নম্বরে পাঠালে ফিরতি মেসেজে ফলাফল জানা যাবে। 

চলতি বছরের ২৩ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষ আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট, ১ মার্চ বিজ্ঞান ইউনিট, ২৪ ফেব্রুয়ারি ব্যবসায় শিক্ষা ইউনিট এবং ৯ মার্চ চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়ে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা